বর্তমান তারিখ:22 August, 2019

এসএসডি (SSD) বনাম এইচডিডি (HDD), আপনি কোনটি কিনবেন?

এসএসডি (SSD) বনাম এইচডিডি (HDD)

এসএসডি (SSD) সম্পর্কে আপনি নিশ্চয় শুনেছেন যার পূর্ণ নাম হলো solid state drives। আপনি হয়তো কম্পিউটার কিনতে গিয়ে এটি দেখছেন কিংবা কোন ম্যাগাজিনে জেনেছেন এটির সম্পর্কে। কিন্তু আজ আমি আপনাদের বলবো এই এসএসডি (SSD) এবং এইচডিডি (HDD) এর আসল পার্থক্য। অর্থাৎ আজকের যুদ্ধ সলিড স্টেট ড্রাইভ এর সাথে হার্ডড্রাইভ এর। আপনি যদি চিন্তিত হোন যে কোনটি কিনবেন, তবে আমি আপনাকে সিদ্ধান্ত নিতে সাহায্য করবো। এবং চলুন সাথে দেখে নেওয়া যাক এই দুইটি ড্রাইভ এর বিভিন্ন সুবিধা এবং অসুবিধা সম্পর্কে। আশা করি আপনাদের অনেক উপকারে আসবে।

আপনার ভালো লাগার মতো কিছু পোস্ট

এসএসডি বনাম এইচডিডি, এরা কীভাবে কাজ করে?

এসএসডি

দেখুন হার্ডড্রাইভ একটি খ্যাতিমান স্টোরেজ ডিভাইজ। যেটি আমরা পেছনের কয়েক বছর ধরে নিয়মিত ব্যবহার করে আসছি। এবং এটি একটি মেকানিক্যাল ডিভাইজ। অর্থাৎ এর ভেতর মুভিং পার্ট থাকে। আপনি হার্ডড্রাইভ এর বিবরণীতে অবশ্যই দেখে থাকবেন যে, ৫,৪০০ আরপিএম অথবা ৭,২০০ আরপিএম ইত্যাদি লেখা থাকে। সাধারন ভাবে এর ভেতর একটি ঘুরপাক করা মাথা থাকে যেটি অনেক দ্রুত ঘুরপাক করতে থাকে, যতটা আরপিএম আপনার হার্ডড্রাইভটির বিবরণীতে উল্লেখ্য থাকে সে অনুসারে। এবং এই ঘুরপাক করার সময় সেখানে চাকতি থাকে এবং এর মাধ্যমে এটি ডাটা অ্যাক্সেস করে থাকে।

দেখুন হার্ডড্রাইভ এর মতো সলিড স্টেট ড্রাইভ এ কোনো সরানোরা করার মতো অংশ থাকেনা। সলিড স্টেট ড্রাইভ ফ্ল্যাশ মেমোরি ব্যবহার করে ডাটা সংরক্ষন করে। সলিড স্টেট ড্রাইভ এর ডাটা সংরক্ষন করার পদ্ধতি হার্ডড্রাইভ থেকে সম্পূর্ণই আলাদা। হার্ডড্রাইভ এ দুইটি ধাতব চাকতি থাকে যেখানে সকল ডাটা সংরক্ষিত হয়। এই চাকতি দুইটি চুম্বকিত হয় এবং যখন কোন ডাটা রিড করা হয় তখন এটি সামনে পেছনে সরানোরা করতে থাকে। কিন্তু সলিড স্টেট ড্রাইভ এ কোনো ধাতব চাকতি না থাকায় এটি অক্ষম হওয়ার সুযোগও থাকে না। এবং তাত্ত্বিকভাবে এসএসডি কখনোয় ফেল হয় না। যেখানে হার্ডড্রাইভ প্রায়শই ফেল হয়ে যায় এবং সকল ডাটা হারিয়ে ফেলে।

এমন কি একটি হার্ডড্রাইভকে কোনো প্রকার স্পর্শ না করে শুধু কয়েক বছর একটি টেবিলে ফেলে রাখলেও এই ফেল হয়ে যেতে পারে। কারন এটি প্রত্যেকবার ব্যাবহারের সময় বুট আপ হতে হয়। এবং এটির ভেতরকার যন্ত্রাংশ নড়াচড়া করতে থাকে। কিন্তু এই সমস্যা কখনোয় সলিড স্টেট ড্রাইভ এর সাথে ঘটে না। সুতরাং সলিড স্টেট ড্রাইভ এর জন্য এটি একটি বিশেষ সুবিধা। অর্থাৎ নির্ভরযোগ্যতার দিক থেকে এসএসডি এর স্কোর ১০০%।

এসএসডি ও এইচডিডি এর কার্যক্ষমতা

এখন এদের দুজনের কার্যক্ষমতা নিয়ে আলোচনা করা যাক। সাধারনভাবে কার্যক্ষমতার দিক থেকে সলিড স্টেট ড্রাইভ হার্ডড্রাইভ থেকে বেশি সুখ্যাত। এর প্রধান কারন হলো সলিড স্টেট ড্রাইভ ডাটা রিড করতে এর ভেতরের কোনো বাহুকে নড়াচড়া করাতে হয়না। সব ডাটা গুলো একত্রে অবস্থান করে একটি ফ্ল্যাশ মেমোরির ভেতর। যার ফলে আপনি যখন কোনো ডাটার জন্য অনুসন্ধান করেন তখন এটি খুব দ্রুত আপনার কাছে এনে হাজির করে দেয়। সস্তা সলিড স্টেট ড্রাইভ গুলো একটি ১০,০০০ আরপিএম হার্ডড্রাইভ এর সমান কার্যক্ষমতা দেখাতে পারে। কিন্তু দামী এবং উন্নত সলিড স্টেট ড্রাইভ গুলো যেকোনো হার্ডড্রাইভকে নিমিষেই হজম করে ফেলার মতো কার্যক্ষমতা দেখাতে সক্ষম।

আমি মনে করি এবার এদের ধারণক্ষমতা নিয়ে আলোচনা করা প্রয়োজন। ধারণক্ষমতা বা ক্যাপাসিটির দিক থেকে সলিড স্টেট ড্রাইভ হার্ডড্রাইভ থেকে অনেক পিছিয়ে আছে। আপনি মাত্র কয়েক হাজার টাকা খরচ করেই একটি টেরাবাইট হার্ডড্রাইভ কিনে ফেলতে পারেন। কিন্তু টেরাবাইট সলিড স্টেট ড্রাইভ কিনতে অনেক টাকা খরচ হতে পারে। তাছাড়া বাজারে অনেক সহজেই ১০ টেরাবাইট বা ২০ টেরাবাইট হার্ডড্রাইভ কিনতে পাওয়া যায়। কিন্তু বাজারে ৪-৫ টেরাবাইট সলিড স্টেট ড্রাইভ খুঁজে পাওয়া যাবে না। আর যদি কখনো বেরও হয় তো অনেক দামী হবে, যেটা সাধারন মানুষের পক্ষে কেনা সম্ভব হবে না।

আপনার ভালো লাগার মতো কিছু পোস্ট

আপনার কম্পিউটার এর জন্য আপনি কোনটি কিনবেন? এসএসডি? না এইচডিডি?

এসএসডি

দেখুন উপরিউক্ত আলোচনায় এদের দুজনের বিভিন্ন সুবিধা নিয়ে আপনারা অবগত হলেন। কিন্তু যখন কেনার কথা বা সিদ্ধান্ত নেয়ার কথা আসে তখন আর কিছু বিষয় বিবেচনা করে দেখা উচিৎ। সলিড স্টেট ড্রাইভ অনেক ফাস্ট ডাটা অ্যাক্সেস করতে পারে এবং এটির ফেল হওয়ার সম্ভবনা একেবারে নাই বললেই চলে। কিন্তু এটি অনেক বেশি দামী এবং আপনার যদি বেশি ডাটা সংরক্ষন করার প্রয়োজন হয় তবে সেই অনুসারে বেশি ধারণক্ষমতার সলিড স্টেট ড্রাইভ এখনো বাজারে পাওয়া যায় না। আর পাওয়া গেলেও অনেক দাম পরে যাবে।

তাছাড়াও একটি বিষয় জানা দরকার যে, সলিড স্টেট ড্রাইভ এর ফ্ল্যাশ মেমোরির সেল গুলো একটি নির্দিষ্ট বার নতুন ডাটা রাইট করতে পারে। অর্থাৎ আপনি যতো বেশি বার ডাটা রাইট করবেন আপনার এসএসডি ততো বেশি ধিরগতির হয়ে পড়তে পারে। এখন আপনি যদি অনেক বেশি ডাটা রিড রাইট করতে চান বা যদি বেশি ডাটা সংরক্ষন করতে চান তবে এইচডিডি আপনার জন্য সর্ব উত্তম হবে। কেনোনা যেকোনো মাপের বড় এইচডিডি আপনি সহজেই অল্পদামে বাজারে পেয়ে যাবেন।

যেহুতু সলিড স্টেট ড্রাইভ দামে অনেক বেশি এবং অনেক কম ক্যাপাসিটি পাওয়া যায়। তাই এসএসডিকে শুধু অপারেটিং সিস্টেম ধারণ এবং বিভিন্ন সফটওয়্যার ধারণ করতে ব্যবহার করতে পারেন। এতে আপনার কম্পিউটার অনেক দ্রুত কাজ করবে এবং আপনার সফটওয়্যার গুলো তাড়াতাড়ি রান হবে। পরিশেষে আমার মতামত অনুসারে আপনার কম্পিউটার এ এসএসডি এবং এইচডিডি দুটোই ব্যবহার করা উচিৎ। এইচডিডি ব্যবহার করবেন আপনার সকল ডাটা গুলো সংরক্ষন করতে এবং এসএসডি ব্যবহার করবেন আপনার কম্পিউটার এর অপারেটিং সিস্টেমকে ফাস্ট রাখার জন্য।

শেষ কথা


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

আশা করি আজকের এই পোস্ট টি পড়ার পরে এসএসডি ও এইচডিডি কেনার সময় আপনি সঠিক সিদ্ধান্ত গ্রহন করতে পারবেন। কেনোনা এখন আপনি জানেন যে আপনার কি দরকার, এবং কোন স্টোরেজ ডিভাইজটি আপনার সেই প্রয়োজন পূর্ণ করতে পারবে। আপনি ভালো কার্যক্ষমতা পেতে শুধু সলিড স্টেট ড্রাইভ ব্যবহার করতে পারেন। কিংবা আমার মতামত অনুসারে দুটিই একসাথে ব্যবহার করতে পারেন। এই বিষয়ে যদি আপনার আরো কোনো অতিরিক্ত প্রশ্ন থেকে থাকে তবে আমাকে কমেন্ট করে জানাতে পারেন। আর পোস্টটি আপনার বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবেন না কিন্তু।

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

12 Comments

  1. Shahjamal Azad Reply

    আমি ডেলের ইন্সপাইরন সিরিজের ৩৫২১ মডেলের ল্যাপটপ ব্যবহার করি। আমার কম্পিউটারে ৪ জিবি মেমোরি এবং ৫০০ জিবি স্টোরেজ আছে। আমি চাচ্ছিলাম একটি এসএসডি এবং আরো ৪জিবি মেমোরি লাগাতে। এখন এসএসডির ক্ষেত্রে কত জিবি নিলে ভালো হয়? উল্লেখ্য আমি একজন হাই-এন্ড ইউজার। আমি ওয়েব ডেভেলপিং এর কাজ করি।

    1. Atik Opu Reply

      SSD এবং M.2 SSD এর মধ্যে পার্থক্য কি?
      এবং বাজারে থাকা ভালো মানের ২-১টা SSD এর নাম সাজেস্ট করলে উপকৃত হবো।
      অগ্রিম ধন্যবাদ রইলো ।

  2. Salam Ratul Reply

    অনেক ভালো লাগলো টিউনটি.. তাহমিদ বোরহান ভাইয়া আপনাকে অনেক ধন্যবাদ..

  3. Walid Hassan Reply

    আমি কি এসএসডিতে গেম ইন্সটল দিতে পারবো? ১২৮ জিবিতে তো জিটিএ ফাইভ এবং ফিফা ইন্সটল দিলেই স্টোরেজ ফুল হয়ে যাবে। তবে কি করবো?

  4. Mithun Das Reply

    Thanx bro… Sotti vison upokar holam… Vai Amar PC ta gaming… Asus board b250 f..i5.. 12 GB ram.. 1 terabite new HDd.. R second hand 500 hdd.. But eto kichu sotteo vison slow performance.. Mone hocche referbation 500 GB hdd ta kine vul korechi.. Otar jonnoi problem… Vai ami cai ami sudhu windows setup er jonno ssd / m2 kinte cacchi… Karon game install soho software er kaj BA copy paste jate fast hoy tai cacchi… But ssd bujlam… But m2 ta kiser jonno eta bujlam na… R ssd valo hobe naki m2 ??? R kon brand nibo..setao bolben..r kom damer moddhe konta valo r valo damer moddhe konta..?? R ssd/ m2 dia ki game install diye khela jabe?? R windows setup dea jabe ki na.. Plz Amar je kota question korechi sob tar answer ektu clear kore diyen… Ami porsu kinte jabo.. Tobe tar age apnar mot niye jete cai, r graphics card konta kinte pari?? R i5 processor 12 GB ram tai kon brand.. Koto gb minimum kinle hoy setao bolben.. Plz vai upokar hoy

    1. তাহমিদ বোরহান Post author Reply

      “But ssd bujlam… But m2 ta kiser jonno eta bujlam na”

      উত্তরঃ ট্র্যাডিশনাল এসএসডি এবং এম.২ এসএসডির মধ্যে বড় পার্থক্য হচ্ছে কানেকশন টাইপ এবং স্পীড। সাধারণ এসএসডি স্যাটা কানেক্টর ব্যবহার করে কাজ করে অপরদিকে এম.২ এসএসডি পিসিআইই পোর্টে কাজ করে (যেখানে র‍্যাম, জিপিইউ লাগানো থাকে) – এতে এম.২ এসএসডি আলট্রা ফাস্ট স্পীড দিতে সক্ষম, তবে এম.২ এসএসডির দাম তুলনামুলকভাবে অনেক বেশি হয়ে থাকে।

      “R kon brand nibo..setao bolben..r kom damer moddhe konta valo r valo damer moddhe konta..?? R ssd/ m2 dia ki game install diye khela jabe?? R windows setup dea jabe ki na..”

      উত্তরঃ ব্র্যান্ড অনেক আছে, সবাই ভালো মোটামুটি, ওয়েস্টার্ন ডিজিটাল নিতে পারেন, স্যামসাং নিতে পারেন, তবে কম বাজেটের জন্য ভালো ড্রাইভ নিতে এডাটা নিতে পারেন। শুধু অপারেটিং সিস্টেম এবং কাজের সফটওয়্যার ইন্সটল করার জন্য ১২০ জিবি স্টোরেজ নিলেই হবে! প্রয়োজনে বেশি কিনতে পারে, হ্যাঁ গেম ইন্সটল করতে পারবেন, কিন্তু হিউজ পরিমাণ স্টোরেজ লাগবে (কোন গেম খেলবেন সে অনুসারে!)

      “r graphics card konta kinte pari??”

      উত্তরঃ আপনার কনফিগার অনুসারে জিটিএক্স ১০৫০টি বেস্ট হবে, যেকোনো গেম ১০৮০পি রেজুলেশন এবং এভারেজ সেটিং এ খেলতে পারবেন! আসুস অথবা গিগাবাইট কিনতে পারেন!

      কিছু প্রয়োজনীয় আর্টিকেল লিংকঃ
      পিসিতে সলিড স্টেট ড্রাইভ লাগাতে চাচ্ছেন? আগে এই আর্টিকেলটি পড়ুন!
      কেন সব ফ্ল্যাশ স্টোরেজ এক নয়?
      ইনটেল অপটেন মেমোরি | হার্ড ড্রাইভ কে বানিয়ে ফেলুন এসএসডি!
      এএমডি Vs. এনভিডিয়া

  5. Mithun Das Reply

    Thanx bro… M2 hocche m. 2.. R ami 240 GB ssd nibo… Sudhu matro windows setup r game install dear jonno… R copy paste hote jeno besi time na nei…

  6. সাইফুল ইসলাম শাকিল Reply

    এতো সুন্দর করে সাজিয়ে গুছিয়ে আদি হতে অন্ত পর্যন্ত সমস্ত খুঁটিনাটি বর্ননা জানার জন্যই আপনার সাইটের সাথে সবসময় থাকি। অনেক ধন্যবাদ আপনাকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *