৫ টি বেস্ট ফ্রি ওয়ার্ডপ্রেস থিম [২০২১]

আপনার ওয়েবসাইটে আরও বেশি ভিজিটর আকর্ষণ করার জন্য এবং আপনার ওয়েবসাইটের রেগুলার ভিজিটরদেরকে আপনার ওয়েবসাইট এবং আপনার কন্টেন্টের সাথে এনগেজড করে রাখার জন্য আপনার ওয়েবসাইটের থিম এবং ভিজিটর এক্সপেরিয়েন্স খুবই গুরুত্বপূর্ণ। ওয়েবসাইটে ক্লিন থিম ব্যবহার করা এসইও এর ক্ষেত্রেও ভূমিকা রাখে। ওয়ার্ডপ্রেস একটি ওপেন সোর্স প্লাটফর্ম হওয়ায় এখানে আপনি হাতে গোনা কয়েকটি নয়, বরং হাজার হাজার ফ্রি ওয়ার্ডপ্রেস থিম পাবেন যেগুলো আপনি এক ক্লিকেই আপনার ওয়েবসাইটে অ্যাপ্লাই করে নিতে পারবেন।

তবে নতুন ওয়েবসাইটের জন্য ফ্রি ওয়ার্ডপ্রেস থিম পছন্দ করার ক্ষেত্রে অনেকসময় ঘণ্টার পর ঘণ্টা দ্বিধা-দ্বন্দ্বে ভুগতে হয়, যেহেতু এখানে আপনার কাছে হাজার হাজার অপশন আছে। তাই ফ্রি ওয়ার্ডপ্রেস থিম খুঁজে বের করার প্রোসেসটিকে আরেকটু পেইনলেস করার জন্য আজ কথা বলতে চলেছি কয়েকটি বেস্ট ওয়ার্ডপ্রেস থিম নিয়ে, যেগুলো আপনি সহজেই আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট বা ব্লগে ব্যবহার করতে পারবেন।


এই আর্টিকেলের বিষয়বস্তু সমূহ

Zita

এটি বেশ জনপ্রিয় একটি ফ্রি ওয়ার্ডপ্রেস থিম। এই থিমটির হাইলাইটেড ফিচারটি হচ্ছে এর কাস্টোমাইজেশন অপশন। ফ্রি থিম হলেও আপনি এটিকে কিছুটা সময় নিয়ে কাস্টোমাইজ করে আপনার মনমতো সাজিয়ে নিতে পারবেন এবং আপনার ইচ্ছামত ইউনিক লুক দিতে পারবেন। এই ফ্রি থিমটিতে বিল্ট ইন বিভিন্ন ধরনের হেডার এবং ফুটার স্টাইল আছে, যেগুলো অধিকাংশ ফ্রি ওয়ার্ডপ্রেস থিমে থাকেনা। এছাড়াও আপনি এটির হেডার এবং ফুটারে নিজের ইচ্ছামত মেনু, পেজ এন্টি, লিংক, লোগো, কালার অ্যাকসেন্ট চেঞ্জ করে একেবারেই নিজের মনমতো সাজিয়ে নিতে পারবেন।

এছাড়াও Zita থিমে ইউজারদেরকে নিজের ইচ্ছামতো প্রত্যেকটি পেজের সাইজ এবং Width চেঞ্জ করার ফ্লেক্সিবিলিটি দেওয়া হয়, যার ফলে এটিকে আপনি সহজেই আপনার পছন্দের অধিকাংশ পেজ বিল্ডার, যেমন- Elementor বা SiteOrigin ব্যবহার করে আরও বেশি কাস্টোমাইজ করতে পারবেন। এছাড়াও এটি কোন স্ট্রিক্ট সিংগেল পারপাস থিম নয়। এটি একটি ভার্সেটাইল মাল্টিপারপাস থিম যেটি আপনি বিজনেস পোর্টফোলিও, ই-কমার্স, ব্লগ সবক্ষেত্রেই নিজের মতো করে কাস্টোমাইজ করে নিয়ে ব্যবহার করতে পারবেন।

তবে অবশ্যই এই থিমটি সব ধরনের ওয়েবসাইটের জন্য ১০০% পারফেক্ট হবে না। সত্যি কথা বলতে কোন ফ্রি থিমই কখনোই মাল্টিপারপাস ওয়েবসাইটের জন্য বেস্ট চয়েজ হবেনা। ঠিক তেমনি, এই থিমটি আপনি সবক্ষেত্রে ব্যবহার করতে পারলেও এটি মুলত সবথেকে ভালো হবে এজেন্সি বা বিজনেস ওয়েবসাইটগুলোর ল্যান্ডিং পেজের জন্য। আর এই থিমটি খুবই বিগিনার ফ্রেন্ডলি, আপনি যেকোনো এক্সপেরিয়েন্স লেভেলেরই হয়ে থাকুন, আপনি খুব সহজেই এটিকে নিজের মতো করে কাস্টোমাইজ করে নিতে পারবেন। আর এই থিমটির ফ্রি ভার্সনের পাশাপাশি একটি পেইড ভার্সনও আছে, যেটিতে আপনি আরও অনেক বেশি কাস্টোমাইজেশন অপশন এবং আরও অনেক লেয়াউট অপশন পাবেন।

Downlaod Zita Theme

OceanWP

এটিও লিস্টের প্রথম ওয়ার্ডপ্রেস থিমটির মতোই আরেকটি জনপ্রিয় ফ্রি থিম।  এই থিমটিতে আগে থেকেই বিল্ট ইন বেশ কিছু ফ্রি টেমপ্লেট আছে, যেগুলো ব্যবহার করে আপনি চাইলে কয়েক মিনিটের মধ্যেই আপনার ওয়েবসাইটটির ইন্টারফেস চেঞ্জ করে ফেলতে পারবেন। এটির প্রিবিল্ট টেমপ্লেটগুলো আপনি চাইলে আপনার পছন্দের পেজ বিল্ডার বা গুটেনবার্গ ব্যবহার করেও কাস্টোমাইজ করে নিতে পারবেন। এটিতে কিছু পেইড এক্সটেনশনসও আছে যেগুলো ব্যবহার করে আপনি থিমটিকে আরও আকর্ষণীয় করে তুলতে পারবেন।

তবে এই থিমের সাথে আসা পেইড এক্সটেনশনগুলো বেশ এক্সপেন্সিভ। একেকটি এক্সটেনশন কিনতে আপনাকে গুনতে হবে ৩০ ডলার। তবে আপনি চাইলে কোন এক্সটেনশন পারচেজ না করেও সম্পূর্ণ বিনামুল্যে এই থিমটির যেকোনো লেয়াউট অ্যাপ্লাই করতে পারবেন এবং কাস্টোমাইজ করতে পারবেন। এই থিমে আপনার আপনার সাইটের প্রত্যেকটি পেজের জন্য লেয়াউট সেট করতে পারবেন, তবে  একটা সমস্যা হচ্ছে এটিতে কোন ডিফল্ট হেডার এবং ফুটার বিল্ডার নেই। তাই এই থিমে আপনার নিজের মতো করে ওয়েবসাইটের হেডার এবং ফুটার কাস্টোমাইজ করে নিতে চাইলে আপনার Elementor বা এমন কোন সিমিলার পেজ বিল্ডারের সাহায্য নিতে হবে।

এই থিমটিতে প্রথমটির থেকে অনেক বেশি কাস্টোমাইজেশনের সুযোগ আছে, তবে এটি খুব একটা বিগিনার ফ্রেন্ডললি নয়। যেহেতু অনেক বেশি অপশন আছে, তাই সবগুলো অপশন বুঝতে হবে এটির কাস্টোমাইজেশন সেটিংসগুলোর সাথে ফ্যামিলিয়ার হতে কিছুটা সময় লেগে যায়, যদি আপনি নতুন হয়ে থাকেন। তবে যেকোনো ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের থিম হিসবেই  এটি বেশ ভালো একটি চয়েজ।

Download OceanWP

Astra

লিস্টের অন্যান্য থিমগুলোর মতো Astra বেশ জনপ্রিয় ওয়ার্ডপ্রেস থিম। বর্তমানে প্রায় ১ মিলিয়নের বেশি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে এই থিমটি ব্যবহার করা হচ্ছে। এই থিমটির স্পেশালিটি হচ্ছে এটির অফার করা ফ্রি টেমপ্লেট এবং লেয়াউটের সংখ্যা। এই থিমের ফ্রি ভার্সনেই আপনি ১০০ টি ফ্রি টেম্পলেট বা লেয়াউট পাবেন যেগুলো আপনি যেকোনো পারপাসের ওয়েবসাইটে অ্যাপ্লাই করতে পারবেন।

Astra থিমটির সাথে আপনি আরও পাবেন খুব সহজ একটি কাস্টোমাইজেশন হেডার এবং ফুটার বিল্ডার, যা আপনি OceanWP তে পাবেন না। Astra তে আগে থেকেই যে পরিমান লেয়াউট আছে, আপনাকে অনেক ক্ষেত্রে বেসিক কোন ওয়েবসাইটের জন্য কোন পেজ বিল্ডারে হাত দেওয়ারই দরকার পড়বে না। এটি লিস্টের অন্যান্য থিমগুলোর মতো হয়তো এত বেশি ফিচার প্যাকড না হলেও এটিতে যে পরিমান ফ্রি টেম্পলেট আপনি পাবেন, এত ফ্রি রিসোর্স আপনি খুব কম থিমেই পাবেন।

লিস্টের অন্য দুটি থিমের মতোই Astra এরও ফ্রি প্ল্যান এবং প্রো প্ল্যান দুটিই আছে। আপনার ওয়েবসাইটটি যদি নতুন হয়ে থাকে এবং আপনি একটি অভারঅল পারফেক্ট ফ্রি থিম খোঁজেন, তাহলে Astra থিমটি ব্যবহার করতে পারেন। এখানে ১০০ ফ্রি টেম্পলেট থেকে আপনার Niche এর ওপরে বেজ করে খুব সহজেই আপনার পছন্দের টেমপ্লেটটি বেছে নিতে পারবেন। Astra থিমটির তিনটি ভার্সন আছে।

একটি অবশ্যই ফ্রি বান্ডেল, আরেকটি হচ্ছে প্রো বান্ডেল, যার জন্য আপনাকে খরচ করতে হবে ৪৭ ডলার। এছাড়াও আরও দুটি বান্ডেল আছে, যার একটি হচ্ছে এসেনশিয়াল বান্ডেল (১৬৯ ডলার) এবং গ্রোথ বান্ডেল (২৪৯ ডলার)। আপনি যত ওপরের বান্ডেল পারচেজ করবেন, আপনি তত বেশি প্রিমিয়াম লেয়াউট এবং এক্সট্রা কাস্টমাইজেশন ফিচার আনলক করতে পারবেন। তবে ছোট থেকে মিডিয়াম সাইজের ওয়েবসাইটের জন্য এটির ফ্রি ভার্সনই যথেষ্ট হবে বলে আমি মনে করি।

Download Astra

Deep

অন্যান্যগুলোর তুলনায় এটি বেশ নতুন একটি থিম এবং খুব একটা জনপ্রিয়তাও এখনও পায়নি। এটির ফিচার সেটের কথা বলতে গেলে, লিস্টের অন্যান্য থিমগুলোর মতো এত বেশি ফিচারস এবং এটির ইন্টারফেসকে খুব বেশি কাস্টোমাইজ করার সুযোগ পাবেন না। তবে এই থিমটির বেস্ট ফিচার হচ্ছে এটির অসাধারন হেডার এবং ফুটার বিল্ডার। প্রি-লোডার, স্ক্রল-টু-টপ বাটন, কন্টাক্ট ফর্ম, হোয়াইট লেভেলিং থেকে শুরু করে আরও অনেক ইউনিক ফিচার আপনি এই থিমে ডিফল্টভাবে পাবেন, যেগুলো অন্যান্য থিমে পেতে হলে হয়তো আপনাকে কোন থার্ড পার্টি প্লাগিন কিংবা কোন পেজ বিল্ডারের সাহায্য নিতে হবে।

এই থিমে আপনি স্ক্রিন সাইজের ওপরে বেজ করে আপনার পেজ সাইজ চেঞ্জ করতে পারবেন। এই ফিচারটি আপনি এই লিস্টের শুধুমাত্র এই থিমেই পাবেন। এর ফলে এই থিমটির রেস্পন্সিভনেস আপনি নিজের ইচ্ছামত কনট্রোল করতে পারবেন। এই থিমে Astra এর মতো ১০০ টি লেয়াউট চয়েজ না থাকলেও বেশ কয়েকটি ফ্রি মডার্ন ডিজাইনের লেয়াউট আছে যেগুলো কাস্টোমাইজ করে বা কাস্টোমাইজ না করেও ব্যবহার করতে পারবেন। তবে একটা সমস্যা হচ্ছে, এটি যেহেতু নতুন থিম, তাই কিছু কিছু জায়গায় বাগ এবং ল্যাগ দেখা যেতে পারে। তবে আশা করা যায় কিছুদিনের মধ্যে এই ধরনের আর কোন প্রবলেম এই থিমে থাকবে না।

Download Deep

Neve

এটি এই মুহূর্তে খুব বেশি জনপ্রিয় ওয়ার্ডপ্রেস থিম নয়, তবে ফিচারসের দিক থেকে বলতে গেলে এই লিস্টের অন্য কোন থিমের থেকেই এটি কোন অংশে কম নয়। নিজের মনমতো লেয়াউট তৈরি করার জন্য এই থিমে প্রায় সবকিছুই আছে। খুবই সুন্দর হেডার এবং ফুটার বিল্ডারের পাশাপাশি Astra থিমটির মতো এই থিমটিতেও আছে ১০০+ ফ্রি লেয়াউট চয়েজ, যেগুলো ব্যবহার করে আপনি যেকোনো পারপাসের ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ডিজাইন করে নিতে পারবেন। এছাড়াও লিস্টের অন্যান্য থিমগুলোর মতোই এটিও আপনার পছন্দের পেজ বিল্ডার যেমন- Elementor, Divi, WPBakery ইত্যাদির সাথে খুব সহজেই ব্যবহার করতে পারবেন।

এটিতে আপনি থার্ড পার্টি পেজ বিল্ডারের সাপোর্টের পাশাপাশি একটি ন্যাটিভ পেজ বিল্ডারও পাবেন, যা ব্যাবহার করে আপনি ড্র্যাগ অ্যান্ড ড্রপ ফাংশনালিটির সাথে নিজের ইচ্ছামত যেকোনো এলিমেন্ট ব্যবহার করে যেকোনো পেজ নিজের মতো করে ডিজাইন করে নিতে পারবেন। এটি খুবই লাইটওয়েট এবং ফাস্ট একটি থিম। এটি ব্যবহার করে আপনি খুব সিম্পল বিজনেস ল্যান্ডিং পেজ থেকে শুরু করে কমপ্লেক্স ব্লগ পেজ, ই-কমার্স স্টোর সবকিছুই স্ক্র্যাচ থেকে ডিজাইন করতে পারবেন অথবা এটির অফার করা ১০০+ প্রি-বিল্ট টেমপ্লেট ব্যবহার করে কয়েক মিনিটের মধ্যেই আপনার ওয়েবসাইট কাস্টোমাইজ করে নিতে পারবেন। এছাড়া এই থিমটিরও একটি প্রো ভার্সন আছে যেটিতে আপনি আরও অনেক এক্সট্রা ফিচারস পাবেন।

Download Neve


 

About the author

সিয়াম

2 comments

Categories