প্রযুক্তিএডিটর পছন্দটেক চিন্তা

প্রযুক্তি নিয়ে ৫ টি ভুল ধারণা যা আপনার এক্ষুনি শুধরিয়ে নেওয়া উচিৎ

5
প্রযুক্তি নিয়ে ৫ টি ভুল ধারণা

প্রযুক্তি দিন দিন তার রুপ পরিবর্তন করে দুর্মার গতিতে এগিয়ে চলছে। আর এই দ্রুত অগ্রগতির সাথে সাথে প্রযুক্তি নিয়ে অনেক ভুল ধারণা তৈরি হচ্ছে আমাদের মধ্যে। আজ আমি এমনি ৫ টি প্রধান ভুল ধারণা নিয়ে আলোচনা করতে চলেছি, যা আপনারা হয়তো সকলেই জানেন বা শুনেছেন কিন্তু ভুল জেনেছেন। তো চলুন কথা না বাড়িয়ে মূল বক্তব্য শুরু করা যাক।

  • বেশি মেগাপিক্সেল = বেশি ভালো ক্যামেরা

প্রযুক্তি

আপনারা প্রায় সকলেই মনে করি যে বেশি মেগাপিক্সেল হওয়া মানে বেশি ভালো ইমেজ কোয়ালিটি। কিন্তু কথাটি একদমই সত্য নয়। কোন ক্যামেরায় শুধু মেগাপিক্সেল বেশি হওয়াতে কোন পার্থক্য হয়না। মেগাপিক্সেল এর সাথে সাথে লেন্স, সেন্সর, অ্যাপারচার এবং ইমেজ প্রসেসিং সফটওয়্যারও ভালো হওয়ার প্রয়োজন হয়। একটি ৮-১০ মেগাপিক্সেল এর ডিএসএলআর ক্যামেরা একটি ২০ মেগাপিক্সেল এর ফোন ক্যামেরা থেকে অনেক ভালো মানের ইমেজ তুলতে সক্ষম। শুধু মেগাপিক্সেল এর সাথে ক্যামেরাকে তুলনা করে আপনি কখনোয় ইমেজ কোয়ালিটি বিচার করতে পারবেন না। ক্যামেরা এবং ক্যামেরা মেগাপিক্সেল নিয়ে আরো বিস্তারিত জানতে চাইলে আমার লেখা “মেগাপিক্সেল এর গুরুত্ব” নিয়ে আর্টিকেলটি পড়তে পারেন।

  • অ্যাপেলের কম্পিউটার কখনো ভাইরাস আক্রান্ত হয় না

অ্যাপেল কম্পিউটার

আমাদের আরেকটি ভুল ধারণা হলো যে অ্যাপেলের কম্পিউটার কখনো ভাইরাস আক্রান্ত হয় না। আসলে এটিও একদম মিথ্যা কথা। অ্যাপেল এর কম্পিউটার বলুন আর ল্যাপটপ সবই কিন্তু ভাইরাস দ্বারা আক্রান্ত হয়। শুধু তফাৎ শুধু এটুকু, যে পরিমানে উইন্ডোজ কম্পিউটার ভাইরাস দ্বারা আক্রান্ত হয় সেই পরিমানে আক্রান্ত হয় না। এর আসল কারন হলো অ্যাপেল এর কম্পিউটার খুব মুশকিল করে ১-২% মানুষ ব্যবহার করে এবং বাকী ৯৮-৯৯% মানুষ উইন্ডোজ কম্পিউটার ব্যবহার করে। এজন্য যেকোনো একজন এক্সপার্ট যে ভাইরাস তৈরি করে সে অবশ্যই এমন প্ল্যাটফরম এর দিকে নির্দিষ্ট করে ভাইরাস তৈরি করবে যা বেশি মানুষ ব্যবহার করে। এর মানে এটা নয় যে অ্যাপেল এ ভাইরাস নেই। অ্যাপেলও ভাইরাসে আক্রান্ত হয়।

  • ডিলিট করা ফাইল ফিরে পাওয়া সম্ভব নয়

প্রযুক্তি

তৃতীয় ভুল ধারণা হলো, আপনি একবার যদি আপনার কম্পিউটার থেকে কোনো ফাইল ডিলিট করে দেন বা আপনি রি-সাইকেল বিন থেকেও যদি কোনো ফাইল ডিলিট করে দেন তবে সে ফাইল আর ফিরে পাওয়া সম্ভব নয়। এটি কিন্তু একেবারেই সত্য নয়। আপনি আপনার ফাইলটি রি-সাইকেল বিন থেকে ডিলিট করে দিন আর আপনার হার্ডড্রাইভ থেকেই মুছে ফেলুন না কেনো আপনার ফাইলটি তখনও সেখানেই থাকে। যতক্ষণ আপনি সেই হার্ডড্রাইভটি অন্য কিছু দ্বারা পূর্ণ না করবেন বা যতক্ষণ আপনি সেখানে কোনো নতুন ফাইল সেভ করবেন ততোক্ষণ আপনার ডিলিট করা ফাইলটি সেখানেই থাকবে। এবং আপনি যেকোনো সাধারন রিকভার সফটওয়্যার দিয়ে অনেক সহজেই রিকভার করতে পারবেন।

অনেক সময় আপনি হয়তো মনে করেন যে আপনার গোপন কোনো ফাইলকে জাস্ট ডিলিট করার মাধ্যমে সেটি ডিলিট হয়ে যায়। বা রি-সাইকেল বিন থেকে মুছে ফেললেন মানে সে ফাইলটি একদম চলে গেলো আর আপনার চিন্তার কোনো কারন নেই, তবে আপনি ভুল ভাবেন। আবার এরকমও হতে পারে আপনি হয়তো কোনো কাজের ফাইল ভুল করে ডিলিট করে ফেললেন আর ভাবছেন ফাইলটি আর ফিরে পাওয়া সম্ভব নয় তবে এটিও আপনি ভুল ভাবছেন। আপনার গোপন ফাইল বা ব্যাক্তিগত ফাইলগুলো কীভাবে নিরাপদে ডিলিট করবেন তা জানতে চাইলে আমার এই পোস্টটি পড়তে পারেন।

  • শুধু ফোনের সাথের অরিজিনাল চার্জার দিয়েই চার্জ করতে হবে

অরিজিনাল চার্জার

হাঁ বন্ধুরা, এটিও একটি অনেক বড় ভুল ধারণা। আমরা অনেকেই মনে করি যে শুধু আমাদের ফোনের সাথে প্রাপ্ত চার্জার দিয়েই  আমাদের ফোন চার্জ করা উচিৎ। আসলে এই কথাটিরও কোনো ভিত্তি নেই। আপনি আপনার ফোনটিকে যেকোনো চার্জার দ্বারা চার্জ করতে পারেন। শুধু একটি বিষয়ের উপর ধ্যান রাখা জরুরী যে, আপনি যে চার্জারটি ব্যবহার করতে চান তার আউটপুট ভোল্টেজ এর সাথে আপনার অরিজিনাল চার্জার এর আউটপুট ভোল্টেজ মিল থাকতে হবে। তাছাড়া আর কোনো বিশেষ কারন নেই যাতে আপনি অন্য চার্জার ব্যবহার করতে পারবেন না। আপনি যেকোনো ফোন এর চার্জার ব্যবহার করুন অথবা আপনার কম্পিউটার বা ল্যাপটপ বা পাওয়ার ব্যাংক থেকে আপনার ফোনটিকে চার্জ করতে পারেন। এতে আপনার ফোন বা এর ব্যাটারির কোনো সমস্যা হবে না। স্মার্টফোন এর ব্যাটারি বা চার্জ এবং চার্জিং সম্পর্কে আরো জানতে চাইলে আমার লেখা এই আর্টিকেলটি পড়তে পারেন।

  • বেশি দাম = বেশি ভালো এইচডিএমআই ক্যাবল

এইচডিএমআই ক্যাবল

প্রযুক্তি নিয়ে ভুল ধারনার উপর আজকের এই পোস্টটির শেষ ভুল ধারণা হলো, আমরা মনে করি যে যতো বেশি দামী এইচডিএমআই ক্যাবল হবে ততো বেশি পিকচার কোয়ালিটি ভালো পাওয়া যাবে। জি, আজকাল আমরা অনেকেই এইচডিএমআই ক্যাবল ব্যবহার করে থাকি সেট-টপ বক্স, ডিভিডি প্লেয়ার অথবা অন্য কোন ডিভাইজ এর সাথে টিভি কে কানেক্ট করার জন্য। এবং আমরা মনে করি যে ক্যাবল যতটা দামী হবে ততটা বেশি ভালো ইমেজ কোয়ালিটি পাওয়া যাবে, এবং ততো ভালো ক্যাবল হবে। আসলে এই ধারনাটি একেবারেই ঠিক নয়। আজকালকার দিনে একটি ১০০ টাকার এইচডিএমআই ক্যাবল এবং একটি ৪০০০ টাকার সনি এইচডিএমআই ক্যাবল একই ধরনের ইমেজ কোয়ালিটি দেয়। আসলে এইচডিএমআই ক্যাবল এর ভেতর দিয়ে ডিজিটাল সিগন্যাল সরবরাহ হয়। সেখানে হয় সিগন্যাল আসবে আর না হয় কোনো সিগন্যালই আসবে না। এমনটা কখনোয় হবে না যে সিগন্যাল আসছে কিন্তু ইমেজ কোয়ালিটি ভালো হচ্ছে না। মানে ভালো ইমেজ কোয়ালিটির সাথে ভালো এইচডিএমআই ক্যাবল হওয়াটা একদমই জরুরী নয়। আপনার ভালো ক্যাবল শুধু মাত্র তখনই প্রয়োজন পড়তে পারে যখন আপনাকে ১৫-২০ মিটার দূর পর্যন্ত সংযোগ নিয়ে যাওয়ার দরকার পরে। তাছাড়া আপনি ১০০ টাকার ক্যাবল দিয়েও কাজ চালিয়ে নিতে পারবেন। ২-৩ মিটার ক্যাবল এর জন্য আপনি যতটা পারেন সস্তা ক্যাবল ব্যবহার করতে পারেন। এতে ইমেজ কোয়ালিটির সাথে কোনো যায় আসবে না।

শেষ কথা


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

বন্ধুরা আজকেই এই পোস্টটিতে এটুকুই ছিল। আরো মজার সব পোস্ট পেতে সংযুক্ত থাকুন আমার এই ব্লগের সাথে। আপনার ভালো লাগা পোস্ট গুলো সকলের সাথে শেয়ার করুন। এবং আপনার মূল্যবান মতামত গুলো আমার সাথে শেয়ার করুন। এই সাইট টি যদি এখনো বুকমার্ক না করে থাকেন তবে খুব তাড়াতাড়ি করে ফেলুন। কেনোনা আমি প্রতিদিন বিভিন্ন টেক এবং বিজ্ঞান পোস্ট প্রকাশ করি। তাই প্রতিনিয়ত ভিসিট করার অবশ্যই মূল্য রাখে।

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

মোবাইল ফোন কি আপনাকে দিন দিন অলস তৈরি করছে?

Previous article

এসএসডি (SSD) বনাম এইচডিডি (HDD), আপনি কোনটি কিনবেন?

Next article

You may also like

5 Comments

  1. Really good post…… ……… …….. …… Nice ????????????

  2. Really good post…… ………

  3. 100% nyce post.

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *