অ্যান্ড্রয়েড 11 আপনার স্মার্টফোনে যুক্ত করবে একটা রিসাইকেল বিন!

ফাইল ভুলবশত ডিলিট হওয়া আর চিন্তার কারন নয়!
অ্যান্ড্রয়েড 11 আপনার স্মার্টফোনে যুক্ত করবে একটা রিসাইকেল বিন!

ওয়েল, রিসাইকেল বিন সম্পর্কে জানেনা এমন কাউকে খুঁজে পাওয়া মুশকিল। ডেস্কটপ অপারেটিং সিস্টেম উইন্ডোজ বা ম্যাক ওএস এর প্রায় শুরু থেকেই এই রিসাইকেল বিন ফিচারটি রয়েছে। এটি মূলত কি করে, যখন আপনি কোন ফাইল ডিলিট করে দেন সেটা পার্মানেন্টলি অপারেটিং সিস্টেম থেকে ডিলিট না হয়ে রিসাইকেল বিনে মুভ করে। এর ফলে দুর্ঘটনাবশত আপনি কোন কিছু ডিলিট করে ফেললে সেটা আবার ফিরে পাওয়ার সুযোগ থাকে।

কিছু নির্বাচিত ডিভাইসে অ্যান্ড্রয়েড 11 বেটা ভার্সন রিলিজ করা হয়েছে। এই বেটা ভার্সনে অ্যান্ড্রয়েড 11 এর অনেক নতুন ফিচার গুলোর উপরে আলোকপাত করা হয়েছে। আর এবার এর নতুন রিসাইকেল বিন ফিচারটি সামনে উঠে এসেছে। যেটার মাধ্যমে আপনি সহজেই ডিলিট করা ফাইলগুলো মাত্র কয়েকটি ট্যাপেই ফেরত আনতে পারবেন।

আগেই বলেছি রিসাইকেল বিন হচ্ছে উইন্ডোজ বা ম্যাক ওএস এর ট্র্যাস ফোল্ডারের মত। আপনার ডিলিট করা ফটো ভিডিও বা যে কোন ফাইল 30 দিনের জন্য এই ট্র্যাস ফোল্ডারে থাকবে। এর মধ্যে আপনি সহজেই সেগুলো কে ফিরিয়ে আনতে চাইলে আনতে পারবেন। কিছু কিছু অ্যান্ড্রয়েড এবং আইওএস অ্যাপে রিসাইকেল বিন ফিচারটি নিজে থেকেই মজুদ রয়েছে।

গুগল ড্রাইভ এবং গুগল ফটোজ এই ফিচারটির একটি সবচেয়ে বড় উদাহরণ। ইউজার ভুলবশত গুগল ড্রাইভ বা গুগল ফটোস থেকে কোন ফাইল ডিলিট করে ফেললে সেটা অ্যাপটির নিজস্ব ট্রাস ফোল্ডারে চলে যায়। এরপরে 30 দিন সেখানে অবস্থান করে এর মধ্যে আপনি যখন ইচ্ছা সে ফাইল গুলো ফিরিয়ে আনতে পারবেন।

বর্তমান অ্যান্ড্রয়েডে কোন ফাইল ডিলিট করে ফেললে সেটা রিকভার করা অনেক কষ্টসাধ্য ব্যাপার। কেননা অপারেটিং সিস্টেম ফাইল টিকে সম্পূর্ণ ইরেজ করে ফেলে। যদি আপনার আগে থেকে ব্যাকআপ করা না থাকে তাহলে আপনি ফাইলটি ফিরে পেতে সক্ষম হবেন না। অ্যান্ড্রয়েডে স্পেশাল সফটওয়্যার ব্যবহার করে ডিলিট হওয়া ফাইল রিকভারি করা যায়। কিন্তু সেটা 100% নিশ্চিত মাধ্যম নয়।

এন্ড্রয়েড বর্তমানে যেভাবে কাজ করে, অ্যান্ড্রয়েড ১১তে এই রিসাইকেল বিন যুক্ত করা অনেক বেশি কার্যকরী ফিচার হতে পারে। এর ফলে ইউজারদের মস্তিষ্কে সব সময় একটি প্রশান্তি অনুভূত হবে। দূর্ঘটনাবশত কোন ফাইল ডিলিট করে ফেললে সেটা হয়তো সহজেই ফেরত আনা সম্ভব হবে।



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: By Mr.Mikla Via Shutterstock