বর্তমান তারিখ:19 October, 2019

১০টি সেরা ফ্রী ভিপিএন সার্ভিস/সফটওয়্যার (২০১৮)

ফ্রী ভিপিএন

আজ আমরা জানব ১০ টি ফ্রি ভিপিএন সার্ভিস নিয়ে। ভিপিএন(VPN) এর পূর্নরূপ হল Virtual Private Network। আমাদের অনেকের নানা কাজে অনলাইনে নিজেকে গোপন রাখতে, তথ্য সুরক্ষিত রাখতে আরও নানাবিধ কাজে VPN সার্ভিস এর প্রয়োজন পড়ে। তবে আমরা নির্ভরযোগ্য সার্ভিস বাছাই করতে অনেক সময় দ্বিদায় ভুগি। তাই ভিপিএন নিয়ে দূশ্চিন্তা দূর করতে, সেরা ১০ সিরিজের আজকের পর্বে আমরা জানব সেরা ভিপিএন সার্ভিস সম্পর্কে।

ভিপিএন সম্পর্কে আরও জানতে এই আর্টিকেলটি পড়ুন।

CyberGhost

প্রায় ৩৫ লক্ষ মানুষ বর্তমানে সাইবারগোস্ট ভিপিএন এবং প্রোক্সি সার্ভিসটি ব্যবহার করছে। সাইবারগোস্ট এর এন্ড্রয়েড অ্যাপলিকেশনে গুগল প্লে স্টোরে ৪ স্টার রেটিং রয়েছে। ব্যবহারকারীদদের দাবি সিকিউরিটির জন্য নাকি সাইবারগোস্ট ভিপিএন ও প্রোক্সি সার্ভিস সেরা। এর নিয়মিত সফটওয়্যার আপডেট এবং কাস্টমার সাপোর্ট ব্যবহারকারীদদের কাছে এটিকে আরও প্রিয় করে তুলেছে। অতিরিক্ত বিজ্ঞাপন এই ভিপিএন সেবার একমাত্র খারাপ দিক।

[su_button url=”https://www.cyberghostvpn.com/en_US/” target=”blank” style=”flat” background=”#FE3D2E” icon=”icon: arrow-circle-down”]ডাউনলোড[/su_button]

 

SurfEasy

সার্ফইজি অন্যতম বিশ্বাসযোগ্য একটি ভিপিএন সার্ভিস। সার্ফইজি এর এন্ড্রয়েড অ্যাপলিকেশনটি খুবই জনপ্রিয়। এটি মিলিয়ন এর ওপর এন্ড্রয়েড চালিত ডিভাইসে ইনস্টলকৃত রয়েছে। গুগল প্লে স্টোরে এর প্রায় ১ লক্ষ রিভিউ রয়েছে। এন্ড্রয়েড ছাড়াও বেশিরভাগ অপারেটিং সিস্টেমের জন্য এর সেবা রয়েছে। তবে লিনাক্সে সার্ফইজি ভিপিএন সেবা ব্যবহার করা যায় না।

[su_button url=”https://www.surfeasy.com/” target=”blank” style=”flat” background=”#FE3D2E” icon=”icon: arrow-circle-down”]ডাউনলোড[/su_button]

 

Browsec

Browsec প্রায় ১৭ লক্ষ ব্যবহারকারী নিয়ে অন্যতম জনপ্রিয় একটি ভিপিএন সার্ভিস। এর এন্ড্রয়েড অ্যাপলিকেশনে গুগল প্লে স্টোরে ৫ স্টার এর মধ্যে ৪.৫ স্টার রেটিং রয়েছে। এই ভিপিএন এন্ড্রয়েড ছাড়াও ওপেরা,ক্রোম,ফায়ারফক্স,সাফারি এবং আইওএস চালিত মোবাইল এর জন্য ডাউনলোডেবল। সবই তুলনামূলক ভালো, তবে একটিই খারাপ দিক হল অতিরিক্ত বিজ্ঞাপন।

