৫ টি বেস্ট অ্যান্ড্রয়েড অ্যাপস [মে-২০২১]

অ্যাপস ছাড়া একটি অপারেটিং সিস্টেম কল্পনাই করা যায়না। টেকনিক্যালি বলতে গেলে অ্যাপসই হচ্ছে একটি অপারেটিং সিস্টেমের প্রাণ। একটি অপারেটিং সিস্টেমে বিভিন্ন কাজের জন্য বিভিন্ন রকম অ্যাপস থাকে। নেট ব্রাউজ করার জন্য ব্রাউজার অ্যাপস, গান শোনার জন্য মিউজিক প্লেয়ার অ্যাপস, ডকুমেন্ট এডিট করার জন্য মাইক্রোসফট ওয়ার্ড বা গুগল ডক, ছবি এডিট করার জন্য ফটো এডিটর অ্যাপস এবং এমন শত শত কাজের জন্য হাজারো অ্যাপস থাকে একটি অপারেটিং সিস্টেমে।

আর অপারেটিং সিস্টেমটি যদি হয় অ্যান্ড্রয়েড, তাহলে তো কথাই নেই, প্লে স্টোরে একই কাজের জন্য কমপক্ষে ১০০ রকমের অ্যান্ড্রয়েড অ্যাপস পাবেন। যাইহোক, আর বেশি ভূমিকা না করে কাজের কথায় আসি। আজকে আমাদের বেস্ট অ্যান্ড্রয়েড অ্যাপস সিরিজের নবম পর্বে আরো ৫ টি এমন অ্যান্ড্রয়েড অ্যাপস শেয়ার করবো যেগুলো আপনার বা আমার জন্য প্রয়োজনীয় হতে পারে।

এই আর্টিকেলের বিষয়বস্তু সমূহ

Moises

এটা বেশ কাজের একটা অ্যাপ। আপনি যদি অনেক বেশি মিউজিক শোনেন, তাহলে আপনার জন্য খুবই দরকারী অ্যাপ হতে পারে এটি। আপনার যদি কখনো ইচ্ছা হয়ে থাকে যে আপনি কোনো গান থেকে শুধুমাত্র এর ভোকাল আলাদা করবেন, এবং এটা করার জন্য গুগলে সার্চ করে টুলস খুজে থাকেন, তাহলে আপনার জানার কথা যে, গানের থেকে ভোকাল আলাদা করার জন্য পারফেক্ট টুল খুঁজে পাওয়া প্রায় দুঃসাধ্য। যাইহোক, এত ভুমিকা না করে এই অ্যাপটার ব্যাপারে বলা যাক। যেমনটা আপনি ধারনা করেছেন অলরেডি, এই অ্যাপটি ব্যাবহার করে আপনি খুব সহজেই যেকোনো গানের থেকে এর ভোকাল আলাদা করে সেটিকে চাইলে আরেকটি নতুন মিউজিক ফাইল হিসেবে সেভ করতে পারবেন।


শুধু তাই নয়, আপনি চাইলে ভোকালের পাশাপাশি গানের মিউজিকও আলাদা করতে পারবেন এবং চাইলে গানের ড্রাম বিটগুলোও আলাদা করতে পারবেন। আর এসব করার জন্য আপনাকে Audacity বা FL Studio এর মতো এত কম্পলেক্স কাজও শেখার দরকার পড়বেনা। এটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে ভোকাল আলাদা করার কাজটি করে থাকে, তাই ইউজারকে তেমন কিছুই নিজে  থেকে করতে হয়না। এই অ্যাপটি ব্যাবহার করে ভোকাল বা মিউজিক আলাদা করার জন্য আপনার মিউজিক এডিটিং নিয়ে কোনোরকম পূর্বঅভিজ্ঞতা থাকারই দরকার হবেনা। আপনি জাস্ট এক ক্লিকেই সবকিছু করতে পারবেন। আর অ্যাপটার ইউজার ইন্টারফেসও খুবই সুন্দর এবং ইজি-টু-ইউজ।

Download Moises

FriendsPire

আপনি যদি অনেক বেশি মুভি এবং টিভি কন্টেন্ট দেখেন, তাহলে আপনি অনেকসময়ই এমন সিচুয়েশন ফেস করেছেন যে, নতুন কোন মুভিটি দেখা যায়, এটা ভাবতে ভাবতে মুভি লিস্ট ব্রাউজ করতেই এত সময় লেগে যায় যে অবশেষে মুভিই আর দেখা হয়ে ওঠে না। এই ধরনের সিচুয়েশনের জন্যই এই অ্যাপটি। যেমনটা ধারনা করেছেন, এটি একটু মুভি রিকমেন্ডেশন অ্যাপ। আপনি এই অ্যাপটি প্রথমবার লঞ্চ করার পরে আপনাকে আপনার পছন্দের কয়েকটি ক্যাটাগরি বা Genre বেছে নিতে বলা হবে। পছন্দমতো বেছে নেওয়ার পরে, অ্যাপটি আপনার জন্য একটি কিউরেটেড লিস্ট তৈরি করবে, যেখানে আপনি আপনাদ পছন্দের ক্যাটাগরির ওপরে বেজ করে অনেক মুভি রিকমেন্ডেশন পেতে থাকবেন। তবে শুধুমাত্র মুভি নয়, আপনার পছন্দের ওপরে বেজ করে এটি আপনাকে একইসাথে টিভি সিরিজ, ওয়েব সিরিজ, বই এবং পডক্যাস্টও রিকমেন্ড করবে।

এছাড়াও আপনি এখানে রিকমেন্ড করা প্রত্যেকটি মুভি এবং সিরিজের টাইটেলের ওপরে ক্লিক করে সেটির সব ইনফরমেশন, আইএমডিবি রেটিং, অন্যান্য ইউজারের লেখা রিভিউ সবকিছুই পড়ে নিতে পারবেন, যাতে আপনার জন্য কোন মুভি দেখবেন এই ডিসিশন নেওয়াটা আরও সহজ হয়। আবার আপনি চাইলে আপনার দেখা কোন মুভি বা সিরিজকেও নিজের মতো রেটিং দিতে পারবেন যাতে অন্যান্য ইউজারদের ডিসিশন নিতে হেল্প হয়। যাইহোক, আপনি যদি মুভি এবং সিরিজ লাভার হয়ে থাকেন, তাহলে আপনার ফোনে অবশ্যই এই অ্যাপটি থাকা উচিত। আর হ্যা, এই অ্যাপটি এখানে রাখার আরেকটি কারণ হচ্ছে, আমি এখন পর্যন্ত যত মুভি রিকমেন্ডেশন অ্যাপ দেখেছি, সেগুলোর মধ্যে এটির ইউজার ইন্টারফেস সবথেকে সুন্দর এবং সবথেকে ক্লিন।

Download Friendspire

AccessDots

আইওএস ১৩ এ একটি জনপ্রিয় প্রাইভেসি ফিচার আছে, যার সাহায্যে কোন অ্যাপ কখন আপনাকে না জানিয়ে আপনার ক্যামেরা, মাইক্রোফোন বা জিপিএস ব্যাবহার করছে তা জানা যায়। মুলত ফোনের ওপরের দিকে নোটিফিকেশন বারে বিভিন্ন রঙের ছোট ছোট ডট সাইন দিয়ে বোঝানো হয়ে থাকে। খুব ছোট হলেও বেশ উপকারী একটি ফিচার এটি। আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ফোনেও এই একই ফিচার পেতে চান, তাহলে আপনি এই অ্যাপটি ব্যাবহার করে তা পেতে পারেন।

এই অ্যাপটি ইন্সটল করে সেটাপ করার পরে যখনই আপনার অজান্তে আপনার ফোনের অন্য কোনো অ্যাপ ব্যাকগ্রাউন্ডে আপনার মাইক্রোফোন, ক্যামেরা বা লোকেশন ব্যাবহার করবে, তখনই আপনার নোটিফিকেশন বারে একটি ডট সাইনের সাহায্যে আপনাকে তা জানিতে দেওয়া হবে। তিন ধরনের ডট আপনি দেখতে পারবেন এই অ্যাপের সাহায্যে। সবুজ কালারের ডট এর মানে হচ্ছে এই মুহুর্তে কোনো একটি অ্যাপ আপনার অজান্তে ব্যাকগ্রাউন্ডে ক্যামেরা ব্যাবহার করছে, হলুদ ডটের মানে হচ্ছে মাইক্রোফোন ব্যাবহার করছে আর নীল ডটের মানে হচ্ছে আপনার জিপিএস ব্যাবহার করছে। প্রাইভেসি মাইন্ডেড ইউজারদের জন্য বেশ প্রয়োজনীয় একটি অ্যাপ হতে পারে এটি।

Download Access Dots

Stack

এটি গুগলের তৈরি একটি ফ্রি ডকুমেন্ট স্ক্যানার টুল। আপনি যখনই কোন ইম্পরট্যান্ট ডকুমেন্ট বা ইম্পরট্যান্ট কোন ভিজিটিং কার্ড বা যেকোনো ইম্পরট্যান্ট কোন রিসিট পাবেন, তখনই সেটা ফোনে স্ক্যান করে সেটার একটি ডিজিটাল কপি তৈরি করে ফেলা একটি ভালো আইডিয়া, যাতে পরবর্তীতে সেটির ফিজিক্যাল কপি হারিয়ে গেলেও আপনার কাছে ডিজিটাল কপিটি থেকে যায়। বহুল জনপ্রিয় Camscanner অ্যাপ ব্যবহার করে খুব সহজেই যেকোনো ডকুমেন্টের ডিজিটাল কপি তৈরি করা সম্ভব হয়। তবে অনেক বেশি ডিস্টার্বিং অ্যাডস থাকায় এবং Camscanner অ্যাপটির বিরুদ্ধে চাইনিজ সার্ভারে ইউজার ডাটা সেন্ড করার অভিযোগ থাকায় এখন এই অ্যাপটি থেকে দূরে থাকাই ভালো।

তাই এখন Camscanner এর পরিবর্তে আপনি স্বয়ং গুগলের তৈরি সম্পূর্ণ অ্যাডফ্রি এই Stack অ্যাপটি ব্যবহার করতে পারেন। এই অ্যাপটি খুবই লাইটওয়েট এবং এটির ইউজার ইন্টারফেসও Camscanner এর তুলনায় অনেক বেশি সুন্দর এবং মিনিমাল। এছাড়া এই অ্যাপটির জেনারেট করা স্ক্যানগুলোর কোয়ালিটিও Camscanner এর তুলনায় অনেক বেটার। এটি আপনার তৈরি করা স্ক্যানড ডকুমেন্টগুলো সরাসরি আপনার গুগল ড্রাইভ স্টোরেজে সেভ করে, তাই কোন ডকুমেন্ট হারিয়ে ফেলার তেমন কোন ভয় নেই। সবথেকে রিয়লায়েবল ডকুমেন্ট স্ক্যানার অ্যাপ চাইলে Stack অ্যাপটি ব্যবহার করে দেখতে পারেন।

Download Stack

Adaway

এটি বেশ জনপ্রিয় একটি অ্যাপ। এটি মুলত একটি অ্যাডব্লকার অ্যাপ। যারা এই অ্যাপটি চেনেন বা এটির নাম শুনেছেন, তারা হয়তো জানেন যে এটি ব্যবহার করার জন্য রুট অ্যাক্সেসের দরকার পড়ে। হ্যা, তবে তা অনেক আগের কথা। অনেকেই যা জানেন না তা হচ্ছে, এখন এই অ্যাপটি ব্যবহার করার জন্য রুট অ্যাক্সেসের দরকার হয়না। এই অ্যাপটি এখন কাস্টম ভিপিএনের মাধ্যমে অ্যাড ব্লক করে। অ্যাপটি ব্যবহার করার জন্য আপনাকে শুধুমাত্র এটি ইন্সটল করে এটির সাথে আসা ভিপিএন প্রোফাইলটি আপনার স্মার্টফোনে সেভ করে নিতে হবে। এরপরে আপনি জাস্ট এক ক্লিকেই অ্যাড ব্লকার এনাবল করে নিতে পারবেন।

এটি আপনার ওয়েব ব্রাউজারগুলো থেকে শুরু করে আপনার ফোনে ইন্সটল করা সিস্টেম অ্যাপস, আপনার ইন্সটল করা অ্যাপস সবকিছু থেকেই সবধরনের অ্যাড ব্লক করবে। আপনার ইন্টারনেট কানেকশন যদি স্লো হয়, সেক্ষেত্রে আপনি চাইলে অ্যাড ব্লকার এনাবল করে আপনার ভিজিট করা ওয়েবপেজগুলোর লোডিং স্পিড কিছুটা ইম্প্রুভ করতে পারবেন। এছাড়া আপনি যদি শাওমি ফোন ব্যবহার করেন এবং মিইউআই এর বিল্ট-ইন অ্যাডসগুলো দেখতে দেখতে বিরক্ত হয়ে গিয়ে থাকেন, তাহলে এই অ্যাপটি আপনার জন্য বেশ উপকারী হতে পারে।

এটি যেহেতু একটি অ্যাড ব্লকার অ্যাপ, আপনি অবশ্যই এটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন না। Adaway ব্যবহার করতে চাইলে নিচের দেওয়া লিংক থেকে এটির গিটহাব রিপোজিটরি থেকে এটির Apk ফাইলটি ডাউনলোড করে ম্যানুয়ালি ইন্সটল করে নিতে পারেন।

Download Adaway


 

About the author

সিয়াম

3 comments

Categories