বর্তমান তারিখ:17 July, 2019

দারুন কিছু ওয়েব সার্চ ট্রিকস যা আপনার জানা দরকার!

ওয়েব সার্চ তো আমরা সবাই করি ; তবে ওয়েব সার্চের ভেতর যে কতগুলো ট্রিকস রয়েছে তা অনেকেই জানি না। ওয়েব সার্চ এর ক্ষেত্রে সার্চ ইঞ্জিনে কোনো কিছু সার্চ করার সময় এসব ট্রিকস ব্যবহার করে আপনি আরও সহজে কার্যকর ওয়েবসার্চ ফলাফল পেতে পারেন। এই আর্টিকেলে আমি আলোচনা করব কিছু স্কিলস বা ট্রিকস সম্পর্কে যা ব্যবহার করে অাপনি আরও সফলভাবে প্রাসঙ্গিক ওয়েব সার্চ সম্পন্ন করতে পারবেন।

আমরা এগুলোকে ট্রিকস না বলে ওয়েব সার্চ সর্টকার্টও বলতে পারি। ওয়েবে আমাদের কাঙ্খিত সর্বপরি প্রাসঙ্গিক ফলাফল পেতে এগুলো আমাদের অনেক কাজে দেবে। এইসব ট্রিকস কেবল গুগলে নয় প্রায় সকল ওয়েব সার্চ ইঞ্জিন যেমন: বিং এও কাজ করবে। তো চলুন জেনে নিই এমন কিছু ওয়েব সার্চ ট্রিকস যা আপনার ওয়েব সার্চ এর ধরন বদলে দিতে পারে  ।

ওয়েবপেজ এর ভেতর শব্দ অনুসন্ধান

 

আপনি কি কোনো নির্দিষ্ঠ বিষয় সম্পর্কিত কোনো শব্দ অনুসন্ধান করতে চান? ধরুন আপনি একটি আর্টিকেল পড়ছেন, আপনি সেই আর্টিকেলে একটি গুরুত্বপূর্ণ শব্দ অনুসন্ধান করতে চাচ্ছেন। আর এই জন্য তো আর সার্চ ইঞ্জিনে অনুসন্ধান করলে তেমন লাভ হবে না তাই নয় কি? সার্চ ইঞ্জিনে কাজটি করতে গেলে আপনাকে সে ক্ষেত্রে খুবই কাঠ খড় পুড়াতে হবে।

আর এর জন্য আপনি একটি খুবই সহজ সার্চ ট্রিকস প্রয়োগ করে দেখতে পারেন। এটা আপনাকে কোনো নির্দিষ্ঠ ওয়েবপেজে একটি ওয়ার্ড খুৃঁজে বের করাকে বানিয়ে দিবে বা’হাতের কাজ। আর এই ট্রিকসটি যেকোনো ব্রাউজারের সাথে কাজ করবে। আর এজন্য আপনাকে কীবোর্ডে CTRL+F কমান্ড চাপতে হবে। এতে করে ব্রাউজারের উপরের দিকে, সাধারনত ডান সাইডে একটি সার্চ বার পপআপ হবে। এখানে যে ওয়ার্ড ওয়েবপেজের ভেতর সে ওয়ার্ড কোথায় কোথায় রয়েছে তা দেখিয়ে দেবে।

ইউআরএল এর ভেতর ওয়ার্ড অনুসন্ধান

এটি আরেকটি দারুন সার্চ ট্রিকস। আর এখানে একটি ওয়ার্ড অনুসন্ধান করছেন কোনো ওয়েবসাইট বা ওয়েবসাইটের টাইটেলে নয় ; আপমি ওয়ার্ড সার্চ করছেন ওয়েবসাইট এর ইউআরএল এর ভেতর। আরেকভাবে বলতে গেলে এটি হলো ওয়েব অ্যাড্রেস এর ভেতর কীওয়ার্ড অনুসন্ধান এর ট্রিকস। ধরুন আপনি এমন ইউআরএল অনুসন্ধান করতে চাচ্ছেন যার ভেতর Bogra দেখা আছে। এক্ষেত্রে আপনি যা করবেন তা হল ; একইভাবে ব্রাউজারের সার্চবার বা গুগল সার্চবারে যাবেন। তারপর লিখবেন inurl কোলন আপনার কীওয়ার্ড। যেমন আমি লিখেছি ( inurl:Bogra)। এর দেখা যাচ্ছে যে, কেবল যেসব ইউআরএল এর ভেতরে Bogra ওয়ার্ডটি আছে সেগুলো সামনে চলে এসেছে।

এখানে আপনি দরকারমত যেকোন ওয়ার্ড সম্বলিত ওয়েব অ্যাড্রেস গুলো বের করতে পারবেন। ওয়েবসাইটের এসইও সম্পর্কিত কাজের ক্ষেত্রে কীওয়ার্ড রিসার্চ এর কাজে এই ট্রিকস টি খুবই কাজে আসবে।

ওয়েবসার্চে বিয়োগের ব্যবহার

আপনি আপনার সার্চ রেজাল্ট থেকে অনাকঙ্খিত কীওয়ার্ডকে বিয়োগ করে আপনার ওয়েব সার্চকে আরও বেশি প্রাসঙ্গিক করে তুলতে পারেন। এটি খুবই সহজ আরেকটি ওয়েব সার্চ ট্রিক। আমরা যখন কোনো কিছু সার্চ করার জন্য কোনো কীওয়ার্ড লিখে গুগলে সার্চ করি তখন সেই ওয়ার্ড এর সাথে সম্পর্কিত অনেক অনাকাঙ্খিত ফলাফলও আমাদের সার্চ রেজাল্টে চলে আসে।

ধরুন আপনি গুগলে Bangladesh লিখে সার্চ করলেন। কিন্তু ফলাফলে দেখলেন Bangladesh Myanmar সম্পর্কিত নিউজ আপনার সার্চ রেজাল্টে চলে আসছে। আর এখানে আপনি কিন্তু এই Myanmar শব্দটিকে বাদ দিয়ে আরও ভালো প্রাসঙ্গিক সার্চ রেজাল্ট তথা ফলাফল পেতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল প্রথমে আপনার কাঙ্খিত কীওয়ার্ড লিখতে হবে, তারপর স্পেস দিয়ে একটি হাইফেন দিতে হবে এবং তারপর যে ওয়ার্ড সম্পর্কিত সার্চ রেজাল্ট আপনি দেখতে চাননা তা লিখতে হবে। উদাহরন হিসেবে আমি লিখেছি ( Bangladesh -Myanmar) । আর এর ফলে সার্চ রেজাল্টে বাংলাদেশ মায়ানমার সম্পর্কিত কোনো রেজাল্ট আসবে না।

আমি এখানে শুধু একটি উদাহরন দিলাম মাত্র। আপনি নানা সময় প্রয়োজনে এই ট্রিকসটি ব্যবহার করে আপনার সার্চ রেজাল্টকে আরও বেশি প্রাসঙ্গিক করতে পারেন।

কেবল নির্দিষ্ঠ ডোমেইন সমৃদ্ধ ওয়েবসাইটে তথ্য অনুসন্ধান

আমরা (.gov, .com, .net, .org) ইত্যাদিকে সাধারনত ডোমেইন হিসেবে চিনি। এদের ভেতর .gov ডোমেইন যেমন সরকারি ওয়েবসাইটগুলিকে নির্দেশ করে, তেমনি .edu ডোমেইন নির্দেশ করে শিক্ষা বিষয়ক ওয়েবসাইটগুলিকে। এখন আপনি সার্চ ইঞ্জিনে কোনো সরকারি তথ্য অনুসন্ধান করার ক্ষেত্রে আপনি চাইবেন .gov ডোমেইন যুক্ত ওয়েবসাইট থেকে প্রথমে রেজাল্ট আসুক, কেননা এই ডোমেইন যুক্ত ওয়েবসাইট গুলো মূলত সরকারি ওয়েবসাইট। এসময় আপনি অন্যান্য ওয়েবসাইট থেকে সরকারি ওয়েবসাইটকেই প্রাধান্য দেবেন, কেননা আপনি কোনো সরকারি তথ্য জানতে চাচ্ছেন। গুগল সার্চ ইঞ্জিনে একটি সুন্দর ট্রিকস ব্যবহার করে আপনি কেবল স্পেসিফিক ডোমেইন এর ওয়েবসাইট থেকে তথ্য পেতে পারবেন।

আর এক্ষেত্রে আপনাকে যা করতে হবে তা হল, সার্চ বক্সে site লেখে স্পেস দিয়ে কোলন দিয়ে একটি ডোমেইন যেমন (.gov/ .com/ .net/ .org) লিখে কাঙ্খিত কীওয়ার্ড লিখে সার্চ করতে হবে। উদাহরন হিসেবে, site:.gov Tax Info লিখলে .gov ডোমেইন যুক্ত সাইট থেকে রেজাল্ট চলে আসবে। একইভাবে শিক্ষা বিষয়ক তথ্য জানতে .edu ডোমেইন ব্যবহার করা যাবে।

একের অধিক সার্চইঞ্জিন ব্যবহার করুন

অনেক মানুষ আছেন যারা কেবল গুগলকেই একমাত্র সার্চ ইঞ্জিন মনে করেন। তবে গুগল ছাড়াও অনেক সার্চ ইঞ্জিন রয়েছে। হয়ত আপনি গুগল ছাড়া অন্য কোন সার্চ ইঞ্জিনে আরও বেশি প্রাসঙ্গিক ফলাফল পেতে পারেন। আপনি কি জানেন? অ্যামাজন হল বর্তমান সময়ের সবচেয়ে বড় প্রোডাক্ট বা ইকমার্স সার্চ ইঞ্জিন। আপনি কোনো প্রোডাক্ট সম্পর্কে গুগলে সার্চ না করে যদি সেটি অ্যামাজনে সার্চ করেন তবে সবচেয়ে বেশি প্রাসঙ্গিক ফলাফল তথা রিলিভেন্ট সার্চ রেজাল্ট পাবেন।

একইভাবে লিংকডইন হল সবচেয়ে বড় চাকরি বিষয়ক এবং পেশাজীবী অনুসন্ধানের সার্চইঞ্জিন। ইউটিউব হলো পৃথিবীর সবচাইতে বড় ভিডিও সার্চ ইঞ্জিন। বিং হলো গুগলের মত একটি সার্চ ইঞ্জিন, ২০% মানুষ বিংকে তাদের প্রাইমারি সার্চ ইঞ্জিন হিসেবে ব্যবহার করে। সুতরাং আপনি আসলে কি সার্চ করছেন, তার ওপর বিবেচনা করে একের অধিক সার্চ ইঞ্জিন ব্যবহার করতে পারেন।



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

ওয়েব সার্চে প্রাসঙ্গিক ফলাফল পাওয়া নির্ভর করে আপনি আসলে কী লিখে সার্চ করছেন তার ওপর। আপনি এখন কফির জন্য আশে পাশের রেস্টুরেন্ট খুজছেন, আপনি যদি coffee লিখে সার্চ দেন নিশ্চয়ই প্রাসঙ্গিক ফলাফল পাবেন না। কিন্তু আপনি যদি লেখেন coffee shop nearby me অথবা coffee shop in Mirpur বা যেখানে আপনি আছেন সেখানে তাহলে অবশ্যই একটি সুন্দর সার্চ রেজাল্ট তথা ফলাফল পাবেন। আর এভাবে সাধারন সার্চ ইঞ্জিন আপনার দৈনন্দিন কাজে হয়ে উঠবে অসাধারন। আশা করি আজকের আর্টিকেল আপনার ভালো লেগেছে। ভালো লাগলে অবশ্যই শেয়ার করুন বন্ধুদের মাঝে, আর আপনার কোনো মতামত থাকলে অবশ্যই নিচে কমেন্ট করুন।

কোন কিছু জেনে সেটা মানুষের মাঝে ছড়িয়ে দেয়ার মধ্য দিয়েই সার্থকতা । আমি মোঃ তৌহিদুর রহমান মাহিন- ভালোবাসি প্রযুক্তিকে , আরও ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে বেশি বেশি জানতে- জানাতে। নিয়মিত মানসম্মত প্রযুক্তি বিষয়ক আর্টিকেল উপহার দেয়ার প্রত্যয়ে আছি টেকহাবস এর সাথে।

3 Comments

  1. Salam Ratul Reply

    ভাইয়া চরম মজা পাইলাম। অনেক উপকারী টিপস এন্ড ট্রিকস ছিল আর্টিকেলে। ধন্যবাদ ভাইয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *