অ্যান্ড্রয়েড ১২ : নতুন যা যা থাকছে

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নির্মাতা, গুগলের একটি রুল হচ্ছে সর্বশেষ রিলিজ করা অ্যান্ড্রয়েড ভার্সনটি যত কম ইউজাররাই ব্যবহার করুক না কেন, গুগল প্রতি বছরই নিয়ম করে একটি নতুন অ্যান্ড্রয়েড ভার্সন রিলিজ করে। ঠিক তেমননি, এখন অ্যান্ড্রয়েড স্মার্টফোন ইউজারদের মধ্যে অ্যান্ড্রয়েড ১১ ইউজার প্রায় ১০% এর কম হলেও গুগল এবছর আবার রিলিজ করতে চলেছে অ্যান্ড্রয়েড ১২। আপনি যদি বেশ কয়েক বছর ধরে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার করেন, তাহলে আপনি হয়তো খেয়াল করেছেন যে, গত কয়েক বছরে অ্যান্ড্রয়েডের কোন নতুন ভার্সনে তেমন কোন বড় ভিজুয়্যাল রিডিজাইন আনা হয়নি, শুধুমাত্র ইউজার এক্সপেরিয়েন্স আরো ভাল করার জন্য ছোট ছোট নতুন ফিচার যোগ করা হয়েছে।

তবে এবার অ্যান্ড্রয়েডের নতুন আপডেটে বেশ কিছু উল্লেখযোগ্য নতুন ফিচারের পাশাপাশি ইউজার ইন্টারফেসেও বেশ বড় পরিবর্তন আনা হয়েছে। বলতে গেলে, অ্যান্ড্রয়েড ১২ আপডেটে অ্যান্ড্রয়েডের অধিকাংশ চেনাজানা ইউআই এলিমেন্ট এবং পেজগুলোকে নতুন করে রিডিজাইন করা হয়েছে, যা আগের থেকে অনেকটাই বেটার। যাইহোক, আর কথা না বাড়িয়ে চলুন জানা যাক উল্লেখযোগ্য নতুন কি কি থাকছে অ্যান্ড্রয়েড ১২ আপডেটে।

ওয়াইফাই শেয়ারিং

অ্যান্ড্রয়েডে আপনি আরো অনেক আগে থেকেই সরাসরি কিউআর কোড স্ক্যান করার মাধ্যমে পাসওয়ার্ড ছাড়াই আপনার ফোনে কানেক্ট করা ওয়াইফাই নেটওয়ার্কটি অন্য যেকারো অ্যান্ড্রয়েড ফোনে শেয়ার করতে পারতেন। তবে অ্যান্ড্রয়েড ১২ তে এবার থেকে আর ওয়াইফাই শেয়ার করার জন্য কিউআর কোডেরই কোন দরকার হবেনা। ওয়াইফাই নেটওয়ার্ক শেয়ার করতে চাইলে আপনি সরাসরি আপনার ফোনের Nearby Share অপশনটির মাধ্যমেই আপনার পাশে থাকা যেকোনো অ্যান্ড্রয়েড ফোনে তা শেয়ার করতে পারবেন। এর জন্য ওই ফোনের ক্যামেরা ওপেন করে কিউআর কোড স্ক্যান করার কোন দরকার হবেনা। Nearby Share ব্যবহার করে আমরা যেভাবে ফাইল শেয়ার করতে পারি, ঠিক একইভাবেই এটি ব্যবহার করে অ্যান্ড্রয়েড ১২ তে ওয়াইফাই শেয়ার করা সম্ভব হবে।

স্ক্রিনশট মার্কআপ

অ্যান্ড্রয়েডে ইতোমধ্যেই স্ক্রিনশট নেওয়ার পরে অ্যান্ড্রয়েডের ডিফল্ট স্ক্রিনশট টুল ব্যাবহার করে সেই স্ক্রিনশটটিতে বেসিক কিছু এডিটিং করে নেওয়া যায়। যেমন- ক্রপ করা এবং স্ক্রিনশটের কোন একটি পার্ট মার্কারের সাহায্যে মার্ক করা। তবে অ্যান্ড্রয়েড ১২ তে আপনি এসব বেসিক স্ক্রিনশট এডিটিং ফিচার তো পাবেনই, একইসাথে আপনি আরো কিছু এক্সট্রা এডিটিং ফিচারস পাবেন যেগুলোর জন্য আমাদের আগে থার্ড পার্টি এডিটিং টুলস ব্যবহার করার দরকার পড়তো। যেমন- আপনি অ্যান্ড্রয়েড ১২ তে ডিফল্ট স্ক্রিনশট মার্কআপ ব্যবহার করেই স্ক্রিনশটে টেক্সট, ইমোজি এবং স্টিকার যোগ করে নিতে পারবেন, যা আগে থার্ড পার্টি টুলস ছাড়া করা সম্ভব হতো না। এছাড়াও অ্যান্ড্রয়েড ১২ তে স্ক্রলিং স্ক্রিনশট সাপোর্টও যোগ করা হয়েছে।

ওয়ালপেপার বেজড থিমিং

এতদিন অ্যান্ড্রয়েডকে নিজের ইচ্ছামত সাজানোর কোন ন্যাটিভ সল্যুশন অ্যান্ড্রয়েডে দেওয়া হতো না। থিমের ক্ষেত্রে আমাদেরকে লাইট এবং ডার্ক থিম এই দুটি অপশনের মধ্যেই লিমিটেড থাকতে হতো। আর কালার চয়েজের জন্য শুধুমাত্র ওএসে আগে থেকে প্রিডিফাইন করা কয়েকটি অ্যাকসেন্ট কালারই ব্যবহার করা সম্ভব ছিলো। তবে অ্যান্ড্রয়েড ১২ তে যোগ করা হবে ওয়ালপেপার বেজড থিমিং। অর্থাৎ, আপনার অ্যাপ্লাই করা ওয়ালপেপার থেকে এটির মেইন কালার অ্যাকসেন্ট এক্সট্রাক্ট করে সেই কালারটিকেই আপনার ফোনের থিম হিসেবে ব্যবহার করা হবে। আপনার ফোনের কালার অ্যাকসেন্ট থেকে শুরু করে নোটিফিকেশন প্যানেল, সেটিংস মেনু, সবজায়গাতেই আপনার এই কালার অ্যাকসেন্ট অ্যপ্লাই করা হবে।

 

কনভার্সেশন উইজেট

অ্যান্ড্রয়েড ১২ তে আপনি আপনার যেকোনো চ্যাট কনভার্সেশনকে হোমস্ক্রিনে একটি উইজেট হিসেবে সেট করে রাখতে পারবেন। এই সুবিধাটি এখনো পর্যন্ত অ্যান্ড্রয়েডে ন্যাটিভলি ছিলো না। এমনটা করার জন্য আগে বিভিন্ন ধরনের থার্ড পার্টি উইজেট অ্যাপস ব্যবহার করার দরকার পড়তো। তবে অ্যান্ড্রয়েড ১২ তে আর এর জন্য থার্ড পার্টি টুলসের দরকার পড়বে না। তবে, নোটিফিকেশন প্যানেল থাকতে কেউ কেনই বা কোনো চ্যাট কনভার্সেশন একটি উইজেট করে রাখতে চাইবেন, আমার জানা নেই। তবে যদি কোন কারণে আপনি আপনি চান কোন একটি চ্যাট কনভার্সেশনের লাস্ট মেসেজটি আপনার হোমস্ক্রিনে লাইভ আপডেটের সাথে পারমানেন্টলি রেখে দিতে, তাহলে আপনার জন্য এই ফিচারটি দরকারী হতেই পারে।

ওয়ান হ্যান্ডেড মোড

এটা আমার মতে অ্যান্ড্রয়েড ১২ এর এখনো পর্যন্ত বেস্ট ফিচার। অনেক থার্ড পার্টি অ্যান্ড্রয়েড স্কিনে অনেক আগে থেকেই ওয়ান হ্যান্ডেড মোড ফিচারটি ছিলো। যেমন- মিইউআই। ওয়ান হ্যান্ডেড মোড মুলত আপনার ডিসপ্লেটিকে আপনার স্ক্রিন সাইজের অর্ধেক পরিমান ছোট করে এরপর সম্পূর্ণ ডিস্প্লেটি স্ক্রিনের নিচের দিয়ে নিয়ে আসে যাতে আপনি এক হাত ব্যবহার করেই স্ক্রিনের সবদিকে আপনার আঙুল পৌঁছাতে পারেন। এখনকার ফোনগুলো স্ক্রিন খুবই লম্বা হওয়ায় ওয়ান হ্যান্ডেড মোড এখন খুবই দরকারী একটি ফিচার। তবে এতদিন অনেক কাস্টম অ্যান্ড্রয়েড স্কিনে এই ফিচারটি থাকলেও স্টক অ্যান্ড্রয়েডে ডিফল্ট ফিচার হিসেবে এটি ছিলো না। তবে অ্যান্ড্রয়েড ১২ তে আপনি চাইলে এই ওয়ান হ্যান্ডেড মোডও এনাবল করে নিতে পারবেন।

ফেস বেজড অটো রোটেট

ফিচারটির নাম শুনেই হয়ত ধারনা করতে পারছেন যে এটির কাজ কি। অ্যান্ড্রয়েডে অটো রোটেশন সবসময়ই একটি বিরক্তিকর ব্যাপার ছিলো। বিশেষ করে শুয়ে ফোন ব্যবহার করার সময় অনেকসময় আপনি না চাইতেও ফোনের স্ক্রিন অটো রোটেট হয়ে যেত, যা খুবই বিরক্তিকর। আবার এই ল্যান্ডসকেপ থেকে আবার ম্যানুয়ালি পোর্ট্রেইট করা এবং রোটেশন লক করাও আরেক ঝামেলা। এর জন্য অ্যান্ড্রয়েড ১২ তে ইমপ্লেমেন্ট করা হয়েছে এই অপশনটি। এটির কাজ হচ্ছে আপনার ফোনের সেলফি ক্যামেরা ব্যাবহার করে আপনার ফেসের পজিশন ডিটেক্ট করা এবং এই পজিশন অনুযায়ী অটোমেটিক্যালি আপনার ডিভাইসের অরিয়েন্টেশন ম্যানেজ করা। এর ফলে কখনোই আপনাকে আর ম্যানুয়ালি অরিয়েন্টেশন সেট করা নিয়ে ঝামেলায় পড়তে হবে না।

অ্যাপ হাইবারনেশন

অ্যান্ড্রয়েড ১২ তে অ্যাপ ম্যানেজমেন্ট সেকশনে নতুন একটি ফিচার যোগ করা হয়েছে, যার নাম হচ্ছে অ্যাপ হাইবারনেশন। এটির সাহায্যে আপনার জন্য যেসব অ্যাপ খুবই কম ইম্পরট্যান্ট, কিন্তু আবার যেগুলোকে আপনি একেবারে আনইন্সটলও করে দিতে চান না, সেগুলোকে হাইবারনেট করে রেখে দিতে পারবেন। হাইবারনেট করলে এই অ্যাপটির নেওয়া সব পারমিশন রেস্ট্রিক্ট করে দেওয়া হবে এবং এই অ্যাপটির জেনারেট করা সব টেম্পোরারি ফাইলস এবং ক্যাশ ফাইলস ডিলিট করে দেওয়া হবে। আবার অ্যাপটির সব ধরনের নোটিফিকেশনও ডিজেবল করে দেওয়া হবে। এর ফলে কোন অ্যাপ হাইবারনেট করলে আপনি বেশ কিছুটা স্টোরেজ সেভ করতে পারবেন। এটি কম স্টোরেজের অ্যান্ড্রয়েড ফোনগুলোর জন্য বেশ কাজের একটি ফিচার হতে চলেছে।

ম্যাটেরিয়াল ডিজাইন ৩.০

ফাইনালি গুগল অ্যান্ড্রয়েড ১২ এর সাথে ইন্ট্রোডিউজ করছে তাদের ম্যাটেরিয়াল ডিজাইন ল্যাংগুয়েজের পরবর্তী এডিশন। যেমনটা প্রথমেই বলেছি, অ্যান্ড্রয়েড ১২ তে অ্যান্ড্রয়েডের চিরচেনা ইউজার ইন্টারফেসের অনেককিছুই নতুন করে রিডিজাইন করা হয়েছে। অ্যান্ড্রয়েড ১২ তে সবথেক বড় চেঞ্জ আপনি লক্ষ্য করতে পারবেন এর হোমস্ক্রিন, অ্যাপ ড্রয়ার, নোটিফিকেশন প্যানেল এবং সেটিংস পেজে। এটিকে ম্যাটেরিয়াল ডিজাইন ৩.০ বলা হচ্ছে, তবে গুগল এখনো অফিসিয়ালি তা অ্যানাউন্স করেনি।

এখন পর্যন্ত এই নতুন ইম্প্রুভড ইউজার ইন্টারফেসকে বলা হচ্ছে Material NEXT। তবে অ্যান্ড্রয়েড ১২ এর ডেভেলপার প্রিভিউতে যেমন ইউজার ইন্টারফেস রিডিজাইন আনা হয়েছে, অ্যান্ড্রয়েড ১২ এর ফাইনাল রিলিজেও সবকিছু এমনই রাখা হবে কিনা সে বিষয়ে নিশ্চিতভাবে কিছুই জানা যায়নি। তবে, নতুন ডিজাইন দেখে এটা বোঝা যায় যে গুগল অ্যান্ড্রয়েড ১২ এর ইউজার ইন্টারফেস ওয়ান হ্যান্ড ইউজের জন্য অপটিমাইজ করার চেষ্টা করছে, যেমনটা স্যামসাং তাদের ওয়ান ইউআই ২.০ তে করেছে।

অ্যান্ড্রয়েড ১২ এর আরো অনেক আপকামিং মেজর ফিচার আছে যেগুলো এখনও ফাইনালাইজ করা হয়নি। অ্যান্ড্রয়েড ১২ এর ব্যাপারে সবকিছু জানার জন্য কয়েকদিনের মধ্যে হতে যাওয়া গুগল আইও ২০২১ ইভেন্টের জন্য অপেক্ষা করতে হবে।  আর হ্যাঁ, ফান ফ্যাক্ট, যদিও গুগল গত বছর থেকে  সুইট ফুড আইটেমের সাথে মিলিয়ে অ্যান্ড্রয়েডের নামকরন করার নিয়ম বাদ দিয়েছে, তবে অ্যান্ড্রয়েড ১২ এর সোর্স কোড থেকে জানা যায় যে, যদি এখনো তেমন নামকরনের নিয়ম থাকতো, তাহলে অ্যান্ড্রয়েড ১২ এর নাম দেওয়া হতো “স্নো-কোন”।


 

About the author

সিয়াম

Add comment

Categories