বর্তমান তারিখ:22 August, 2019

ডেটালি : গুগলের তৈরি নতুন ডেটা সেভার অ্যাপ!

ডেটালি

আপনাদের মধ্যে অনেকেই ইতোমধ্যেই জানেন এই অ্যাপটির ব্যাপারে। Datally হচ্ছে গুগলের তৈরি সম্পূর্ণ নতুন একটি অ্যাপ যেটি আপনার ডেটা সেভ করবে। আরও সঠিকভাবে বলতে হলে, এই অ্যাপটি আপনার মেগাবাইট সেভ করবে। আপনি যদি ওয়াইফাই ইউজার হন, তাহলে নিশ্চই আপনার ডেটা সেভ করার দরকার পড়বেনা। কিন্তু, আপনি যদি মোবাইল ডেটা ব্যবহার করেন এবং লিমিটেড ডেটা ইউজার হন, তাহলে আপনার জন্য এই অ্যাপটি অনেক বেশি দরকারি। গুগল এই অ্যাপটি রিলিজও করেছে লিমিটেড ইন্টারনেট ইউজারদের কথা চিন্তা করে বা মোবাইল ডেটা ব্যবহারকারীদের ফোকাস করে। এই অ্যাপটি কি করবে তা নিয়ে নিশ্চই কোনো সন্দেহ নেই। আমার যতদূর মনে পড়ে, ঠিক এই ধরনের একটি অ্যাপ অপেরাও তৈরি করেছিল, যার নাম ছিল Opera Max। কিন্তু এই নতুন অ্যাপটি যেহেতু গুগলের নিজের তৈরি, তাই আশা করা যায় এটি Opera Max এর থেকে আরও বেশি উপযোগী হবে। যাইহোক, আমাদের আজকের আলোচনার বিষয় হচ্ছে গুগলের তৈরি এই নতুন অ্যাপ, ডেটালি (Datally)।

 

Datally

ডেটালি ইউজার ইন্টারফেস

প্রথমেই এই অ্যাপটির ইউজার ইন্টারফেস সম্পর্কে আলোচনা করা যাক। এর ইউজার ইন্টারফেসটি গুগলের এবং অ্যান্ড্রয়েডের অন্যান্য অ্যাপগুলোর মতই চিরপরিচিত কালারফুল ম্যাটেরিয়াল গাইডলাইনে তৈরি। ইউআইটি যথেষ্ট রেসপন্সিভ এবং স্মার্ট। অ্যাপটি ওপেন করলেই আপনাকে নিচের মত একটি স্ক্রিনে নিয়ে যাওয়া হবে যেখানে নেক্সট ক্লিক করে আপনাকে মূল অ্যাপ স্ক্রিনে ঢুকতে হবে।

ডেটালি

এরপরে অ্যাপটির মেইন স্ক্রিনের ইউআইটি অনেক স্ট্রেইট ফরওয়ার্ড। মেইন স্ক্রিনে সবার ওপরেই আপনাকে দেখানো হবে আপনার ওইদিনের ব্যাবহার করা মোবাইল ডেটার পরিমান। এবং মোবাইল ডেটার পরিমানের নিচেই পাবেন একটি সুইচ যেটিকে ক্লিক করে আপনি ডেটা সেভিং চালু করবেন। উল্লেখ্য, ডেটা সেভিং সেটাপ করার জন্য এটি একটি ভিপিএন কানেকশন সেট করার পারমিশন চাইবে। পারমিশন দিয়ে দিলেই এটি ভিপিএন কানেকশন সেট করবে এবং ডেটা সেভিং অন করবে।

ডেটালি

ডেটালি

এই অ্যাপটিতে ডেটা সেভ করার সাথে আরেকটি মজার ফিচার আছে, যার নাম Find Wi-Fi। এই অপশনটির সাহায্যে আপনি আপনার লোকেশনের আশেপাশের ওয়াইফাই নেটওয়ার্কগুলোর নাম জানতে পারবেন। এবং নাম জানার সাথে সাথে ওই ওয়াইফাই নেটওয়ার্কগুলোতে কানেক্ট করার জন্য আপনাকে কোথায় যেতে হবে তার ডিরেকশনও পেয়ে যাবেন। এখানে মুলত আপনার আশে পাশের হোটেল, রেস্টুরেন্ট এবং কফি হাউজের ওয়াইফাই নেটওয়ার্কগুলো শো করবে। এটা বাংলাদেশের মত একটি দেশে খুব বেশি দরকারি একটি ফিচার নয়, কিন্তু এটি যে আছে তা একটি ভালো ব্যাপার।

ডেটালি

এরপরে এই অ্যাপটির যে ফিচার রয়েছে, সেটি আমার মতে লিমিটেড ইন্টারনেট ইউজারদের জন্য সবথেকে দরকারি ফিচার এবং আমার মনে হয় ৮০% লোকই এই অ্যাপটি ব্যবহার করবে শুধুমাত্র এই ফিচারটির জন্য। সেটা হচ্ছে, ব্যাকগ্রাউন্ড ডেটা ইউজেস অফ করা। হ্যাঁ, আমি জানি এটা অ্যান্ড্রয়েডে অনেক আগে থেকেই আছে। কিন্তু অ্যান্ড্রয়েডে আগে থেকে যেভাবে এই ফিচারটি ছিল, তাতে সব ধরনের ব্যাকগ্রাউন্ড ডেটা ইউজেস একবারে বন্ধ করে দেওয়া হত। কিন্তু ডেটালির সাহায্যে আপনি নিজেই ঠিক করতে পারবেন যে কোন অ্যাপটি ব্যাকগ্রাউন্ডে ডেটা ইউজ করতে পারবে এবং কোন অ্যাপটি পারবে না। কিন্তু, মনে রাখতে হবে যে কোনো অ্যাপের ব্যাকগ্রাউন্ড ডেটা অফ করে দিলে আপনি ওই অ্যাপটি ওপেন না করা পর্যন্ত অ্যাপটির কোন ধরনের নোটিফিকেশনস বা আপডেটস পাবেন না।

ডেটালি

এবার আমার পারসোনাল এক্সপেরিয়েন্সের কথায় আসি। আমি যেহেতু ওয়াইফাই ইউজার, তাই আমি এই ধরনের ডেটা সেভার অ্যাপ ব্যবহার করিনা এখন। আগে যখন সেলুলার ডেটা ইউজ করতাম তখন ব্যবহার করতাম। কিন্তু, যেহেতু এই অ্যাপটি গুগলের নিজের তৈরি, তাই এটি একটু স্পেশাল। এই অ্যাপটি ঠিক কেমন কাজ করে তা দেখার জন্য আমি গত ২৪ ঘণ্টা ওয়াইফাই এর তুলনায় মোবাইল ডাটা বেশি ব্যবহার করেছি। হ্যাঁ, এই অ্যাপটি ভালোই কাজ করে। ভালো বলতে, আমার আগে ইউজ করা অপেরা ম্যাক্স এর তুলনায় অনেক ভালো কাজ করে। আমি জানিনা কেন, কিন্তু কিছু কিছু ওয়েবসাইট ডেটা সেভার অন থাকা অবস্থায় আগের তুলনায় স্লো লোড হয়। যদিও সেটি কয়েকটি ওয়েবসাইটের ক্ষেত্রে। বাকি সব ওয়েবসাইট মোটামোটি আগের মতই বা অনেক ক্ষেত্রে আগের থেকে দ্রুত লোড হয়। আমি সিওরলি জানিনা যে এখানে ডেটা সেভ করার জন্য গুগল ঠিক কি প্রযুক্তি ব্যবহার করে, কিন্তু খুব সম্ভবত তার আপনার ব্যবহার করা ডেটা গুলোকে কিছুটা কম্প্রেস করে যাতে ডেটা তুলনামুলকভাবে কম খরচ হয়, যেমনটা গুগল করে থাকে ক্রোম ব্রাউজারের ডেটা সেভার এক্সটেনশনের ক্ষেত্রে। আর এর আরেকটি ভালো ব্যাপার হচ্ছে, এই অ্যাপটি একেবারেই অ্যাড ফ্রি।

ডেটালি নিয়ে তৈরি করা গুগলের এই অফিশিয়াল ইন্ট্রো ভিডিওটি দেখলে আরও ডিটেইলড ধারনা পাবেন এই অ্যাপটি সম্পর্কে।

ডাউনলোড : এখানে



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

তো এই ছিল গুগলের নতুন ডেটা সেভার অ্যাপ ডেটালি (Datally) এর একটি শর্ট রিভিউ। আজকের মত এখানেই শেষ করছি। আশা করি আজকের লেখাটি আপনাদের ভালো লেগেছে। অ্যাপটি সম্পর্কে বা আর্টিকেলটি সম্পর্কে আপনার কোন ধরনের প্রশ্ন বা মতামত থাকলে অবশ্যই কমেন্ট সেকশনে জানাবেন।

অনেক ছোটবেলা থেকেই প্রযুক্তির প্রতি আকর্ষণ ছিলো এবং হয়তো সেই আকর্ষণটা আরো সাধারন দশ জনের থেকে একটু বেশি। নোকিয়ার বাটন ফোন থেকে শুরু করে ইনফিনিটি ডিসপ্লের বেজেললেস স্মার্টফোন, সবই আমার প্রিয়। জীবনে টেকনোলজি আমাকে যতটা ইম্প্রেস করেছে ততোটা অন্যকিছু কখনো করতে পারেনি। আর এই প্রযুক্তির প্রতি আগ্রহ থেকেই লেখালেখির শুরু.....

14 Comments

  1. Rafi Rafsan Reply

    সাংঘাতিক কাজের একটা অ্যাপ দিলেন সিয়াম ভাইয়া। আপনার ডাটা সেভার অ্যাপটি সত্যি লাইফ সেভার 🙂

    1. সিয়াম একান্ত Post author Reply

      আমার ডেটা সেভার অ্যাপ না ভাইয়া, গুগলের ডেটা সেভার অ্যাপ। :p

    1. সিয়াম একান্ত Post author Reply

      আপনি যদি স্যামসাং এর ফোন ব্যাবহার করেন তাহলে আপনার জন্য স্যামসাং এর ডিফল্ট ডেটা সেভার সার্ভিস ভালো হবে। কারণ, সেটা আপনার ওএস এর সাথে অনেক বেশি ইন্টাগ্রেটেড হবে। কিন্তু অন্যান্য ফোনের জন্য এবং বিশেষ করে স্টক অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোন গুলোর জন্য গুগলের ডেটা সেভার বেস্ট হবে।

  2. Rex Tanvir Reply

    হুম।। মোটামুটি ভাল কাজের এপস। তবে ওপেরা ম্যাক্স এর ইন্টারফেস টাই বোধহয় বেশি ভাল

    1. সিয়াম একান্ত Post author Reply

      হ্যা ভাইয়া। Opera Max এর ইউজার ইন্টারফেস বেটার। কিন্তু আমার জানামতে Opera Max এখন আর প্লে স্টোরে এভেইলেবল নয়। আর এর ইউজার ইন্টারফেস ভালো হলেও নিশ্চিতভাবেই ডেটালি বেশি ভালো কাজ করবে। কারন, এটি যেহেতু গুগলের তৈরি, তাই এটি গুগলের নিজের তৈরি অ্যান্ড্রয়েড ওএস এর সাথে আরো বেশি অপটিমাইজড হবে।

  3. Salam Ratul Reply

    সিয়াম রউফ একান্ত ভাইয়া অসাধারণ একটা কাজের এবং উপকারী এপপ এর বিস্তারিত রিভিউ সুন্দর ও স্বাবলীল ও প্রাণচঞ্চল ভাষায় উপস্থাপনা করে আমাদের যারা ওয়াইফাই নাই এবং প্রত্যন্ত অঞ্চেলের মানুষের অনেক গুরুত্বপূর্ণ আর্টিকেল এর মাধ্যমে উপকার এবং সহায়তা করার জন্য বিশেষভাবে কৃতজ্ঞতা প্রকাশ করছি। ভালো থাকবেন ভাইয়া।

    1. সিয়াম একান্ত Post author Reply

      আপনাকেও ধন্যবাদ। সাথেই থাকবেন। 🙂

  4. Saeed Al Hasan Reply

    এপটা চালিয়ে আমিও মজা পেলাম না। ব্রাউজিং স্লো করে দেয় খুব। এমনকি সি ও সি খেলতে গিয়ে কয়েকবার এটাকের মাঝেই ডিসকানেক্ট করে দিসে ????
    যাক গে পার্সোনালি no root firewall app টা শুরু থেকেই পছন্দের শীর্ষে । এখনো ও আছে।
    Btw thanks to siam ekanto bro.. ????

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *