ওয়াইডভাইন ডিআরএম কি এবং এটি কেন দরকার?

আপনি যদি নেটফ্লিক্স, হুলু কিংবা অ্যামাজন প্রাইম ভিডিওর মতো প্রিমিয়াম স্ট্রিমিং সার্ভিস রেগুলারলি ব্যবহার করে থাকেন, তাহলে আপনি হয়তো ওয়াইডভাইস ডিআরএম লাইসেন্স টার্মটির সাথে মোটামুটি পরিচিত আছেন। আপনি হয়তো আপনার ডিভাইসে গুগল ওয়াইডভাইন ইন্সটল করার প্রম্পটও পেয়েছেন। তবে আপনার ডিভাইস এবং ব্রাউজারের ওপরে নির্ভর করে, এটা হয়তো আপনার ডিভাইসে আগে থেকেই ইন্সটল করা থাকতে পারে। আজকে আলোচনা করতে চলেছি এই ওয়াইডভাইন ডিআরএম লাইসেন্স এবং এটি কি কাজে লাগে সে সম্পর্কে।

ওয়াইডভাইন ডিআরএম কি?

DRM মুলত একটি বড় টার্মের শর্ট ফর্ম এবং এর পুর্নরূপ হচ্ছে Digital Rights Management। DRM মুলত ব্যবহার করা হয় অনলাইন কন্টেন্টের পাইরেসি প্রতিরোধ করার জন্য। অনলাইনে যেমন ভিডিও কন্টেন্ট পাইরেসি থেকে আটকানোর অনেক বেশি দরকার হয়, সেগুলোর ক্ষেত্রে DRM ব্যবহার করা হয় একটি পাইরেসি প্রোটেকশন হিসেবে। Netflix, Amazon Prime, HULU থেকে শুরু করে প্রায় সব প্রিমিয়াম স্ট্রিমিং সার্ভিসই DRM প্রোটেকশন ব্যবহার করে যাতে তাদের প্লাটফর্মে থাকা ভিডিও কন্টেন্টগুলো কেউ পাইরেসি করতে না পারে বা কোনভাবে সেখান থেকে ডাউনলোড বা ক্যাপচার করে নিতে না পারে।

অনেক স্ট্রিমিং সার্ভিস অনেকধরনেরই ডিআরএম প্রোটেকশম ব্যবহার করে থাকে, তবে DRM প্রোটেকশনগুলোর মধ্যে সবথেকে বেশি ব্যবহার করা হয় Google Widevine DRM এবং কিছু কিছু লিডিং স্ট্রিমিং সার্ভিস শুধুমাত্র Widevine DRM-ই সাপোর্ট করে। Widevine DRM আগে থেকেই অধিকাংশ অ্যান্ড্রয়েড ডিভাইস এবং ক্রোমিয়াম বেজড ব্রাউজারগুলোতে ইন্সটল করা থাকে, তাই অধিকাংশ ক্ষেত্রে আপনার এটি ম্যানুয়ালি ইন্সটল করে নেওয়ার দরকার পড়বে না। তবে অনেকসময় কোন ডিভাইসে প্রথমবার ডিআরএম প্রোটেক্টেড কন্টেন্ট প্লে করার জন্য ডিআরএম এনাবল করার প্রম্পট পেতে পারেন, যেটি অ্যাকসেপ্ট না করলে আপনার কাঙ্খিত কন্টেন্টটি আপনি প্লে করতেই পারবেন না।

এসব স্ট্রিমিং সার্ভিসের কোন কন্টেন্ট প্লে করার জন্য আপনাকে ওয়াইডভাইন ইন্সটল করতে হয়, এর কারণ হচ্ছে, ডিআরএম প্রোটেক্টেড কন্টেন্টের ক্ষেত্রে কন্টেন্ট প্রোটেকশন প্রোসেসিং আপনার ডিভাইসে লোকালি করা হয়ে থাকে। এখানে সার্ভার সাইডে কিছু করা হয়না। এর ফলে এই প্রোটেকশনটি ট্যাম্পার করা বা হ্যাক করার ক্ষেত্রে বাইরের কোন প্রযুক্তি বা এমনকি কন্টেন্টটির সার্ভারেরও কোন হাত থাকে না।

ডিভাইস কম্পিটেবলিটি

ওয়াইডভাইন ডিআরএম এর আরেকটি ব্যাপার হচ্ছে, এটি যেহেতু ডিভাইসে প্রোসেস করা হয়, তাই সকল কোম্পানির সব স্মার্টফোন ওয়াইডভাইন ডিআরএম সাপোর্ট করেনা, আবার অনেক ডিভাইস কিছু লিমিটেশন রেখে সাপোর্ট করে। তবে ওয়াইডভাইন বর্তমানে সবথেকে ট্রাস্টেড ডিআরএম লাইসেন্স হওয়ায়, ২০১৭ এর পরে রিলিজ হওয়া প্রায় সব স্মার্টফোনেই আপনি ওয়াইডভাইন ডিআরএম সাপোর্ট পাবেন। তবে লো-এন্ড ডিভাইসগুলোতে ডিআরএম প্রোটেকশন নিতে আপনি কিছু সমস্যা ফেস করতে পারেন।

আবার কিছু কিছু ডিভাইসে আপনি ওয়াইডভাইনের লিমিটেড সাপোর্ট পাবেন। এটি মুলত Level দিয়ে স্পেসিফাই করা হয়ে থাকে। যেমন- কোন ডিভাইস যদি Widevine L3 লাইসেন্স সাপোর্ট করে, তাহলে সেই ডিভাইসে আপনি কোন প্রিমিয়াম স্ট্রিমিং সার্ভিসে ফুল এইচডি ভিডিও প্লে করতে পারবেন না। আবার কোন ডিভাইস যদি Widevine L1 লাইসেন্স সাপোর্ট করে, তাহলে সেই ডিভাইসে আপনি সর্বোচ্চ ফুল এইচডি থেকে আলট্রা এইচডি রেজুলেশন পর্যন্ত ভিডিও প্লে করতে পারবেন। এর মধ্যে আবার Widevine L2 ও আছে, তবে এখনকার অধিকাংশ ডিভাইসে আপনি L1 কিংবা L3 সাপোর্ট দেখতে পাবেন। আর কোন ডিভাইস যদি একেবারেই Widevine DRM সাপোর্ট না করে, সেক্ষেতে ওই ডিভাইসে আপনি এসব স্ট্রিমিং সার্ভিসের কোন কন্টেন্ট ন্যাটিভলি প্লে করতেই পারবেন না।

আপনি যদি এখনো না জেনে থাকেন যে আপনার স্মার্টফোনে Widevine এর কোন লেভেলের সাপোর্ট আছে বা Widevine সাপোর্ট আছেই কিনা, তাহলে আপনি খুব সহজেই DRM Info অ্যাপটি ব্যাবহার করে আপনার ডিভাইসের ওয়াইডভাইন লেভেল চেক করতে পারবেন। এই লিংক থেকে অ্যাপটি ডাউনলোড করে নিতে পারেন। তবে মনে রাখবেন, আপনার ডিভাইসের ওয়াইডভাইন লাইসেন্সের ওপরে শুধুমাত্র ফোনটির ম্যানুফ্যাকচারারের হাত আছে। তাই আপনি নিজে কোনোভাবেই Widevine L3 লাইসেন্সকে চেঞ্জ করে L1 করে দিতে পারবেন না। কারণ Widevine লাইসেন্স একেবারেই ফোনের হার্ডওয়্যার এবং আর্কিটেকচারের সাথে রিলেটেড।

এছাড়াও এখনকার অধিকাংশ মডার্ন স্মার্ট টিভিগুলোতেও ওয়াইডভাইন লাইসেন্স সাপোর্ট থাকে। সাধারনত লো এন্ড স্মার্ট টিভিগুলোতে Widevine L3 এবং হাই এন্ড টিভিগুলোতে Widevine L1 লাইসেন্স দেখা যায়। আপনি কোনো স্মার্ট টিভি পারচেজ করার সময় যদি দেখেন যে, সেটি নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম ইত্যাদি প্রিমিয়াম স্ট্রিমিং সার্ভিস সাপোর্টেড হিসেবে অ্যাডভার্টাইজ করা হচ্ছে, সেক্ষেত্রে আপনি নিশ্চিত হতে পারেন যে এই টিভিতে ওয়াইডভাইন ডিআরএম লাইসেন্স আছে।

যেমনটা ওপরে বলেছি, Widevine DRM আগে থেকেই ক্রোমিয়াম বেজড ব্রাউজারগুলোর একটি পার্ট। তবে গুগল ক্রোম এবং মাইক্রোসফট এজ ব্রাউজার ছাড়া অন্য কোন ক্রোমিয়াম ব্রাউজারে ডিআরএম প্রোটেক্টেড কন্টেন্ট প্লে করার আগে আপনার ওয়াইডভাইন এনাবল করে দেওয়ার দরকার হতে পারে। তবে সব ব্রাউজারের ক্ষেত্রে তা আপনাকে ম্যানুয়ালি করতে নাও হতে পারে। আর আইওএসের ক্ষেত্রে আইওএস ৬ এবং এরপরের সব আইওএস ভার্সনেই আপনি বিল্ট ইন ওয়াইডভাইন ডিআরএম সাপোর্ট পাবেন।

তবে ভিডিও কোয়ালিটির ক্ষেত্রে শুধুমাত্র Widevine লাইসেন্সের লেভেলই একমাত্র ফ্যাক্টর নয়। অধিকাংশ সময় আপনার ডিভাইসে L1 লাইসেন্স সাপোর্ট থাকলেও আপনার স্ট্রিমিং অ্যাপটির সেটিংসে ভিডিও কোয়ালিটি কমিয়ে রাখার কারণে আপনি খারাপ কোয়ালিটির ভিডিও পেতে পারেন। তাছাড়া মোবাইল ডাটা ব্যবহার করে ভিডিও কন্টেন্ট স্ট্রিম করার সময় স্বাভাবিকভাবেই আপনি কিছুটা লো কোয়ালিটি ভিডিও পাবেন।

ওয়াইডভাইন ইন্সটল‌/আনইন্সটল

যেসব ডিভাইসে আগে থেকেই বিল্ট ইন ওয়াইডভাইন ডিআরএম সাপোর্ট আছে, সাধারনত সেসব ডিভাইসে আপনি এটা ম্যানুয়ালি রিমুভ করার সুযোগ পাবেন না। এমনমি এক্ষেত্রে আপনি ওয়াইডভাইন লাইসেন্সটি আপনার ডিভাইসের ইন্সটলড অ্যাপস বা ব্রাউজার এক্সটেনশন লিস্ট, কোথাও খুঁজেই পাবেন না।

তবে আপনি যদি কোনো ক্রোমিয়াম ব্রাউজারে ডিআরএম প্রোটেক্টেড কোনো কন্টেন্ট প্লে করার আগে প্রম্পট থেকে ম্যানুয়ালি ওয়াইডভাইন লাইসেন্স এনাবল করে নিয়ে থাকেন, সেক্ষেত্রে আপনি চাইলে এটিকে রিমুভ করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে আপনার ব্রাউজারের অ্যাড-অন বা প্লাগিন এর লিস্টে গিয়ে আপনার ইন্সটল করা প্লাগিন এবং সার্ভিসগুলোর লিস্টে এটিকে খুঁজতে হবে। ডিভাইস এবং ব্রাউজারের ওপরে ডিপেন্ড করে এটিকে আপনার এক্সটেনশন লিস্টে বিভিন্ন ধরনের নামে দেখতে পেতে পারেন, যেমন- Widevine CDM, Widevine Media Optimizer ইত্যাদি। মূলত এখানে এসে Widevine নামের যেকোনো এক্সটেনশন খুঁজে আনইন্সটল করে দিলেই আপনার ব্রাউজার থেকে ওয়াইডভাইন লাইসেন্স রিমুভ হয়ে যাবে।

এরপর পরবর্তীতে আপনি কোনো ডিআরএম প্রোটেক্টেড কন্টেন্ট আবার দেখার চেষ্টা করলে আবার আরেকটি প্রম্পট থেকে ওয়াইডভাইন আবার ইন্সটল করে নিতে পারবেন। আর‍, আমার জানামতে স্মার্টফোন এবং স্মার্ট টিভি থেকে ওয়াইডভাইন লাইসেন্স রিমুভ করার কোনো উপায় নেই আর একজন এন্ড ইউজার হিসেবে স্মার্টফোন এবং টিভির মতো ডিভাইসগুলো থেকে আপনি এই লাইসেন্স রিমুভ করতেও চাইবেন না।


 

About the author

সিয়াম

Add comment

Categories