বর্তমান তারিখ:22 August, 2019

১০টি বেস্ট আন-ইন্সটলার প্রোগ্রাম, অপ্রয়োজনীয় সফটওয়্যার গুলোকে আনইন্সটল করে দিন!

১০টি বেস্ট আন-ইন্সটলার প্রোগ্রাম, অপ্রয়োজনীয় সফটওয়্যার গুলোকে আনইন্সটল করে দিন!

আসলে আমরা অনেকেই আছি যারা সফটওয়্যার অানইনস্টল করার জন্য আলাদা আনইনস্টলার সফটওয়্যার ব্যবহার করার জন্য অভ্যস্থ নই। কন্ট্রোল প্যানেল থেকে ম্যানুয়ালি প্রোগ্রামস ও ফিচার ওপশন থেকে সফটওয়্যার আনইনস্টল করে থাকি। তবে এভাবে আমরা সব সফটওয়্যার আনইনস্টল করতে সক্ষম হই না। অনেকসময় সফটওয়্যার ব্যাকগ্রাউন্ড প্রোসেস অন থাকে, তখন আবার ম্যানুয়ালি সেসব প্রোগ্রামের ব্যাকগ্রাউন্ড প্রোসেস বন্ধ করে তারপর সেটিকে আনইনস্টল করতে হয়। আবার সফটওয়্যার আনইনস্টল করতে পারলেও তার ডাটা রেজিস্ট্রি ফোল্ডারে থেকেই যায়। আর এতসব ঝামেলা থেকে মুক্তির জন্য আমরা ডেডিকেটেড সফটওয়্যার আনইনস্টলার ব্যবহার করতে পারি। যা খুবই দক্ষতার সাথে আমাদের কম্পিউটার থেকে সফটওয়্যারের যায়তীয় সবকিছু ইনস্টল এর সাথে সাথে সরিয়ে ফেলবে।

চলুন বন্ধুরা,আজ আমরা জানব সেরা ১০ টি সফটওয়্যার বা প্রোগ্রাম আনইনস্টলার সম্পর্কে।

IObit Uninstaller

আইওবিট আনইনস্টলার সফটওয়্যার এর মাধ্যমে আপনি আপনার কম্পিউটারে ইনস্টল হয়ে থাকা সফটওয়্যার খুজতে পারবেন নানা ফিল্টার ব্যবহার করে। যেমন কোন সফটওয়্যার বেশি জায়গা খাচ্ছে, কোন সফটওয়্যার সিপিইউকে বেশি চাপ দিচ্ছে ইত্যাদি। ব্রাউজারের টুলবার বা প্লাগিন, উইন্ডোজ আপডেটার দিয়ে ডাউনলোড হওয়া প্লাগিন এসব আপনি ডিলিট তথা রিমুভ করতে পারবেন আপনার কম্পিউটার থেকে টেন বিট আনইনস্টলার এর মাধ্যমে।

তাছাড়াও আপনি ডেস্কটপে বা কম্পিউটারেরর স্টার্ট মেনুতে কোনো প্রোগ্রামের ওপর মাউস পয়েন্টার নিয়ে রাইট বাটনে চাপ দিলে, যে কনটেক্সট মেনু আসবে – সেখানে সেই সফটওয়্যারটি অানইনস্টল তথা রিমুভ করার অপশন থাকবে। প্রোগ্রাম তথা সফটওয়্যার রিমুভ করার পর, রেজিস্ট্রি ফাইলে তার কোনো ডাটা বিদ্যমান রয়েছে কিনা, তাও আপনি স্ক্যান করতে পারবেন এই সফটওয়্যারটি দিয়ে।

ডাউনলোড

Geek Uninstaller

এটি একটি সম্পূর্ণ প্রোফেশনাল আনইনস্টলার প্রোগ্রাম, যাতে অনেক উপকারী ফিচার বিদ্যমান রয়েছে। প্রোগ্রামটির সাইজ ১০ মেগাবাইট এর থেকেও কম। এটিও প্রোগ্রামের সবরকম ডাটা খুঁজে বের করে, প্রোগ্রামকে কম্পিউটার থেকে পুরোপুরি রিমুভ করতে সহযোগিতা করে। রেজিস্ট্রি ফাইলে কোনো ডাটা বিদ্যমান রয়েছে কিনা তাও চেক করে।
তবে সফটওয়্যারটির বেশ কিছু ফিচার কেবল প্রো ভার্সনেই কাজ করে, যাকে টাকা দিয়ে কিনতে হয়। গীক আনইনস্টলার সকল উইন্ডোজ ভার্সনের জন্য সমান উপযোগী।