[su_button url=”https://browsec.com/en/” target=”blank” style=”flat” background=”#FE3D2E” icon=”icon: arrow-circle-down”]ডাউনলোড[/su_button]

 

Spotflux Lite

Spotflux Lite এন্ড্রয়েড ছাড়াও ওপেরা,ক্রোম,ফায়ারফক্স,সাফারি এবং আইওএস চালিত মোবাইল এর জন্য উপলব্ধ।এটা যেকোন ওয়েব ব্রাউজার এর জন্য একটি নির্ভরযোগ্য পছন্দ। এসএসএল এর মাধ্যমে এটি আপনার ডাটাকে নেটওয়ার্কের ভেতর দিয়ে এনক্রিপটেড করে ফেলে। এতে ব্যবহারকারীর আইপি এড্রেস গোপন থাকে। এই ভিপিনএন সেবায় ব্যান্ডউইথ নিয়ে কোন লিমিটেশন নেই। Spotflux এর দাবি অনুযায়ী তারা কোন ব্যবহারকারীর ব্যাক্তিগত ডাটা সংরক্ষন করে না।

[su_button url=”https://spotflux.com/” target=”blank” style=”flat” background=”#FE3D2E” icon=”icon: arrow-circle-down”]ডাউনলোড[/su_button]

 

TunnelBear

অ্যাপেল আইটিউনসে ৫ স্টার রেটেড ভিপিএন সার্ভিস হল টানেলবিয়ার।প্রায় ৬০ লক্ষ ব্যবহারকারী নিয়ে টানেলবিয়ার অন্যতম জনপ্রিয় একটি ভিপিএন সার্ভিস। রিভিউ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী এর ইউজার ইন্টারফেস,কাস্টমার সার্ভিস এবং কম বিজ্ঞাপন বেশি বেশি ব্যবহারকারীকে এর প্রতি আকৃষ্ঠ করতে পেরেছে। তবে খারাপ দিক হল,মাঝে মাঝে ডাটা ড্রপ হয় এবং মাসিক ফ্রি কেবল ৫০০ এমবি ডাটা ট্রান্সফার সেবা পাওয়া যায়।

[su_button url=”https://www.tunnelbear.com/” target=”blank” style=”flat” background=”#FE3D2E” icon=”icon: arrow-circle-down”]ডাউনলোড[/su_button]

 

Hotspot Shield

500 মিলিয়ন একটিভ ব্যবহারকারী নিয়ে হটস্পট সিল্ড অন্যতম জনপ্রিয় একটি ভিপিএন সার্ভিস। ব্যাপক পজিটিভ রিভিউ নিয়ে গুগল প্লে স্টোরে এটি ৪ স্টার রেটিং নিয়ে অবস্হিত।এতে দৈনিক ব্যান্ডউইথ লিমিট থাকে। তবে এর বিজ্ঞাপন এর জন্য অনেকের কাছে এটি পছন্দ নয়।

[su_button url=”https://www.hotspotshield.com/” target=”blank” style=”flat” background=”#FE3D2E” icon=”icon: arrow-circle-down”]ডাউনলোড[/su_button]

 

VPN Gate

এটি জাপানের টিসুকুবা বিশ্ববিদ্যালয় এর শিক্ষার্থীদের তৈরি একটি ভিপিএন সেবা। এটি ফ্রী ভিপিএন সার্ভিস হিসেবে খুব কমই জনপ্রিয়। ১ লক্ষবার ডাউনলোডেড এই ভিপিএন সেবাটি গুগল প্লে স্টোরে ৪ স্টার রেটিং পেয়েছে। অনেক রিভিউ এর হিসেবে এতে নাকি অনেক বাগ রয়েছে।

[su_button url=”http://www.vpngate.net/en/” target=”blank” style=”flat” background=”#FE3D2E” icon=”icon: arrow-circle-down”]ডাউনলোড[/su_button]

 

Total VPN

এই ভিপিএন সেবাটি ব্যবহারকারীদের তিনটি ভিন্ন ভিন্ন লোকেশন এর মাধ্যমে ব্যবহারকারীদের ভিপিএন ব্যবহারের সুযোগ দেয়। এটি একটি ডিভাইসে সর্বোচ্চ ২ মেগাবিট পার সেকেন্ড এর স্পীড দিতে সক্ষম। এটি ব্যবহারকারীর ডাটা এনক্রিপটেড করে ফেলে।

[su_button url=”https://www.totalvpn.com/” target=”blank” style=”flat” background=”#FE3D2E” icon=”icon: arrow-circle-down”]ডাউনলোড[/su_button]

 

Private Tunnel

এটি ৫ লক্ষবার ডাউনলোড হওয়া একটি ভিপিএন সেবা।গুগল প্লে স্টোরে রেটিং হল ৪। তবে এতে ডাটা ড্রপ এবং স্লো স্পীড এর অভিযোগ রয়েছে। ব্যবহারকারী যেকোন সময় ডাটা ক্র্যাশ এর সম্মুখীন হতে পারে।

[su_button url=”https://www.privatetunnel.com/” target=”blank” style=”flat” background=”#FE3D2E” icon=”icon: arrow-circle-down”]ডাউনলোড[/su_button]

 

Opera Browser

অপেরা ব্রাউজারে বিল্ট ইন ভাবে ভিপিএন সেবা রয়েছে, এটি খুবই নির্ভরযোগ্য এবং ব্যাক্তিগত ব্যবহারের জন্য সেরা পছন্দ। অপেরাই প্রথম ব্রাউজার যারা বিল্ট ভাবে এমন একটি উপকারী সেবা প্রোভাইড করছে। অপেরা ব্রাউজারে বিল্টইন হওয়ায় বিজ্ঞাপন এর কেন ঝামেলা নেই। এর ব্যাপারে ব্যবহারকারীদের অভিমতও ভালো। ব্যাক্তিগত ভাবে আমিও অপেরা ব্রাউজারের বিল্ট ইন ভিপিএব ইউজ করি, যখন যখন VPN দরকার পরে তখন।

[su_button url=”http://www.opera.com/computer/features/free-vpn” target=”blank” style=”flat” background=”#FE3D2E” icon=”icon: arrow-circle-down”]ডাউনলোড[/su_button]

 


আমি বাক্তিগত ভাবে অপেরা ভিপিএন ব্যবহার করে থাকি ,আমার মতে এটি বিজ্ঞাপন বিহীন এবং স্টেবল স্পীড এর একটি ভিপিএন সেবা । তাছাড়াও টানেল-বিয়ার ,সাইবারগোস্ট এসব ভিপিএন সেবা নির্ভরযোগ্য ও কার্যকর । আশা করি এই ১০ টি ফ্রি ভিপিএন সার্ভিস থেকে আপনার পছন্দের টা বাছাই করতে সুবিধা হবে।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

ইমেজ ক্রেডিট; Pixabay.Com

কোন কিছু জেনে সেটা মানুষের মাঝে ছড়িয়ে দেয়ার মধ্য দিয়েই সার্থকতা । আমি মোঃ তৌহিদুর রহমান মাহিন- ভালোবাসি প্রযুক্তিকে , আরও ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে বেশি বেশি জানতে- জানাতে। নিয়মিত মানসম্মত প্রযুক্তি বিষয়ক আর্টিকেল উপহার দেয়ার প্রত্যয়ে আছি টেকহাবস এর সাথে।

5 Comments

  1. Salam Ratul Reply

    খুবই ভালো হয়েছে আর্টিকেলটি। তবে এর মধ্যে সবচেয়ে বেষ্ট এবং ফার্স্ট ও নিরাপদ ভিপিএন কোনটি…? যা হোক ধন্যবাদ ভাইয়া।

  2. Mahmudur Rahman Reply

    Assalamualikum. article ta valo hoyece. tobe chrome extension hisebe kon vpn ta valo hobe? or pc software hisebe konta? janaben please.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *