ইন্সটাগ্রাম ইউজারদের জন্য কয়েকটি টিপস অ্যান্ড ট্রিকস

বর্তমানে অন্যতম জনপ্রিয় একটি সোশ্যাল মিডিয়া হচ্ছে ইন্সটাগ্রাম। বিশেষ করে বর্তমানে ফটো শেয়ারিং সোশ্যাল মিডিয়াগুলোর মধ্যে ইনস্টাগ্রামের প্রতিদ্বন্দ্বী আর কেউই নেই। বর্তমানে যারা ফেসবুক ব্যাবহার করেন তারা প্রায় সবাই ইনস্টাগ্রামও ব্যাবহার করেন। যাইহোক, আর ভূমিকা না করে সরাসরি মেইন টপিকে চলে যাই। আজকে ইনস্টাগ্রাম ইউজারদের জন্য কয়েকটি টিপস এবং ট্রিকস শেয়ার করতে চলেছি যেগুলো আপনার ইনস্টাগ্রাম ব্রাউজিং এবং ওভারঅল এক্সপেরিয়েন্স আরেকটু বেটার করবে বলে আমি মনে করি।

অন্যান্য সোশাল মিডিয়াতে ইনস্টাগ্রামের পোস্ট শেয়ার করা

আমরা অনেকসময়ই ইনস্টাগ্রামের আপলোড করা কোন ছবি সরাসরি একইভাবে ফেসবুক বা টুইটার অ্যাকাউন্টে শেয়ার করতে চাই। এটা ম্যানুয়ালি করার সুযোগ থাকলেও আপনি চাইলে এটা স্বয়ংক্রিয়ভাবেও করতে পারেন। এটা করার জন্য সরাসরি আপনার প্রোফাইল সেটিংসে চলে যান। সেখানে Options মেনুতে ঢুকলে Linked Accounts নামের একটা অপশন দেখতে পাবেন।

এবার এখানে ঢুকেই আপনি ইনস্টাগ্রামের সাথে আপনার ফেসবুক, টুইটার এবং আরো কয়েকটি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট কানেক্ট করে নিতে পারবেন। কানেক্ট করে নেওয়ার পরে আপনি যখনই নতুন কোনো ছবি আপলোড করবেন ইনস্টাগ্রামে, ছবিটি অটোমেটিকালি আপনার কানেক্ট করা অন্যান্য সোশ্যাল মিডিয়াগুলোতেও পোস্ট হয়ে যাবে। তবে আপনি যদি কোনো একটি স্পেসিফিক পোস্টের জন্য অটো শেয়ারিং বন্ধ রাখতে চান, সেক্ষেত্রে সেই পোস্টটি পাবলিশ করার আগে অপশন থেকে অটো শেয়ারিং বন্ধ করে দিতে পারবেন।

অ্যাক্টিভ স্ট্যাটাস বন্ধ করা

যারা ফেসবুক এবং হোয়াটসঅ্যাপ ব্যাবহার করেন, তারা হয়তো জানেন যে, এখানে আপনি চাইলেই আপনার অ্যাক্টিভ স্ট্যাটাস বন্ধ রাখতে পারেন যাতে আপনার ফ্রেন্ডরা জানতে না পারে যে কখন আপনি অনলাইন আছেন। কোনো স্পেসিফিক টাইমে কারোর মেসেজ পেতে না চাইলে এটা একটা ভালো উপায়। তবে অনেকেই হয়তো জানেন না যে আপনি ইন্সটাগ্রামেও এটা করতে পারবেন।

যারা ইন্সটাগ্রামের ডিরেক্ট ম্যাসেজ ফিচার ব্যাবহার করে অনেক চ্যাট করেন, তাদেরও অনেক কারণেই অ্যাক্টিভ স্ট্যাটাস বন্ধ করার দরকার হতে পারে। এটা করার জন্যও আপনাকে যেতে হবে একই জায়গায়। আপনার প্রোফাইল সেটিংস থেকে Options মেনুতে চলে যান। এরপর এখানেই দেখতে পাবেন Show Activity Status নামের একটি সুইচ। এই সুইচটি সময়মতো অন অফ করেই আপনি ইন্সটাগ্রামে আপনার অ্যাক্টিভ স্ট্যাটাস প্রয়োজনমতো হাইড করে নিতে পারবেন।

স্টাইলিশ ইন্সটাগ্রাম বায়ো

যারা অনেকদিন ধরে ইন্সটাগ্রাম ব্যাবহার করেন, তারা জানেন যে, ইন্সটাগ্রাম বায়ো হচ্ছে এখানে আপনার ক্রিয়েটিভিটি শো অফ করার সবথেকে উপযুক্ত জায়গা। ইন্সটাগ্রামে আপনার প্রোফাইলকে স্ট্যান্ড আউট করানোর জন্য আপনার বায়ো আপনি কিভাবে সাজাচ্ছেন সেটাই সবথেকে ইম্পর্ট্যান্ট। এই কারণে আপনি অনেক ইন্সটাগ্রাম ইউজারদেরকেই দেখভেন বায়োতে বিভিন্ন স্টাইলিশ ফন্ট ব্যাবহার করতে। যদিও এটা ব্যাক্তিগতভাবে আমার কাছে খুবই বিরক্তিকর লাগে, তবে আপনার কাছে যদি এটা ভালো লাগে এবং আপনি আপনার ইন্সটাগ্রাম বায়োতেও একইধরনের স্টাইলিশ ফন্ট ব্যাবহার করতে চান, তাহলে জেনে নিন কিভাবে করবেন।

ইন্সটাগ্রামের বায়োতে আপনি সরাসরি কিবোর্ড থেকে এভাবে কোনো স্টাইলিশ ফন্ট অ্যাপ্লাই করতে পারবেন না। এর জন্য আপনাকে কোনো একটি থার্ড পার্টি ওয়েবসাইট বা টুল ব্যাবহার করে টেক্সটে স্টাইলিং করে নিতে হবে। LingoJam এমনই একটি ওয়েবসাইট যা আপনাকে ইন্সটাগ্রামের জন্য স্টাইলিশ টেক্সট জেনারেট করে দেবে। আপনাকে জাস্ট এই ওয়েবসাইটে গিয়ে আপনার প্লেইন টেক্সটটি ইন্টার করতে হবে, এরপরে নিচে লিস্ট থেকে আপনার পছন্দের স্টাইলটি সিলেক্ট করতে হবে। তাহলেই আপনার প্লেইন টেক্সটটি আপনার পছন্দের ওই স্টাইলিশ টেক্সটে কনভার্ট হয়ে যাবে। এরপর আপনি সহজেই এই টেক্সটটি কপি করে আপনার ইন্সটাগ্রাম বায়োতে পেস্ট করে দিতে পারবেন। আপনি এই স্টাইলিশ টেক্সট জেনারেট করার জন্য কোনো অ্যান্ড্রয়েড অ্যাপও ব্যাবহার করতে পারবেন চাইলে। তবে আমি অনুরোধ করবো, প্লিজ ইন্সটাগ্রাম বায়োতে আপনার ক্রিয়েটিভিটি এভাবে স্টাইলিশ টেক্সট দিয়ে দেখাবেন না। এটা খুবই বিরক্তিকর!

পোস্ট সেভ করা

ফেসবুকে অনেকসময়ই আমরা কোনো দরকারী পোস্ট, কোনো অ্যাড কিংবা কোনো মজার পোস্ট/মিমস আমাদের প্রোফাইলে পার্সোনাল কালেকশন হিসেবে গ্রুপ করে করে সেভ করে রাখতে পারি, যাতে পরবর্তীতে দরকার হলেই আমরা সেই পোস্টটি খুঁজে পেতে পারি। ইন্সটাগ্রামেও যেকোনো পোস্ট এভাবে নিজের প্রোফাইলে ব্যাক্তিগতভাবে সেভ করে রাখার ব্যাবস্থা আছে, তবে আমরা অনেকেই সেটা জানিনা বা খেয়াল করে দেখিনা। ইন্সটাগ্রামে যেকোনো পোস্ট নিজের কালেকশনে সেভ করে রাখা খুবই সহজ। এর জন্য আপনাকে পোস্টটির নিচে রাইট সাইডে থাকা সেভ আইকনটিতে ক্লিক করতে হবে।

তাহলেই পোস্টটি আপনার কালেকশনে চলে যাবে। আমরা সবাই ইন্সটাগ্রাম পোস্টের নিচে এই আইকনটি লক্ষ্য করেছি, তবে হয়তো অনেকেই জানতাম না যে এই আইকনটির কাজ কি। যাইহোক, এরপরে আপনার সেভ করা পোস্টগুলো খুঁজে পেতে আপনার প্রোফাইলে যেয়ে স্ক্রিনের ওপরে রাইট সাইডে থাকা হ্যামবার্গার মেনুটি ওপেন করুন। এবার এই মেনুর অপশনের মধ্যেই Saved নামের একটি অপশন দেখতে পাবেন। এই Saved অপশনে ক্লিক করলেই আপনার পূর্ববর্তী সব সেভ করা পোস্ট একবারে দেখতে পাবেন এবং এখান থেকেই যেকোনো পোস্ট আপনার কালেকশন থেকে ডিলিট করে দিতে পারবেন।

স্টোরি হাইড করা

ইন্সটাগ্রামের সবথেকে ইম্পর্ট্যান্ট এবং মোস্টলি ইউজড ফিচারগুলোর একটি হচ্ছে স্টোরিস। এখানে মূলত আপনি ২৪ ঘন্টার জন্য যেকোনো ধরনের কন্টেন্ট শেয়ার করতে পারেন। আপনি যদি ইন্সটাগ্রাম ইউজার হয়ে থাকেন, তাহলে আপনাকে আর নতুন করে বলে দেওয়ার দরকার নেই যে স্টোরি কি এবং এটা কিভাবে ব্যাবহার করে। আপনি অবশ্যই জানেন ইন্সটাগ্রাম স্টোরি ফিচারটির ব্যাপারে। যাইহোক, অনেকেই হয়তো জানেন না যে আপনি চাইলে আপনার স্পেসিফিক কোনো একজন বা কয়েকজন ফলোয়ারের থেকে আপনার যেকোনো স্টোরি হাইড করতে পারবেন।

আপনার যেকোনো ফলোয়ারের থেকে আপনার স্টোরি হাইড করার জন্য আপনাকে প্রথমে আপনার সেই ফলোয়ারের প্রোফাইলে যেতে হবে। এবার তার প্রোফাইলে গিয়ে স্ক্রিনের ওপরে রাইট সাইডে থাকা থ্রি ডট মেনু ক্লিক করলে এখানে Hide Your Story নামের একটি অপশন দেখতে পাবেন, এই অপশনটি ক্লিক করলেই আপনার ওই ফলোয়ার আপনার আর কোনো স্টোরি দেখতে পাবে না।

কল টু অ্যাকশন এবং অ্যানালিটিক্স

আপনি যদি বিজনেস পারপাসে আপনার ইন্সটাগ্রাম অ্যাকাউন্টটি ব্যাবহার করেন, তাহলে আপনাকে কিছু লিমিটেশন ফেস করতে হবে। যেমন- আপনি আপনার কোনো পোস্টের ডিটেইলড কোনো অ্যানালিটক্স দেখতে পাবেন না এবং আপনার ইন্সটাগ্রাম প্রোফাইলে ফেসবুক পেজের মতো কোনো কল-টু-অ্যাকশন বাটন যোগ করতে পারবেন না, যা যেকোনো অনলাইন বিজনেসের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তবে আপনি হয়তো জানেন না যে, আপনি খুব সহজেই এসব এক্সট্রা বিজনেস ফিচারস পেতে পারবেন এক ক্লিকেই। এর জন্য আপনার পার্সোনাল অ্যাকাউন্টটিকে আপনি বিজনেস অ্যাকাউন্টে কনভার্ট করে নিতে পারেন এবং তা সম্পুর্ন বিনামূল্যে।

এর জন্য আবার আপনার প্রোফাইল সেটিংসে চলে যান এবং এখানে Options মেনুতে ঢুকলেই Swith to Business নামের একটি অপশন দেখতে পাবেন। এখানে ক্লিক করলেই আপনার অ্যাকাউন্টটি বিজনেস অ্যাকাউন্ট হয়ে যাবে। এর ফলে আপনি বিজনেস রিলেটেড ফিচারস যেমন ডিটেইলড পোস্ট এবং স্টোরি অ্যানালিটিক্স, ইমেইল এবং ফোন কল বাটন ইত্যাদি আপনার প্রোফাইলে সেটাপ করতে পারবেন। এছাড়া ইন্সটাগ্রামে আপনার প্রোডাক্টের অ্যাড দেওয়ার জন্যও আপনার বিজনেস প্রোফাইলের দরকার হবে।


 

About the author

সিয়াম

Add comment

Categories