ডাউনলোড

Wise Program Uninstaller

রাইট ক্লিক কনটেক্সট মেনু থেকে প্রোগ্রাম সরিয়ে ফেলার সুবিধার সাথে, এটিও অন্যান্য আনইনস্টলার সফটওয়্যারের মত দারুন কার্যকরী ও সহজ। ওয়াইজ প্রোগ্রাম আনইনস্টলার সফটওয়্যারটি কোনো সফটওয়্যার তথা প্রোগ্রাম আনইনস্টল ও ডিলিট করার পর্যায়ে অটোমেটিকভাবে কম্পিউটারেরর রেজিস্ট্রি ফাইলে তার কোনো ডাটা পড়ে রয়েছে কিনা তা স্ক্যান করে এবং ডিলিট করে।
এই আনইনস্টলার সফটওয়্যারটির ফোর্স আনইনস্টল ফিচারটি আপনাকে সেসব প্রোগ্রাম আনইনস্টল করতে সহযোগিতা করবে যা আপনি সাধারন উপায়ে আনইনস্টল করতে পারছিলেন না। ওয়াইজ আনইনস্টলারটি উইন্ডোজের enter image description here  সকল ভার্সন এর জন্য উপযোগী।

ডাউনলোড

Revo Uninstaller

রেভো আনইনস্টলারও অন্যসব আনইনস্টলার সফটওয়্যার এর মতই, তবে এর ইনস্টলেবল এবং পোর্টেবল দুইরকম ভার্সনই বিদ্যমান রয়েছে। এর হান্টার মোড রানিং সফটওয়্যার বন্ধ করে দেবে এবং সাথে সাথে এর ব্যাকগ্রাউন্ড প্রোসেসও বন্ধ করে দিবে।

রেভো আনইনস্টলার সফটওয়্যারটি ব্যবহার করে এর এডভান্সড মোডে সফটওয়্যার আনইনস্টল করা তো যাবেই, তার সাথে সফটওয়্যারটির কোনো ডাটা রেজিস্ট্রি ফোল্ডার সহ আর কোথাও থাকল কিনা তাও ডিলিট করে সরিয়ে ফেলবে কম্পিউটার থেকে। যার ফলে সফটওয়্যারের জাংক ফাইল মুছে ফেলার ক্ষেত্রে এটি দারুন কার্যকর। এর অনেক ফিচার এর যে প্রিমিয়াম ভার্সনটি রয়েছে কেবল তাতে উপলব্ধ। রেভো আনইনস্টলারটি উইন্ডোজ enter image description here  ১০ থেকে শুরু করে এর সকল ভার্সন এর জন্য কার্যকর।

ডাউনলোড

Comodo Programs Manager

কমোডো বেশি পরিচিত একটি এন্টিভাইরাস সফটওয়্যার হিসেবে, তবে কমোডোর একটি খুবই উপকারী ফিচার যুক্ত আনইনস্টলার ফটওয়্যার রয়েছে যার নাম হল কমোডো প্রোগ্রামস ম্যানেজার। কম্পিউটারে কোনো সফটওয়্যার ইনস্টল হওয়ার পর থেকে কমোডোর এই সফটওয়্যারটি ব্যাকগ্রাউন্ডে কাজ শুরু করে। সফটওয়্যার ইনস্টল হওয়ার পর থেকে সফটওয়্যারকে প্রতিনিয়ত ট্র্যাকিং করে এবং কোথায় কোন রেজিস্ট্রি ফাইল বা অন্যকিছুর কি পরিবর্তন সব নজর রাখে। আর এতে করে আপনি যখন প্রোগ্রাম আনইনস্টল করবেন, তখন কমোডো প্রোগ্রাম ম্যানেজার জানে, আপনার সফটওয়্যারটির কোথায় কোথায় ডাটা আছে এবং তাকে কি মুছে ফেলতে হবে।

দূর্ঘটনাবশত যদি কোনো প্রোগ্রাম রিমুভ করেও ফেলেন, তবে আপনি ব্যাকআপ থেকে সফটওয়্যারটিকে পূনরায় রিস্টোর করতে পারবেন। তবে ২০১১ সালের পর থেকে অর্থাত ৬-৭ বছর হল সফটওয়্যারটির নতুন কোনো আপডেট আসেনি। কমোডো প্রোগ্রাম ম্যানেজার আগের হলেও উইন্ডোজের enter image description here  সকল ভার্সনের জন্য সমান উপযোগী।

ডাউনলোড

Advanced Uninstaller Pro

অন্যসব সাধারন আনইনস্টলার সফটওয়্যারের মত এটিও একটি সফটওয়্যার আনইনস্টলার প্রোগ্রাম। রাইট ক্লিক কনটেস্কট মেনু থেকে সফটওয়্যার রিমুভ, রেজিস্ট্রি ফাইল ডাটা মুছে ফেলা ইত্যাদি সব ফিচারই এই সফটওয়্যারটিতে বিদ্যমান রয়েছে। কমোডোর মত ইনস্টল হয়ে থাকা সফটওয়্যারগুলোর ওপর মনিটর করার একটি বিশেষ ফিচারও এতে বিদ্যমান রয়েছে।

উইন্ডোজ এক্সপি enter image description here  থেকে শুরু করে উইন্ডোজ ১০ পর্যন্ত সকল ভার্সনের জন্য এটি সমান উপযোগী।

ডাউনলোড

CCleaner

সিক্লিনার ফ্রী রেজিস্ট্রি ফাইল ক্লিনার ও জাংক ফাইল রিমুভার হিসেবে বেশি পরিচিত। তবে একে ফ্রী সফটওয়্যার আনইনস্টলার হিসেবেও কিন্তু ব্যবহার করা যায়। বিভিন্ন ফিল্টার অনুসারে সার্চ করে সহজেই যেকোন সফটওয়্যারকে সি-ক্লিনার ব্যবহার করে সরিয়ে ফেলতে পারবেন আপনার কম্পিউটার থেকে।

যেহেতু এর মূল কাজই হল রেজিস্ট্রি ফাইল মুছে ফেলা এবং জাংক ফাইল গুলো সরিয়ে ফেলা, সে সূত্রে সি-ক্লিনার সফটওয়্যার রিমুভার তথা আনইনস্টলার হিসেবে দারুন ভাবে আপনার কাজটি করতে পারে। উইন্ডোজ এক্সপি enter image description here  থেকে শুরু করে পরবর্তী সকল ভার্সন এর জন্য সি-ক্লিনার সমান উপযোগী।

ডাউনলোড

Zsoft Uninstaller

জেড-সফট আনইনস্টলার সফটওয়্যার ইনস্টল হওয়ার আগে যেমন কম্পিউটার অ্যানালাইজ করবে, তেমনিভাবে সফটওয়্যার ইনস্টল হওয়ার পরবর্তীতে রি-অ্যানালাইজ করবে। আর এতে করে সফটওয়্যার ইনস্টল হওয়ার মধ্য দিয়ে কোথায় কি তৈরি হল, বা কি পরিবর্তন হল তা জেড-সফট টের পাবে। আর এতে করে পরবর্তীতে সফলতার সাথে সফটওয়্যারটিকে আনইনস্টল করতে সক্ষম হবে।

ডাউনলোড

Anvi Uninstaller

এটি খুবই ব্যাসিক একটি উইন্ডোজ সফটওয়্যার আনইনস্টলার। সফটওয়্যারটি পোর্টেবল, কোনো ইনস্টলেবল সফটওয়্যার নয়। আর এর সাইজ ২ এমবি এর থেকেও কম। এই আনইনস্টলার সফটওয়্যারে কোনোরকম ইউনিক ফিচারস নেই, একদম ব্যাসিক একটি সফটওয়্যার।

সফটওয়্যারটি ওপেন করলে ইনস্টলড সফটওয়্যারের একটি লিস্ট প্রদান করবে, আর এখান থেকে সহজে সফটওয়্যার আনইনস্টল করা যাবে। উইন্ডোজ ভিসটা enter image description here  থেকে শুরু করে সকল ভার্সন এর জন্য এটি উপযোগী এবং কার্যকর।

ডাউনলোড

MyUninstaller

এটিও খুবই সাধারন একটি সফটওয়্যার আনইনস্টলার প্রোগ্রাম। খুবই সহজে বোঝা যাবে এমন একটি ইন্টারফেস রয়েছে এতে। নাম অনুয়ায়ী ইনস্টল হয়ে থাকা সফটওয়্যারের লিস্ট সজ্জিত থাকবে এবং সহজেই যেকোন একটি আনইনস্টল করা যাবে।

ডাউনলোড


আশা করি আজকের আর্টিকেলটি আপনার ভালো লেগেছে এবং হয়ত উপকারেও এসেছে। আপনার কেমন লেগেছে নিচে অবশ্যই মতামত জানাবেন। আপনার যদি আমাদের কিছু জানানোর থাকে তাহলেও নিচে কমেন্ট করে বা ফেসবুকে আমাকে জানাতে পারেন। নিয়মিত ওয়্যারবিডিের সাথেই থাকুন।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

ইমেজ ক্রেডিটঃ By grey_and Via Shutterstock

কোন কিছু জেনে সেটা মানুষের মাঝে ছড়িয়ে দেয়ার মধ্য দিয়েই সার্থকতা । আমি মোঃ তৌহিদুর রহমান মাহিন- ভালোবাসি প্রযুক্তিকে , আরও ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে বেশি বেশি জানতে- জানাতে। নিয়মিত মানসম্মত প্রযুক্তি বিষয়ক আর্টিকেল উপহার দেয়ার প্রত্যয়ে আছি টেকহাবস এর সাথে।

7 Comments

  1. তুলিন Reply

    IObit আর Cclean ছাড়া বাকী গুলোর তো নামি জানতাম না তৌহিদুর ভাই। অনেক হেল্প হল এই আর্টিকেল থেকে। Geek Uninstaller ইন্সটল করালাম অনেক কাজের সফটওয়্যার। অসখঙ্খ ধন্যবাদ ভাই।

  2. Rakib Hasan Reply

    “Revo Uninstaller” is the best Uninstaller software out there. Personally I use Revo Uninstaller Pro. Though others are quite well but many tech geeks recommend to use Revo & Iobit Uninstaller.

  3. Shadiqul Islam Rupos Reply

    I am using IObit . onek din theke use korci. very good software. bises kore auto reg clean kore eta best feature. thanks 4 share.

  4. Salam Ratul Reply

    খুবই উপকারী ছিল পোস্টটি। আমার খুব ভালো লেগেছে। সময়মত কাজে লাগাবো। ধন্যবাদ ভাইয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *