বর্তমান তারিখ:20 September, 2019

৬টি বেস্ট অ্যান্ড্রয়েড রিমাইন্ডার অ্যাপ ২০১৮ | কোন কিছু ভুলে যাওয়া এখন অসম্ভব!

৬টি বেস্ট অ্যান্ড্রয়েড রিমাইন্ডার অ্যাপ ২০১৮

যদি জীবনের প্রত্যেকটি ক্ষেত্রের জন্য ফোন ব্যবহার করা হয়, তবে কিছু মনে করিয়ে দেওয়াতে কেন ফোনের সাহায্য নেয়া নয়?—আমরা মানুষেরা, কিছু পারি আর নাইবা পারি, ভুলে যেতে কিন্তু ওস্তাদ আমরা! অফিস থেকে ফিরছেন ভালো কথা, কিন্তু ফেরার পথে বিদ্যুতের বিল পে করার কথা মনে আছে তো? কেমন হয়, যদি আপনার ফোনের অ্যাপ আপনাকে মনে করিয়ে দেয়, আপনি সেই জায়গা দিয়ে যাওয়ার সময় বা সে জায়গা ছেড়ে গেলে, আপনার ফোন আপনাকে নোটিফিকেশন দিয়ে জানিয়ে দেবে।

এই আর্টিকেলে আমি এমনই কিছু বেস্ট অ্যান্ড্রয়েড রিমাইন্ডার অ্যাপ এর সাথে আপনাকে পরিচিত করিয়ে দেবো, যেগুলো আপনার ভুলে যাওয়া কাজ গুলো মনে করিয়ে দিতে আপনাকে সাহায্য করবে।

গুগল কীপ (Google Keep)

যেহেতু অ্যান্ড্রয়েড গুগলের প্রোডাক্ট, তাই অন্য অ্যাপ সাজেস্ট করার আগে আমি খুঁজে দেখতে পছন্দ করি, সেই কাজের জন্য গুগল নিজেই কোন অ্যাপ বানিয়ে রেখেছে কিনা। কারণ, গুগলের অ্যাপ গুলো ব্যবহার করতে সুপার ইজি এবং এক অ্যাকাউন্ট থেকেই সবকিছু নিয়ন্ত্রন করা যায়। গুগল কীপ—একটি সাধারণ নোট লেখার অ্যাপ, যেখানে লোকেশন নির্ভর অনুস্মারক ব্যবস্থা রয়েছে।

সাথে সবচাইতে ভালো কথা হচ্ছে, অ্যাপটি সম্পূর্ণ বিনামুল্যের! সাথে অ্যাপটি আপনার অনুস্মারক নোট’টি সকলের সাথে শেয়ার করার অপশন পাবেন। আপনার যে বন্ধুর কেবল মাত্র একটি জিমেইল অ্যাকাউন্ট রয়েছে, তাকেই নোট সেন্ড করতে পারবেন। গুগল কীপ এর শুধু অ্যাপ নয়, https://keep.google.com —থেকে ওয়েব অ্যাপ ব্যবহার করেও আপনি নোট গুলোকে ম্যানেজ বা নতুন অনুস্মারক নোট তৈরি করতে পারবেন।

ডাউনলোড; গুগল কীপ

গুগল অ্যালো (Google Allo)

যদিও গুগল অ্যালো একটি ম্যাসেজিং অ্যাপ, কিন্তু তারপরেও এটি অনেক কিছু করতে পারে। এই অ্যাপটিতে গুগল অ্যাসিস্ট্যান্ট রয়েছে, যেটা এই অ্যাপটির চ্যাটবট আকারে আচরন করে। আপনি এই চ্যাটবটকে যেকোনো বিষয়ে জিজ্ঞাসা করতে পারেন বা যেকোনো ভার্চুয়াল কাজ এর দ্বারা করিয়ে নিতে পারেন।

গুগল অ্যালো

আপনি লিখে বা ভয়েজ কম্যান্ড দেওয়ার মাধ্যমে ফোনে রিমেইন্ডার সেট করিয়ে নিতে পারেন, ফোন থেকে পরে আপনাকে সময় অনুসারে মনে করিয়ে দেওয়া হবে। যদিও এই অ্যাপটি এখনো এতোবেশি জনপ্রিয় নয়, তবে এতে গুগল অ্যাসিস্ট্যান্ট থাকার জন্য অনেক মজা নিতে পারবেন এই অ্যাপটির থেকে। সাথে রিমেইন্ডার সেট করার জন্য আপনার কাছে থাকলো এক ইউনিক অ্যাপ।

ডাউনলোড; গুগল অ্যালো

জিওবেল (Geobells)

জিওবেল অ্যাপটি কিছু অসাধারণ ফিচারে প্যাকেট করা একটি অসাধারণ অ্যাপ। আপনি কোন জায়গায় যাওয়ার সময় বা ঐ জায়গার পাশ কাটিয়ে যাওয়ার সময় রিমেইন্ডার সেট করে রাখতে পারবেন। আপনি যেকোনো জায়গাকে রিমেইন্ডার হিসেবে সেট করে রাখতে পারবেন, সেটার অ্যাড্রেস থাকারও কোন দরকার পড়বে না, কেনোনা অ্যাপটিতে আপনি ইন-বিল্ড ম্যাপ ফিচার পাবেন।

