100 টেরাবাইট সাইজের SSD এখন বাজারে, কিন্তু দাম শুনলে চোখের পানি ধরে রাখতে পারবেন না!

যেখানে সবকিছু এখন অনলাইন আর ক্লাউড নির্ভরশীল হয়ে উঠেছে, এই বাজারে হঠাৎ করেই ১০০ টেরাবাইট সাইজের সিঙ্গেল SSD ড্রাইভের দেখা পাওয়া খানিকটা অনাকাঙ্খিত ছিল। সিরিয়াসলি? ১০০ টেরাবাইট? এটা মারাত্মক পরিমাণে বড় স্টোরেজ সলিউশন!

আমি জানিনা পার্সোনাল কম্পিউটার এ কার এতো স্পেস প্রয়োজনীয় হতে পারে, যেখানে আমি ফটো স্টোরেজের জন্য গুগল ফটোস, ফাইলের জন্য গুগল ক্লাউড স্টোরেজ, মিউজিকের জন্য ডিজার (অফলাইন মিউজিকের যুগ আর নেই), মুভি/টিভি সিরিজের জন্য নেটফ্লিক্স ব্যাবহার করি। তো আমার জন্য ১০০ জিবি এর মতো ছোট লোকাল স্টোরেজ ই যথেষ্ট! যাইহোক, অনেকের ফাইল সাইজ হয়তো পাগলের মত বড় আকারের, তাদের উপরে টার্গেট করেই হয়তো এমন দৈত্যাকার ১০০ টেরাবাইট সাইজের SSD এর জন্ম!

নিম্বাস ডাটা নামক এক কোম্পানি বাজারে উন্মুক্ত করেছে এই ১০০ টেরাবাইট সাইজের SSD, যেটার রিটেইলার প্রাইস হচ্ছে ৪০,০০০ ইউএস ডলার বা প্রতি ৪০০ ডলার প্রতি টেরাবাইট। বাংলাদেশী টাকায় যেটা প্রায় ৩৪ লাখ টাকা! এখন বলুন, টাইটেল অনুসারে চোখের পানি ধরে রাখতে পারলেন কিনা?

তো এক কথায়, আপনার ইন্টারপ্রাইজ সলিউশন দরকার? কম জায়গার মধ্যে নিজস্ব ডাটা সেন্টার বানাতে চান? আপনার টাকার গাছ রয়েছে? হ্যাঁ, আপনি কিনতে পারেন এই ১০০ টেরাবাইট সাইজের মনস্টার ড্রাইভ। ৩.৫ ইঞ্চি সাইজের এই SATA ড্রাইভটি বর্তমানে দুনিয়ার সবচাইতে হাই ক্যাপাসিটি ড্রাইভ।

ড্রাইভটির ক্যাপাসিটি অনেক বেশি হলেও এর স্পীড আমাকে মোটেও বিস্মিত করতে পারে নি, এটা ফাস্ট বাট তেমন ফাস্টও না, এর থেকে বেশী ফাস্ট ড্রাইভ অলরেডি বাজারে রয়েছে। যাইহোক, আমি এখনো নিশ্চিত না কার এই ড্রাইভের দরকার লাগতে পারে, কিন্তু হেই, যদি দরকার লাগে তো জানলেন আপনার জন্য এমন সলিউশন রয়েছে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: WiREBD