বেস্ট লিনাক্স ডিস্ট্র টি কিভাবে পছন্দ করবেন? [ট্রায় না করেই!]

লিনাক্সের শতশত ডিস্ট্র বা ডিস্ট্রিবিউশন রয়েছে, আর এই ডিস্ট্র গুলো থেকে আপনার কাজের পারফেক্ট জিনিষ খুঁজে পাওয়া একটু মুশকিলের কাজ, বিশেষ করে সময় সাপেক্ষ। বেস্ট ডিস্ট্র টি খুঁজে পেতে সপ্তাহ খানেক সময় লেগে যেতে পারে আর কম্পিউটারে হয়তো অগুন্তি টাইম ডিস্ট্র গুলোকে ইন্সটল করার প্রয়োজন পড়বে। কিন্তু এতো টাইম কার কাছে রয়েছে বলুন? — এই জন্যই তো ওয়্যারবিডি তাই না? যাতে সিঙ্গেল আর্টিকেল পড়েই অনেক কিছুর ধারণা নিয়ে নেওয়া যায়।

চলুন, কিছু ফ্যাক্টরের উপর আপনার কাজের জন্য বেস্ট লিনাক্স ডিস্ট্রটি পছন্দ করা শিখিয়ে দেয়, যাতে আপনার অনেকটা সময় বেঁচে যায়, তাছাড়া এই আর্টিকেলে আরো থাকছে লিনাক্সের জনপ্রিয় ডিস্ট্র গুলোর তালিকা, সংক্ষিপ্ত ওভারভিউ এবং কোনটা কোন কাজের জন্য বেস্ট তার টেবিল। তো দেরি কিসের…?


কাজ নির্ধারণ করুণ

অবশ্যই সকলের কম্পিউটিং চাহিদা আলাদা আলাদা হয়ে থাকে, লিনাক্সে আপনার চাহিদা অনুসারে ফ্লেভার পছন্দ করার বিরাট সুবিধা রয়েছে। প্রত্যেকটি আলাদা আলাদা কাজ করার জন্য রয়েছে আলাদা আলাদা ডিস্ট্রিবিউশন। এখন এটা আপ্নাকেই নির্ধারণ করতে হবে আপনার কাজটি কি, কোনটি বেশি জরুরী? — হতে পারে ওয়ার্ক ষ্টেশন হিসেবে কম্পিউটার ব্যবহার করবেন, হতে পারে মজা বা মাল্টিমিডিয়া আগে প্রয়োজনীয় বা হতে পারে ওয়েব ব্রাউজিং জরুরী কিংবা সিকিউরিটিই আপনার প্রধান ফোকাস — তো প্রত্যেকটি কাজ অনুসারে আপনার ডিস্ট্রটি আলাদা হবে।

চাপ নেওয়ার মোটেও দরকার নেই, চলে যান DistroWatch ওয়েবসাইট’টিতে, এখান থেকে সহজেই আপনার কাজ অনুসারে পছন্দের ডিস্ট্রটি খুঁজে বের করা যেতে পারে।

আপনার দক্ষতা কতোটুকু

হ্যাঁ, আপনি আপনার কম্পিউটার দক্ষতার কথা জিজ্ঞাস করছি, আপনি হয়তো কম্পিউটারে নতুন এবং লিনাক্সেও নতুন অথবা আপনি কম্পিউটার আগে থেকেই ইউজ করেন কিন্তু লিনাক্সে নতুন — এই উভয় পরিস্থিতিতেই আপনি সহজ এবং ইউজার ফ্রেন্ডলি ডিস্ট্র ইউজ করতে চাইবেন। যেমন- লিনাক্স মিন্ট বা উবুন্টু ডেস্কটপ।

আপনি যদি অনেক পুরাতন এবং দক্ষ কম্পিউটার ইউজার হয়ে থাকেন সাথে লিনাক্স পূর্বে ব্যবহার করেছেন এবং লিনাক্সের উপর কিছু দক্ষতাও রয়েছে, সেক্ষেত্রে কিছু অ্যাডভান্স ডিস্ট্র যেমন- ডেবিয়ান বা স্ল্যাকওয়্যার ইউজ করে দেখতে পারেন। আসলে প্রথম ব্যাপারটি হচ্ছে আপনার প্রয়োজনীয়তা এবং দ্বিতীয় ফ্যাক্টরটি হচ্ছে আপনি সেটা হান্ডেল করার কতোটা ক্ষমতা রাখেন! তো আপনার দক্ষতা অনুসারে সর্ট করলে সহজেই পছন্দের বেস্ট ডিস্ট্র টি খুঁজে পাওয়া যেতে পারে।

আপনার কম্পিউটারের ক্ষমতা

দুনিয়ার যেকোনো অপারেটিং সিস্টেম রান করানোর মতোই লিনাক্স ডিস্ট্র গুলোতেও “আপনার কম্পিউটার কতোটা শক্তিশালী” — এটা ম্যাটার করে। আপনার কম্পিউটার যদি লেটেস্ট হার্ডওয়্যার দ্বারা বিল্ড করা হয়ে থাকে, সেক্ষেত্রে আপনি দুনিয়ার যেকোনো লিনাক্স ডিস্ট্র ইউজ করতে পারবেন, এখন ভেবে দেখুন কোনটি আপনার কাজের জন্য বেস্ট, আর ইন্সটল করে ইউজ করতে শুরু করুণ।

কিন্তু যদি আপনার কম্পিউটারের হার্ডওয়্যার ৭-৮ বছরের পুরাতন হয়ে থাকে সেক্ষেত্রে ইচ্ছা থাকলেও আপনি অনেক ডিস্ট্র ইউজ করতে পারবেন না। কতিপয় ডিস্ট্র রয়েছে যেগুলো পুরাতন হার্ডওয়্যার সাপোর্ট করে, সুতরাং এটাও একটা বিবেচনা করে দেখার জিনিষ, যে আপনার পিসি সত্যিই অপারেটিং সিস্টেমটি রান করার ক্ষমতা রাখছে কিনা।

ইউজারদের মতামত

আগেই বলেছি, প্রত্যেকটি ডিস্ট্র এক এক করে ইন্সটল করে তারপরে সিদ্ধান্ত নেওয়ার মতো সময় কারো কাছেই নেই। এর চেয়ে বেটার সলিউশন হচ্ছে ইউজারদের কমেন্ট গুলো পড়া এবং রেটিং এর উপর নজর বোলানো। হ্যাঁ, ইউজার রেটিং ১০০% বিশ্বাস করতে হবে না, কিন্তু যখন নির্দিষ্ট লিনাক্স ফোরাম গুলো ভিজিট করবেন এবং কিছু অনুসন্ধান চালাবেন সেক্ষেত্রে ইউজার রেটিং থেকে কোন ডিস্ট্র সম্পর্কে মোটামুটি সুবিধা-অসুবিধার ধারণা পেয়ে যাবেন।

বেস্ট হয়, যদি প্রত্যেকটি ডিস্ট্রর ডেডিকেটেড ইউজার ফোরাম গুলোর দিকে একটু নজর বুলিয়ে নেন, অন্তত ইন্সটল করার ঝামেলা থেকে এটা অনেক বেশি সময় সাশ্রয়ী হতে পারে। যদি এখনো যথেষ্ট হেঁচকি ফিল করেন সেক্ষেত্রে Distrochooser টুলটি ব্যবহার করে দেখতে পারেন। তবে টুলের রেজাল্ট ১০০% অন্ধের মতো বিশ্বাস করার প্রয়োজন নেই, তবে এখান থেকে খুব ভালো ধারণা অবশ্যই পেতে পারবেন।

বেস্ট লিনাক্স ডিস্ট্র লিস্ট থেকে খুঁজুন আপনারটি!

উপরের সিদ্ধান্ত গুলোর উপর ভিত্তি করে যদি আপনার পছন্দের বেস্ট ডিস্ট্র টি খুঁজে পেতে সক্ষম হয়ে থাকেন, তো মুবারাক! যদি এখনো ব্যাপারটি মুশকিল মনে হয় তো চলুন আরো সহজ করার চেষ্টা করি। নিচে লিনাক্সের মোস্ট পপুলার ডিস্ট্র গুলোর লিস্ট প্রদান করলাম, যেখানে শর্ট ওভারভিউ রয়েছে এবং আপনার সহজেই বুঝতে সুবিধা হবে কোন ডিস্ট্রটি কোন কাজের জন্য ফোকাস দিয়ে তৈরি করা।

এই লিস্টে আমি Distrowatch.com — ওয়েবসাইটে টপে থাকা লিনাক্স ডিস্ট্র গুলো ব্যবহার করেছি। যেখানে সংক্ষিপ্ত বিবরণী রয়েছে এবং আপনি সহজেই জানতে পারবেন ডিস্ট্র গুলো ইউজ করতে আপনার কতোটা দক্ষতা লাগবে, ইন্সটল করা কতোটা সহজ, কোন টাইপের ডেস্কটপ এনভায়ার্নমেন্ট রয়েছে ইত্যাদি!

Linux Mint

আপনি লিনাক্স ইউজার না হয়ে থাকলে অবশ্যই আপনি একজন উইন্ডোজ ইউজার, মানে উইন্ডোজ ৭, ৮ বা উইন্ডোজ ১০ চালিয়ে অভ্যস্ত! সেক্ষেত্রে লিনাক্স মিন্ট (Linux Mint) আপনাকে নিজের বাড়ির মতো ফিল দেবে! তাছাড়া নানান ডেস্কটপ এনভায়ার্নমেন্ট ব্যবহার করার মাধ্যমে নতুন নতুন লুক এবং ফিল প্রদান করা সম্ভব এই ডিস্ট্রটিতে!

ডিস্ট্রটি ইন্সটল করা একেবারেই সহজ, এতে বিল্ডইনভাবে সকল কাজের সফটওয়্যার আগে থেকেই ইন্সটল করা থাকে, এটি মূলত হোম ডেস্কটপ কম্পিউটিং এর জন্য বেস্ট পছন্দের একটি ডিস্ট্র, যেটা সুপার ইজি টু ইউজ! লিনাক্স মিন্ট নিয়ে আরো বিস্তারিত এখানে পড়ুন!

প্রয়োজনীয় দক্ষতার স্তর সাধারণ কম্পিউটার চালাতে জানলেই হবে!
ডেস্কটপ এনভায়ার্নমেন্ট Cinnamon, MATE, XFCE, KDE
ব্যবহার সাধারণ ডেস্কটপ অপারেটিং সিস্টেম
প্রস্তুত করা হয়েছে Ubuntu, Debian এর উপর
ডাউনলোড লিংক https://www.linuxmint.com/download.php

Debian

ডেবিয়ান (Debian) অনেক পুরাতন একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন, অনেক আলাদা লিনাক্স ডিস্ট্র রয়েছে যেগুলো ডেবিয়ানের উপর তৈরি করা হয়েছে, যেমন- উবুন্টু ও লিনাক্স মিন্ট। ডেবিয়ান মূলত কমিউনিটির উপর চলে এবং এর হিউজ সফটওয়্যার কালেকশন রয়েছে। অনেক হার্ডওয়্যারের জন্য ডেবিয়ানের ড্রাইভার সাপোর্ট রয়েছে!

ডেবিয়ান ইন্সটল করা মোটেও সহজ কাজ নয়, ইন্সটল করার জন্য অনেক স্টেপ অনুসরন করতে হয় এবং সকল হার্ডওয়্যারকে কাজে লাগানোর জন্য অনেক টাইপের সেটিং ঠিক করতে হবে!

প্রয়োজনীয় দক্ষতার স্তর মোটামুটি ভালো জ্ঞান থাকতে হবে
ডেস্কটপ এনভায়ার্নমেন্ট GNOME, KDE, XFCE. LXDE (+ অন্যান্য)
ব্যবহার অনেক কাজের জন্য এই ডিস্ট্র ব্যবহার করা যেতে পারে, বিশেষ ভাবে সার্ভার, ডেস্কটপ কম্পিউটার, আলাদা ডিস্ট্র তৈরি করতে এবং আরো অনেক কাজে ব্যবহার করা যেতে পারে ডেবিয়ানকে!
প্রস্তুত করা হয়েছে N/a
ডাউনলোড লিংক https://www.debian.org/distrib/

Ubuntu

নতুন লিনাক্স ইউজারদের জন্য আরেকটি সবচাইতে বেস্ট ডিস্ট্র হচ্ছে উবুন্টু (Ubuntu)। এটি অত্যন্ত মডার্ন একটি ডেস্কটপ অপারেটিং সিস্টেম, আপনি উইন্ডোজ ইউজার হোন অথবা ওএস এক্স ইউজার — উবুন্টু আপনার জন্য একটি বেস্ট লিনাক্স ডিস্ট্র হিসেবে প্রমাণিত হতে পারে। আপনাকে নতুন করে কোন ডিভাইজ ড্রাইভার ইন্সটল করতে হবে না সাথে কাজের সকল সফটওয়্যার বিল্ডইন পেয়ে যাবেন।

লিনাক্সের কম্যান্ড লাইনের উপর যদি বিশেষ আতঙ্কিত হয়ে থাকেন সেক্ষেত্রে উবুন্টু থেকে বেস্ট চয়েজ আর কিছু নেই। এই অপারেটিং সিস্টেম ইন্সটল করা পানির মতো সহজ, সাথে বিশাল কমিউনিটি সাপোর্ট রয়েছে যেকোনো সমস্যায়!

প্রয়োজনীয় দক্ষতার স্তর সাধারণ কম্পিউটার চালাতে জানলেই হবে!
ডেস্কটপ এনভায়ার্নমেন্ট Unity
ব্যবহার সাধারণ ডেস্কটপ অপারেটিং সিস্টেম, তবে এর সার্ভার ভার্সন ও রয়েছে।
প্রস্তুত করা হয়েছে Debian এর উপর
ডাউনলোড লিংক https://www.ubuntu.com/download/desktop

Manjaro

ম্যানজারো (Manjaro) একটি আর্চ (Arch) নির্ভর ডিস্ট্রিবিউশন, যেটাকে সহজেই ইন্সটল করা যায়। আর্চ একটি গ্রেট ডিস্ট্র কিন্তু এটি মূলত অভিজ্ঞদের জন্য, নতুন ইউজার বা বিগেনার বন্ধুত্বপূর্ণ মোটেও নয়। ম্যানজারো’কে এমনভাবে তৈরি করা হয়েছে যাতে এটি মোটামুটি অভিজ্ঞ ইউজার’রাও কোন প্রকারের সমস্যা ছাড়া ইউজ করতে পারে। এটি অত্যন্ত লাইটওয়েট একটি ওএস, মানে আপনার পুরাতন কম্পিউটারেও স্মুথভাবে চলতে পারবে।

প্রয়োজনীয় দক্ষতার স্তর মোটামুটি ভালো জ্ঞান থাকতে হবে
ডেস্কটপ এনভায়ার্নমেন্ট Cinnamon, Enlightenment, XFCE, GNOME (+ অন্যান্য)
ব্যবহার সাধারণ ডেস্কটপ অপারেটিং সিস্টেম, তবে এর সার্ভার ভার্সন ও রয়েছে।
প্রস্তুত করা হয়েছে Arch এর উপর
ডাউনলোড লিংক https://sourceforge.net/projects/manjarolinux/

openSUSE

ওপেন এসইউএসই (openSUSE) কে উবুন্টু বা মিন্টের বেস্ট বিকল্প মনে করতে পারেন। এটি একটি স্টাবল ডেস্কটপ ডিস্ট্র, যেটা হোম ইউজারদের জন্য পারফেক্ট হতে পারে। তবে এটি ইন্সটল করা একটু ঝামেলার, বিশেষ করে নতুন এবং অনভিজ্ঞ কম্পিউটার ইউজারদের জন্য। তবে একবার ইন্সটল করতে পারলে, বাকী কাজ গুলো মানে এটি কিভাবে ব্যবহার করবেন তার উপরে অনেক নির্দেশিকা রয়েছে। তবে এটি মিন্ট বা উবুন্টুর মতো স্ট্রেইট ফরওয়ার্ড নয়!

প্রয়োজনীয় দক্ষতার স্তর Low / Medium
ডেস্কটপ এনভায়ার্নমেন্ট GNOME, KDE (+ অন্যান্য)
ব্যবহার সাধারণ ডেস্কটপ অপারেটিং সিস্টেম, তবে এর সার্ভার ভার্সন ও রয়েছে।
প্রস্তুত করা হয়েছে n/a
ডাউনলোড লিংক https://software.opensuse.org/distributions/leap

Fedora

ফেডোরা (Fedora) একটি কমিউনিটি নির্ভর লিনাক্স ডিস্ট্র যেটা রেডহ্যাটের (Red Hat) উপর তৈরি। এর ডিজাইন মডার্ন টাইপের এবং সর্বদা সফটওয়্যার এবং ডিভাইজ ড্রাইভার আপডেট পেতে পারবেন। ইন্সটল করার সিস্টেম একেবারেই সহজ এবং অনেক সফটওয়্যার কালেকশন রয়েছে ডিস্ট্রটির জন্য, সফটওয়্যার ইন্সটল করাও অনেক সহজ কেননা উইন্ডোজের মতো এতে সফটওয়্যার প্যাকেজ (সেটআপ আর্কাইভ ফাইল) রয়েছে। তবে এর সকল সফটওয়্যার প্যাকেজ গুলো স্টাবল নয়।

প্রয়োজনীয় দক্ষতার স্তর Low / Medium
ডেস্কটপ এনভায়ার্নমেন্ট GNOME, KDE (+ অন্যান্য)
ব্যবহার সাধারণ ডেস্কটপ অপারেটিং সিস্টেম, তবে এর সার্ভার ভার্সন ও রয়েছে।
প্রস্তুত করা হয়েছে Red Hat এর উপর
ডাউনলোড লিংক https://getfedora.org/en/workstation/download/

Zorin OS

জরিন ওএস (Zorin OS) মূলত উবুন্টুর উপর তৈরি করা একটি ডিস্ট্র, যেটা থিম অনুসারে উইন্ডোজ ৭ বা ম্যাক ওএস এক্স এর মতো ফিল দিতে সক্ষম। অপারেটিং সিস্টেমটিতে অনেক টাইপের ভিজুয়াল ইফেক্ট রয়েছে এবং কাজের সফটওয়্যার গুলো, যেমন – অফিস, অডিও প্লেয়ার, ভিডিও প্লেয়ার, গ্রাফিক্স অ্যাপলিকেশন ইত্যাদি ডিফল্টভাবে ইন্সটল থাকে এতে!

প্রয়োজনীয় দক্ষতার স্তর Low
ডেস্কটপ এনভায়ার্নমেন্ট GNOME, LXDE
ব্যবহার সাধারণ ডেস্কটপ অপারেটিং সিস্টেম, এর লাইত ভার্শন ও রয়েছে যাতে পুরাতন কম্পিউটারে একে রান করানো যেতে পারে।
প্রস্তুত করা হয়েছে Ubuntu এর উপর
ডাউনলোড লিংক https://zorinos.com/download/

Elementary

সহজেই ইন্সটল করার সুবিধা, মার্জিত ইউজার ইন্টারফেস, এবং লাইটওয়েট একটি লিনাক্স ডিস্ট্র হচ্ছে এই ইলিমেন্টারি (Elementary) লিনাক্স ডিস্ট্র। যদিও এর রেটিং অনেক কম, তবে নতুন ইউজারদের জন্য মাস্ট ট্রায় করার মতো একটি ওএস এটি। এটিও উবুন্টু নির্ভরশীল এবং ডিস্ট্র, যেটার হিউজ সফটওয়্যার সাপোর্ট রয়েছে।

প্রয়োজনীয় দক্ষতার স্তর Low
ডেস্কটপ এনভায়ার্নমেন্ট Pantheon
ব্যবহার লাইটওয়েট এবং মার্জিত ইন্টারফেস ওয়ালা ডেস্কটপ অপারেটিং সিস্টেম
প্রস্তুত করা হয়েছে Ubuntu এর উপর
ডাউনলোড লিংক https://elementary.io/

Deepin

ডীপইন (Deepin) একটি চাইনিজ লিনাক্স ডিস্ট্রিবিউশন, যেটা ডেবিয়ানের উপর নির্ভর করে তৈরি করা হয়েছে। এর নিজস্ব ডেস্কটপ এনভায়ার্নমেন্ট রয়েছে যার নাম, কিউটি৫ (QT5)। তাছাড়া এর নিজস্ব সফটওয়্যার ম্যানেজার, অডিও প্লেয়ার এবং আরো অন্যান্য টুলস রয়েছে।

প্রয়োজনীয় দক্ষতার স্তর Low / Medium
ডেস্কটপ এনভায়ার্নমেন্ট Deepin (QT5 এর উপর নির্ভর)
ব্যবহার সাধারণ ডেস্কটপ অপারেটিং সিস্টেম
প্রস্তুত করা হয়েছে Debian এর উপর
ডাউনলোড লিংক http://www.deepin.org/en

CentOS

সেন্টওএস (CentOS) অনেক জনপ্রিয় একটি কমিউনিটি টাইপ অপারেটিং সিস্টেম, যেটা রেড হ্যাটের উপর তৈরি করা হয়েছে। ফেডোরা এবং সেন্টওএস এ একই সফটওয়্যার ইন্সটলার ব্যবহার করা হয়েছে, কিন্তু এতে সফটওয়্যারের বিশাল কানেকশন নেই। বিগেনার এবং মধ্যম পর্যায়ের ইউজারদের জন্য এটি ভালোমানের একটি ওএস, শুধু ডেস্কটপ নয় সার্ভার এর জন্যও এই ডিস্ট্রটি ব্যাপক পরিমাণে ব্যবহৃত হয়ে থাকে।

প্রয়োজনীয় দক্ষতার স্তর Low / Medium
ডেস্কটপ এনভায়ার্নমেন্ট GNOME, KDE (+ অন্যান্য)
ব্যবহার সাধারণ ডেস্কটপ অপারেটিং সিস্টেম
প্রস্তুত করা হয়েছে Red Hat এর উপর
ডাউনলোড লিংক https://www.centos.org/download/

Antergos

এটি এমন টাইপের অপারেটিং সিস্টেম যেটাকে তৈরি করা হয়েছে এমনভাবে যাতে যেকোনো কম্পিউটার ইউজার এটি ব্যবহার করতে পারে। যদিও এটি Manjaro এর মতো সুপার স্টাবল নয়, কিন্তু এতে মাল্টি ডেস্কটপ এনভায়ার্নমেন্ট ব্যবহার করার বিশেষ সুবিধা রয়েছে। সত্যি বলতে অসাধারণ একটি ডিস্ট্র, কিন্তু ডুয়াল বুটে সেটাপ করা এতোটা সহজ নয়।

প্রয়োজনীয় দক্ষতার স্তর Low / Medium
ডেস্কটপ এনভায়ার্নমেন্ট GNOME, KDE (+ অন্যান্য)
ব্যবহার সাধারণ ডেস্কটপ অপারেটিং সিস্টেম
প্রস্তুত করা হয়েছে N/a
ডাউনলোড লিংক https://antergos.com/try-it/

Arch

পূর্বেই বলেছি, আর্চ (Arch) এমন একটি ডিস্ট্র যেটা মোটামুটি দক্ষ এবং হাই দক্ষদের ইউজ করার জন্য। নতুন লিনাক্স ইউজার’রা এই ডিস্ট্র থেকে দূরে থাকা বেটার হবে। এতে আপডেটেড সফটওয়্যার এবং ডিভাইজ ড্রাইভার পাওয়া যায়, কিন্তু যথেষ্ট দক্ষতা না থাকলে একে নিয়ন্ত্রণ করা সম্ভব হবে না। অনেক কাজের জন্য ইউজার ম্যানুয়াল দেখে তারপরে কাজ করতে হয়।

প্রয়োজনীয় দক্ষতার স্তর Medium / High
ডেস্কটপ এনভায়ার্নমেন্ট Cinnamon, GNOME, KDE (+ অন্যান্য)
ব্যবহার বহু উদ্দেশ্যপূর্ণ ডেস্কটপ অপারেটিং সিস্টেম
প্রস্তুত করা হয়েছে N/a
ডাউনলোড লিংক https://www.archlinux.org/download/

PCLinuxOS

এটি একটি সত্যিকারের মিন্ট এবং উবুন্টু অলটারনেটিভ, তবে এর লো রেটিং সত্যিই অবিশ্বাস্য! পিসি লিনাক্স ওএস ইন্সটল করা পানির মতো সহজ কাজ, ব্যবহার করা উবুন্টু বা মিন্টের মতো সহজ এবং এর অসাধারণ কমিউনিটি সাপোর্ট রয়েছে। একবার এই ওএস ইন্সটল করলে আর আপগ্রেড করার প্রয়োজন পড়বে না, তবে আপনাকে নিয়মিত আপডেট দেওয়া হবে।

প্রয়োজনীয় দক্ষতার স্তর Low
ডেস্কটপ এনভায়ার্নমেন্ট KDE, GNOME, LXDE, MATE
ব্যবহার সাধারণ ডেস্কটপ অপারেটিং সিস্টেম
প্রস্তুত করা হয়েছে N/a
ডাউনলোড লিংক http://www.pclinuxos.com/get-pclinuxos/

Solus

সোলাস (Solus) একটি নতুন লিনাক্স ডিস্ট্র, হয়তো এটি সামনের দিনে বেশ ভালো জনপ্রিয়তা পেতে পারে, কিন্তু বর্তমানে অনেক কম ইউজার এটাকে ডেক্সটপ ওএস হিসেবে ইউজ করে। একেবারে বিগেনার ফ্রেন্ডলি নয় এটি। তবে এই লিনাক্স ডিস্ট্রটি কোয়ালিটির উপর ফোকাস দিয়ে তৈরি করা হয়েছে।

প্রয়োজনীয় দক্ষতার স্তর Medium
ডেস্কটপ এনভায়ার্নমেন্ট Budgie
ব্যবহার সাধারণ ডেস্কটপ অপারেটিং সিস্টেম, বিশেষ করে কোয়ালিটি ফোকাস
প্রস্তুত করা হয়েছে N/a
ডাউনলোড লিংক https://solus-project.com/

Linux Lite

লিনাক্স লাইট (Linux Lite), আরেকটি উবুন্টু নির্ভর লিনাক্স ডিস্ট্র, যেটাকে বিশেষ করে লাইটওয়েট হিসেবে তৈরি করা হয়েছে যাতে পুরাতন হার্ডওয়্যারে চলতে পারে। এটি উবুন্টু নির্ভর তাই ইন্সটল করা অনেক সহজ এবং ব্যবহার করাও সহজ, সাথে কাজের সকল সফটওয়্যার গুলো প্রি-ইন্সটল থাকা অবস্থায় পেয়ে যাবেন। উবুন্টু লাভারদের অবশ্যই আমি এই ডিস্ট্রটি ট্রায় করার জন্য রেকোমেন্ড করবো।

প্রয়োজনীয় দক্ষতার স্তর Low
ডেস্কটপ এনভায়ার্নমেন্ট XFCE
ব্যবহার লাইটওয়েট ডেস্কটপ অপারেটিং সিস্টেম
প্রস্তুত করা হয়েছে UbunTu এর উপর
ডাউনলোড লিংক https://www.linuxliteos.com/download.php

Mageia

মাজেয়া (Mageia), একটি গ্রেট লিনাক্স ডিস্ট্র, যেটার openSUSE এবং Fedora এর সাথে সাদৃশ্য রয়েছে। ডিস্ট্রটির জন্য ভালো পরিমাণে সফটওয়্যার লভ্য রয়েছে আর ডিস্ট্রটি ইউজ করাও সহজ। বিগেনার’রা চাইলে ইউজ করতে পারেন, কিন্তু মোটামুটি ভালো দক্ষতা থাকলে বেশি সুবিধা হবে মাজেয়া ইউজ করতে।

প্রয়োজনীয় দক্ষতার স্তর Low / Medium
ডেস্কটপ এনভায়ার্নমেন্ট GNOME, KDE (+ অন্যান্য)
ব্যবহার সাধারণ ডেস্কটপ অপারেটিং সিস্টেম, যেখানে নতুন কনসেপ্ট ট্রায় করা হয়েছে
প্রস্তুত করা হয়েছে n/a
ডাউনলোড লিংক https://www.mageia.org/en/downloads/

Ubuntu MATE

ইউনিটি ডেস্কটপ এনভায়ার্নমেন্ট ব্যবহার করার পূর্বে উবুন্টু GNOME 2 ডেক্সটপ ব্যবহার করতো, যেটা লাইটওয়েট, অনেক জনপ্রিয়, এবং কাস্টমাইজেবল। উবুন্টু মেট (Ubuntu MATE) — GNOME 2 এর অনুরুপ ডেস্কটপ এনভায়ার্নমেন্ট প্রদান করে, যদিও এটি GNOME 3 ডেক্সটপ এর উপর নির্ভরশীল! উবুন্টু নিয়ে আর নতুন করে কিছুই বলার নেই, যতোটা সম্ভব একে কাস্টমাইজ করতে পারবেন এবং এটি অত্যন্ত ফাস্ট একটি ডিস্ট্র।

প্রয়োজনীয় দক্ষতার স্তর Low
ডেস্কটপ এনভায়ার্নমেন্ট MATE
ব্যবহার সাধারণ ডেস্কটপ অপারেটিং সিস্টেম, বিশেষ করে লো পাওয়ার কম্পিউটারের জন্য
প্রস্তুত করা হয়েছে Ubuntu এর উপর
ডাউনলোড লিংক https://ubuntu-mate.org/vivid/

LXLE

এলএক্সএলই (LXLE), লুবুন্টু (Lubuntu) এর উপর তৈরি একটি ডিস্ট্র। লুবুন্টু আসলে উবুন্টুর উপর তৈরি এবং বলতে পারেন এটি উবুন্টুর একটি লাইটওয়েট ভার্সন যেটা LXDE ডেস্কটপ ব্যবহার করে। এলএক্সএলই ইউজ এবং ইন্সটল করা সহজ কাজের টুলস এবং সফটওয়্যার গুলো প্রি-ইন্সটল থাকা অবস্থায় পেয়ে যাবেন। সত্যি বলতে এলএক্সএলই লুবুন্টু থেকেও বেশি পপুলার, মানে এতে সত্যিই গ্রেট ভাল্যু রয়েছে। পুরাতন কম্পিউটারে একে চোখ বন্ধ করে ইউজ করতে পারবেন।

প্রয়োজনীয় দক্ষতার স্তর Low
ডেস্কটপ এনভায়ার্নমেন্ট LXDE
ব্যবহার সাধারণ ডেস্কটপ অপারেটিং সিস্টেম, বিশেষ করে লো পাওয়ার কম্পিউটারের জন্য
প্রস্তুত করা হয়েছে Lubuntu এর উপর
ডাউনলোড লিংক http://www.lxle.net/download/

Lubuntu

লুবুন্টু আসলে উবুন্টুর উপর তৈরি এবং বলতে পারেন এটি উবুন্টুর একটি লাইটওয়েট ভার্সন যেটা LXDE ডেস্কটপ ব্যবহার করে। এতে উবুন্টুর সকল সফটওয়্যার কাজ করবে এবং কাজের সফটওয়্যার গুলো আগে থেকেই ইন্সটল থাকা অবস্থায় পেয়ে যাবেন। যদিও এটি উবুন্টুর উপর তৈরি করা হয়েছে কিন্তু এতে উবুন্টুর মতো সকল ফিচার গুলো মজুদ নেই। লুবুন্টু বিশেষ করে পুরাতন কম্পিউটার এবং নেটবুক গুলোর জন্য বেটার!

প্রয়োজনীয় দক্ষতার স্তর Low
ডেস্কটপ এনভায়ার্নমেন্ট LXDE
ব্যবহার সাধারণ ডেস্কটপ অপারেটিং সিস্টেম, বিশেষ করে লো পাওয়ার কম্পিউটারের জন্য
প্রস্তুত করা হয়েছে Ubuntu এর উপর
ডাউনলোড লিংক https://lubuntu.net/tags/download/

Puppy Linux

Puppy Linux আমার অত্যন্ত পছন্দের লিনাক্স ডিস্ট্র গুলোর মধ্যে একটি, এটির সাইজ অনেক কম তাই অত্যন্ত লো মেমোরি ইউজ করে কাজ করে, সাথে একে ইউএসবি থেকে রান করানোর জন্য বিশেষ করে তৈরি করা হয়েছে। অত্যন্ত লাইটওয়েট হওয়াই এর বিশেষ বিশেষত্ব!

প্রয়োজনীয় দক্ষতার স্তর Low Medium
ডেস্কটপ এনভায়ার্নমেন্ট JWM
ব্যবহার সাধারণ ডেস্কটপ অপারেটিং সিস্টেম, অনেক লাইটওয়েট তাই ইউএসবি থেকে রান করানো যায়
প্রস্তুত করা হয়েছে N/a
ডাউনলোড লিংক http://puppylinux.org/

Android x86

এটা অ্যান্ড্রয়েড ওএস, যেটা আপনি খুব ভালো করেই চেনেন, অবশ্যই আপনার স্মার্টফোনে এই ওএসই রয়েছে — কিন্তু Android x86 বিশেষ করে আপনার ল্যাপটপ বা ডেস্কটপের জন্য। এটি ভার্চুয়াল মেশিন এর সাহায্যে রান করানো হয় আপনার বর্তমান অপারেটিং সিস্টেমের উপর। তবে এটি মূলত কোন মেইনস্ট্রিম ডেস্কটপ অপারেটিং সিস্টেম নয়।

প্রয়োজনীয় দক্ষতার স্তর Low
ডেস্কটপ এনভায়ার্নমেন্ট Android
ব্যবহার এটি সম্পূর্ণ অ্যান্ড্রয়েড, মানে গেম প্লে করার জন্য বা ভিডিও দেখার জন্য বেস্ট হতে পারে। তাছাড়া যেকোনো অ্যান্ড্রয়েড অ্যাপ রান করাতে পারবেন।
প্রস্তুত করা হয়েছে N/a
ডাউনলোড লিংক http://www.android-x86.org/download

Slackware

স্ল্যাকওয়্যার (Slackware), অনেক পুরাতন একটি লিনাক্স ডিস্ট্র যেটা মোটেও বিগেনারদের জন্য নয়। এটি ব্যবহার করতে হাই লেভেলের লিনাক্স দক্ষতা থাকতে হবে, তবে একে ঠিকঠাক মতো নিয়ন্ত্রণ করতে সক্ষম হতে পারবেন। শুধু লিনাক্সের উপর অনেক দক্ষতা থাকলে তখনই এটি ইউজ করা বেস্ট হবে না হলে আগা মাথা কিছুই বুঝবেন না।

প্রয়োজনীয় দক্ষতার স্তর High
ডেস্কটপ এনভায়ার্নমেন্ট GNOME, KDE, XFCE, + আরো অনেক কিছু
ব্যবহার বহু উদ্দেশ্যপূর্ণ ডেস্কটপ অপারেটিং সিস্টেম
প্রস্তুত করা হয়েছে N/a
ডাউনলোড লিংক http://www.slackware.com

KDE Neon

এটি KDE ডেক্সটপ ইউজ করে যেটা সুপার স্টাইলিশ এবং মূলত উবুন্টুর উপর নির্ভর হওয়া একটি লিনাক্স ডিস্ট্র। যেতে উবুন্টুর সকল লেটেস্ট সফটওয়্যার ব্যবহার করতে পারবেন আর হ্যাঁ ইউজ করা বেশ সহজ ও বটে!

প্রয়োজনীয় দক্ষতার স্তর Low
ডেস্কটপ এনভায়ার্নমেন্ট KDE Plasma
ব্যবহার সাধারণ ডেস্কটপ অপারেটিং সিস্টেম
প্রস্তুত করা হয়েছে Ubuntu এর উপর
ডাউনলোড লিংক https://neon.kde.org

Kali

কালি লিনাক্স (Kali Linux) বিশেষ করে সিকিউরিটি ফোকাস ডেস্কটপ অপারেটিং সিস্টেম, যেটাকে নিরাপত্তা এবং অনুপ্রবেশ টেস্টের জন্য তৈরি করা হয়েছে। এটি ডেবিয়ানের উপর তৈরি করা হয়েছে মানে ইন্সটল করা একেবারেই ইজি, তবে এতে বহুত টাইপের টুলস রয়েছে যেগুলো দ্বারা নানান কাজ করা যেতে পারে। আর এই টুলস গুলো পরিচালনা করতে অবশ্যই পর্যাপ্ত পরিমানের জ্ঞান প্রয়োজনীয়!

প্রয়োজনীয় দক্ষতার স্তর Medium High
ডেস্কটপ এনভায়ার্নমেন্ট GNOME
ব্যবহার সিকিউরিটি এবং পেনিট্রেশন টেস্ট করার জন্য
প্রস্তুত করা হয়েছে Debian (Test branch) এর উপর
ডাউনলোড লিংক https://www.kali.org/downloads/

আশা করছি এই বিস্তারিত আর্টিকেলটি আপার কাজের জন্য বেস্ট লিনাক্স ডিস্ট্র খুঁজে পেতে আপনারকে সাহায্য করবে। সর্বশেষে আমি রেকোমেন্ড করবো যেটা পিসিতে ইন্সটল করবেন তার পূর্বে অবশ্যই লাইভ চেক করে দেখুন তারপরে হার্ড ড্রাইভে ইন্সটল করুণ। আর হ্যাঁ, হয়তো আপনার কাজের ঠিকঠাক ডিস্ট্রটি খুঁজে পেতে আপনাকে কতিপয় ডিস্ট্র ট্রায় করে দেখতে হতে পারে, আমি বলবো ট্রায় করুণ দুই একটা ইন্সটল করেই বাদ দিয়ে দেবেন না। হ্যাঁ, ট্রায় করা একটু ঝামেলার কাজ, কিন্তু অবশেষে যে রেজাল্ট খুঁজে পাবেন সে অনুসারে এই ঝামেলা ব্যাপারই না!

Image: Shutterstock

About the author

তাহমিদ বোরহান

আমি তাহমিদ বোরহান, বেশিরভাগ মানুষের কাছে একজন প্রযুক্তি ব্লগার হিসেবে পরিচিত। ইন্টারনেটে বাংলায় টেক কন্টেন্ট এর বিশেষ অভাব রয়েছে, তাছাড়া উইকিপিডিয়ার কন্টেন্ট বেশিরভাগ মানুষের মাথার উপর দিয়েই যায়। ২০১৪ সালে প্রযুক্তি সহজ ভাষায় প্রকাশিত করার লক্ষ্য রেখেই ওয়্যারবিডি (পূর্বের নাম টেকহাবস) ব্লগের জন্ম হয়! আর এই পর্যন্ত কয়েক হাজার বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক আর্টিকেল প্রকাশিত করে বাঙ্গালীদের টেক লাইফ আরো সহজ করার ঠেকা নিয়ে রেখেছি!

সারাদিন প্রচুর পরিমাণে গান শুনি আর ইউটিউবে র‍্যান্ডম ভিডিও দেখি। ওয়ার্ডপ্রেস, ক্লাউড কম্পিউটিং, ভিডিও প্রোডাকশন, এবং ইউআই/ইউএক্স ডিজাইনের উপরে বিশেষ পারদর্শিতা রয়েছে। নিজের গল্প, মানুষের গল্প, আর এলোমেলো টপিক নিয়ে ব্যাক্তিগত ব্লগে লিখি। খাওয়া আর ঘুম আমার আরেক প্যাশন!

Add comment

Categories