জিওবেল

আবার আপনি যেকোনো লোকেশন সেখানে খুজেও পেতে পারবেন। ধরুন আপনি টাইপ করলেন, “রেস্টুরেন্ট” —তো অ্যাপটি আপনাকে আপনার আশেপাশের কিছু রেস্টুরেন্টের লোকেশন খুঁজে বেড় করে আপনাকে দেখাবে। বাসাতে ফেরার পথে আপনাকে কাঁচা বাজারে যেতে হবে সবজী কেনার জন্য, তো কাঁচা বাজারের কাছে যেতেই বা বাজার অতিক্রম করে চলে যেতেই অ্যাপটি আপনাকে অ্যালার্ট প্রদান করবে।

ডাউনলোড; জিওবেল

টুডুইস্ট (Todoist)

একটি টু ডু লিস্ট অ্যাপ হিসেবে যা যা থাকা প্রয়োজনীয়, সবকিছুই এই টুডুইস্ট অ্যাপটিতে পাবেন। শুধু অ্যান্ড্রয়েড অ্যাপ নয়; ক্রোম এক্সটেনশন, এবং পিসির জন্য এদের সফটওয়্যার রয়েছে। আপনি সকল ডিভাইজ গুলোর মধ্যে আপনার টু ডু লিস্ট গুলোকে আরামে সিঙ্ক করতে পারবেন, এবং যেকোনো ডিভাইজ থেকে নোটিফিকেশন পেয়ে যাবেন।

টুডুইস্ট

কিন্তু এই অ্যাপটির একটি ডাউন সাইড হচ্ছে, কেবল এর প্রিমিয়াম ভার্সনেই আপনি রিমেইন্ডার ফিচারটি পাবেন। যাই হোক, এর ফ্রী ভার্সনটিও বেশ ভালো। যদি আপনার রিমেইন্ডার ফিচারটির দরকার না থাকে, তবে টু ডু লিস্ট হিসেবে এর ফ্রী ভার্সনই অসাধারণ।

ডাউনলোড; টুডুইস্ট

টু ডু লিস্ট (To Do List)

টু ডু লিস্ট —একটি সিম্পল লাইট ওয়েট টু ডু লিস্ট অ্যাপ; যাই হোক, এই টাইপের অ্যাপে যা যা থাকা প্রয়োজনীয়, সবকিছুই রয়েছে এতে। এখানে আপনি সহজেই যেকোনো টাস্ক ক্রিয়েট করতে পারবেন এবং সহজভাবে ব্রাউজ করার জন্য টাস্ক গুলোকে গ্রুপও করতে পারবেন। তাছাড়া এই অ্যাপটিকে গুগল টকের সাথে সিঙ্ক করতে পারবেন।

টু ডু লিস্ট

মানে ডিভাইজ চেঞ্জ করা পরে কিংবা নতুন ফোন কিনলে সেখানে একই অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করলে, আপনার লিস্ট গুলো ব্যাক পাবেন। নিঃসন্দেহে এটি একটি ভালো রিমেইন্ডার অ্যাপ। এর প্রিমিয়াম ভার্সনও রয়েছে, তবে ফ্রী ভার্সন দিয়েই অনেক কিছু করতে পারবেন। তাই আপনার মাস্ট ট্রাই করে দেখা প্রয়োজনীয়।

ডাউনলোড; টু ডু লিস্ট

এনি.ডু (Any.do)

এনি.ডু একটি টু ডু লিস্ট ভিত্তিক রেমিন্ডার অ্যাপ, অ্যাপটির সবচাইতে ভালো ব্যাপার হলো এর অসাধারণ ইন্টারফেস। এক কথায় বলতে, এটি অসাধারণ এক রিমেইন্ডার অ্যাপ। যেকোনো কিছু মনে রাখার জন্য বেস্ট অ্যাপ এটি, ধরুন দোকান থেকে চাল কিনে আনতে হবে, এসকল কাজের জন্য ক্যালেন্ডার অ্যাপ থেকেও এটি বেশি ব্যবহারে সহজ।

এনি.ডু

তাছাড়া অ্যাপটির ইন্টারফেসে ব্যবহার করা হয়েছে, ম্যাটেরিয়াল ডিজাইন (আমি ম্যাটেরিয়াল ডিভাইজের অনেক বড় এক ফ্যান), রিমেইন্ডারের সাথে সাথে আপনি এতে হোম টাস্ক গুলোও সেট করে রাখতে পারবেন। রিমেইন্ডার অ্যাপ হিসেবে, এটাকে একবার ট্র্যাই করা তো অবশ্যই উচিৎ, কে জানে, পছন্দও হয়ে যেতে পারে আপনার!

ডাউনলোড; এনি.ডু


তো বন্ধু, এই ছিল আপনার ভুলে যাওয়া কাজ গুলোকে মনে করিয়ে দেওয়ার জন্য কিছু অসাধারণ অ্যান্ড্রয়েড রিমাইন্ডার অ্যাপ নিয়ে তৈরি করা লিস্ট। আপনি নিচে আমাদের কমেন্ট করে জানাতে পারেন, আপনি কোন অ্যাপটি ইউজ করতে বেশি পছন্দ করেন এবং কেন পছন্দ করেন। সাথে আপনার আর কোন ফ্রী অ্যান্ড্রয়েড রিমাইন্ডার অ্যাপ সম্পর্কে জানা থাকলে, যেগুলো সত্যিই অসাধারণ, নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

ইমেজ ক্রেডিটঃ By Billion Photos Via Shutterstock

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

5 Comments

  1. Salam Ratul Reply

    তাহমিদ বোরহান ভাইয়া অনেক উপকারী এবং কাজের এপস রিভিউ আমার খুব ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া এমন সুন্দর টিউন উপহার দেয়ার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *