মাইক্রোসফট রিলিজ করলো উইন্ডোজ ১০ ফাইল রিকভারি টুল!

মাইক্রোসফট রিলিজ করলো উইন্ডোজ ১০ ফাইল রিকভারি টুল!

সম্প্রতি মাইক্রোসফট তাদের মাইক্রোসফট স্টোরে এমন একটি স্পেশাল অ্যাপ আপলোড করেছে যেটা উইন্ডোজ কম্পিউটারের ডিলিট হওয়া ফাইল গুলো রিকভার করতে সাহায্য করবে। এমন তৃতীয়পক্ষ সফটওয়্যার টুলগুলো বাজারে অনেক পূর্বে থেকেই রয়েছে কিন্তু মাইক্রোসফট এবার অফিশিয়ালি এমন কিছু রিলিজ করলো।

অ্যাপটির নাম রাখা হয়েছে উইন্ডোজ ফাইল রিকভারি, এটা মূলত একটা কমান্ড লাইন ইউটিলিটি, যেটা আপনার ডিলিট হওয়া ফাইল গুলো রিকভার করতে সাহায্য করবে। উইন্ডোজ কম্পিউটারের ইন্টারনাল এবং এক্সটারনাল হার্ড ড্রাইভ তার সাথে ইউএসবি ডিভাইস এর ডিলিট হওয়া ফাইল গুলো রিকভার করতে সক্ষম এই অ্যাপটি। এমনকি আপনি এসডি কার্ড থেকে ডিলিট হওয়া ফাইল গুলো কে উদ্ধার করতে পারবেন।

এটি মূলত NTFS, FAT, exFAT, এবং ReFS ফাইল সিস্টেম এর উপরে কাজ করতে পারবে। শুধু তাই নয়, এটি অনেক টাইপের ফাইল ফরম্যাটও সাপোর্ট করে, যেমন; JPEG, PDF, PNG, MPEG, Office files, MP3 এবং MP4, সাথে জিপ ফাইলও সাপোর্ট করে।

টুলটি মূলত তিনটি অপারেশন করে কাজ করে। ডিফল্ট, সেগমেন্ট এবং সিগনেচার।

যদি আপনার ফাইল সিস্টেম এনটিএফএস হয়ে থাকে এবং কোন ফাইল রিসেন্টলি ডিলিট করে থাকেন তবে সেটি রিকভার করার জন্য ডিফল্ট মোড টি রিকমেন্ডেড। যদি কোন ফাইল বা কনটেন্ট অনেকদিন আগে ডিলিট হয়ে থাকে অথবা আপনি ভুল করে ডিস্ক ফরম্যাট করে ফেলেছেন এমন ফাইল খুঁজে পেতে সেগমেন্ট মোড টি প্রথমে ব্যবহার করতে পারেন আর তা না হলে সিগনেচার মোড। মাইক্রোসফ্ট বলেছে, সিগনেচার মোড টি তখনই আদর্শ হতে পারে যখন আপনি FAT, exFAT, এবং ReFS ফাইল সিস্টেম এর সাথে কাজ করবেন।

মূল কথা হচ্ছে, এই রিকভারিটুলটি কত পার্সেন্ট সঠিকভাবে কাজ করতে পারবে সেটা অনেকটা নির্ভর করে আপনার ফাইলটি কত দিন আগে ডিলিট করা হয়েছে এবং তারপর থেকে আপনি আপনার কম্পিউটার কতটা ব্যবহার করেছেন তার উপরে। এর কারণ হচ্ছে যখন কোন ফাইল আপনার কম্পিউটার থেকে ডিলিট হয়ে যায় সেটা মূলত ডিলিট হয় না। উইন্ডোজ সে জায়গাটাকে জাস্ট ফাঁকা জায়গা হিসেবে মার্ক করে রাখে। কিন্তু ফাইলটি ফিজিক্যালি তখনো সেখানে অবস্থান করে। যখন আপনি আলাদা কোন ফাইল রাইট করেন ঠিক তখনই সে ফাইলটা সেখান থেকে মুছে যায়। আরেকবার কোন ফাইল ওভাররাইড হয়ে গেলে সেটা জাস্ট হারিয়ে যায়!


মাইক্রোসফট এর উইন্ডোজ ফাইল রিকভারি টুলটি এখান থেকে ডাউনলোড করুন!


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Images: Microsoft and Shutterstock.com