বর্তমান তারিখ:22 September, 2019

এথিক্যাল হ্যাকিং ফ্রী কোর্সঃ পর্ব ৯; কালি লিনাক্সে অ্যাপাচি ওয়েব সার্ভার ইন্সটলেশন গাইড!

কালি লিনাক্সে অ্যাপাচি ওয়েব সার্ভার ইন্সটল গাইড!

আপনি যদি একজন কালি লিনাক্স ব্যবহার কারি হয়ে থাকেন বা ইথিক্যাল হ্যাকার হয়ে থাকেন। তাহলে অ্যাপাচি সার্ভার আপনার কম্পিউটারে অবশ্যয় ইন্সটল দিতে হবে। পেনিট্রেশান টেস্টিং এর সময় অনেক টুলসের ক্ষেত্রেই একটা সার্ভার ওপেন থাকতে হয়। কিন্তু আপনার মনে হয়তো প্রশ্ন জাগতে পারে কেন আমরা নিজের কম্পিউটারে অ্যাপাচি সার্ভার ইন্সটল দিব? আর আপনি যদি নতুন হয়ে থাকেন তাহলে তো কিভাবে ইন্সটল দিবেন সেটাই জানবেন না। আজকে আমরা এই আর্টিকেলে আলোচনা করবো কিভাবে আপনার কালি লিনাক্স পিসিতে অ্যাপাচি সার্ভার ইন্সটল দিবেন ও এর গুরুত্ব নিয়ে।

অ্যাপাচি সার্ভার কি?

যেহেতু আমরা অ্যাপাচি সার্ভার নিয়ে আলোচনা করছি সেই কারণে আমাদের সবার আগে জানতে হবে অ্যাপাচি সার্ভার টা কি? অ্যাপাচি সার্ভার হচ্ছে একটা ওয়েব সার্ভার। সব থেকে বড় কথা এটা হচ্ছে একটা সফটওয়্যার, যেটা ওয়েব সার্ভার কে চালু করার ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে। অ্যাপাচি সার্ভার নিয়ে বিস্তারিত জানতে এই আর্টিকেল টি পড়ে আসতে পারেন। এটা মূলত কোন ওয়েব পেজ বা ওয়েব অ্যাপ্লিকেশন কে রান করার ক্ষেতে ব্যবহার করা হয়। বলতে পারেন এটা একটা পরিবেশ তৈরি করে যেন ওয়েব অ্যাপ্লিকেশন চালতে পারে ও ক্লায়েন্ট কম্পিউটার যেন একে এ্যাকসেস করতে পারে। অ্যাপাচি ওয়েব সার্ভার কি? পৃথিবীতে অর্ধেকের বেশি ওয়েব সার্ভার যার উপর নির্ভরশীল!

আপনি কেন অ্যাপাচি সার্ভার ইন্সটল করবেন?

এখন প্রশ্ন হচ্ছে আপনি কেন অ্যাপাচি সার্ভার আপনার কালি লিনাক্স পিসিতে ইন্সটল দিবেন? আপনার কম্পিউটারে অ্যাপাচি সার্ভার ইন্সটল দেয়ার কারণ হচ্ছে মূলত ২ টি।

কালি লিনাক্সের অধিকাংশ টুল ব্যবহার করা হয় পেনিট্রেশান টেস্টিং এর জন্য। এর মাঝে বেশির অংশ টুল ব্যবহারের জন্য সার্ভারের দরকার পরে থাকে। কিন্তু আপনি শেখার জন্য এই সার্ভার কোথায় পাবেন? ঠিক এই কারণেই আমরা নিজের পিসিতে সার্ভার ইন্সটল দিয়ে থাকি। এখন আপনার মাঝে প্রশ্ন আসতে পারে অ্যাপাচি বাদেও তো আমরা অন্য সার্ভার ইন্সটল দিতে পারি। হ্যা পারেন কিন্তু অ্যাপাচি ওয়েব সার্ভার একদম ফ্রি , তাই সবাই অ্যাপাচি ওয়েব সার্ভার ব্যবহার করে থাকি।

আরেকটা কারণ হচ্ছে আমরা কারো ক্ষতি করবো না ও নিজেকে সেইফ রাখবো। এখন শেখার জন্য আপনাকে অনেক সময় অনেক ধরনের সার্ভার এট্যাক করতে হবে, আবার অনেক ধরনের এক্সপ্লোয়েট নিয়ে কাজ করতে হবে। তখন আমরা যদি ভিক্টিম হিসাবে অন্য কোন সার্ভার কে ব্যবহার করি তাহলে তার সার্ভার এর ক্ষতি হতে পারে। সেই জন্য আমরা নিজের পিসিতে সার্ভার ইন্সটল দিব ও সকল ধরণের এট্যাক নিজের সার্ভারে দিয়ে পরিক্ষা করে নিব।

কিভাবে কালি লিনাক্সে অ্যাপাচি সার্ভার রান করাবেন

অ্যাপাচি সার্ভার আপনার পিসিতে রান করার জন্য তেমন কোন কঠিন স্টেপের সম্মুক্ষিন হতে হবে না। পূর্বে অ্যাপাচি সার্ভার রান করাতে হলে আপনাকে নতুন করে অ্যাপাচি ওয়েব সার্ভার ডাউনলোড করে হতো ও আলাদা ভাবে ইন্সটল করতে হতো। কিন্রু এখন কালি লিনাক্সে আর সেই ঝামেলা নেই, এখন কালি লিনাক্সের সাথে বিল্ডইন ভাবে অ্যাপাচি ওয়েব সার্ভার ইন্সটল করা থাকে। আপনাকে শুধু এটাকে চালু করে দিতে হবে। আপনি এই সুবিধা ২০১৭ সালের পর থেকে যত গুলো কালি লিনাক্স ভার্সন আছে সব গুলোতেই পাবেন। তাহলে চলুন আমরা দেখে এই কিভাবে কালি লিনাক্স পিসিতে অ্যাপাচি ওয়েব সার্ভার রান করাবেন।

প্রথমে আপনার টার্মিনাল টা ওপেন করুন

এর পরে নিচের ছবির মত করে এই কমান্ড টি চাপুন

service apache2 start

এবার আপনার সার্ভার টি ওপেন হয়েছে কিনা দেখতে আপনার ব্রাউজারটি চালু করুন ও অ্যাড্রেস বারে টাইপ করুন 127.0.0.1 যদি নিচের মত করে ছবি আসে তাহলে বুঝবেন আপনার সার্ভার ওপেন হয়েছে।

যদি আপনার অ্যাপাচি সার্ভার অন না হয় তাহলে পেজ টি আসবে ঠিক এই রকম ভাবে সামনে আসে তাহলে আপনি পুনারাই আবার ট্রাই করুন অথবা নিচের মত করে এই কমান্ড টি চাপুন। এটা হচ্ছে অ্যাপাচি ওয়েব সার্ভার কে রিস্টার্ট করার কমান্ড।

service apache2 restart

আপনি যদি আপনার অ্যাপাচি সার্ভার অফ করতে চান তাহলে নিচের এই কমান্ড টি চাপুন


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

এই কমান্ড গুলো ঠিক ভাবে ব্যবহার করলে আপনি অ্যাপাচি সার্ভার অনায়াসে বন্ধ বা চালু করতে পারবেন।

আজকের মত এই টুকুই এই আর্টিকেল দেয়ার মূল কারণ হচ্ছে আপনার যেন কোন স্টেপে কোন সমস্যা না থাকে। আমি নিজেও এই প্রথম অবস্থায় এই বিষয় গুলো নিয়ে খুব সমস্যার মঝে ছিলাম। কিন্তু পরর্বতীতে বুঝতে পারি যে এটাই আসলে শুরু। ঠিক এই কারণেই আপনাদের আমি ব্যাসিক থেকে দেয়ার চেষ্টা করছি।

টেক বিষয় টা আমার কাছে যত ভাল লাগে তার থেকে বেশি ভাল লাগে সিকিউরিটি। আর সেই কারণেই আমি মূলত সিকিউরিটি নিয়ে লেখালিখি করছি। আমি একজন সিকিউরিটি এনালাইজার ও ইথ্যিক্যাল হ্যাকার। এখনো নিজে পড়াশুনো করে যাচ্ছি আরো নতুন কিছু শেখার জন্য, সাথে আপনাদের এই অল্প বিদ্যা থেকে কিছু শেখাতে এসেছি। আশা করি ভাল কিছু শেখাতে পারবো।

7 Comments

  1. রনি Reply

    ওয়েব সারভারে কিভাবে ইন্সটল করবো? মানে ক্লাউড কম্পিউটারে?
    যদিও আগে থেকেই ইন্সটল করা থাকে, কিন্তু ম্যানুয়াল প্রসেস কি?

    জানাবেন বস।

    1. Sayed Pappu Post author Reply

      এর জন্য সার্ভার প্যাক টা ডাউনলোড করা লাগবে ও আপনাকে কমান্ড দিয়ে ইন্সটল করতে হবে।
      এর কমান্ড গুলো আপনি যে সার্ভার ব্যবহার করবেন তাদের ডকুমেন্টারিতে দেয়া থাকবে।
      আমি ক্ষমা পার্থী আপনার কাছে দেরি করে আপনার প্রশ্নের উত্তর দেবার জন্য।

  2. Salam Ratul Reply

    ভালো লাগলো। বেসিক হলেও মজা লেগেছে।ধন্যবাদ ভাইয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *