প্রাইভেসির নামে ফোকাস দেওয়া ব্রেভ ব্রাউজার, নিজেই অর্গানিক ট্র্যাফিক হাইজ্যাক করছে!

ব্রেভ ব্রাউজার, ইয়েস, গুগল ক্রোমের পরে আমার প্রথম পছন্দ এই ব্রেভ ব্রাউজার। একে তো গুগল ক্রোমের কোনো ফ্যাংশনের সাথে আপনাকে হাত ধুতে হবে না দ্বিতীয়ত আপনি এডিশন্যাল অনেক ফিচার পেয়ে যাবেন। এরা নিজেকে শুরু থেকেই সিকিউরিটি আর প্রাইভেসি ব্রাউজার হিসেবে মার্কেটিং করে আসছে আর নিজেদের কমার্শিয়াল প্রোডাক্ট হিসেবে কখনোই মানতে রাজি ছিলো না।

যদিও ব্রাউজারটি স্টক ক্রোম থেকে প্রাইভেসির মামলায় কিছুটা উন্নত, কিন্তু ব্রাউজার টি প্রথম থেকেই নিজস্ব এক ক্রিপ্টোকারেন্সি (BAT) প্রচার করছিল যেটা ব্রেভ ব্রাউজার এর নিজস্ব কারেন্সি। তাছাড়া ব্রেভ ব্রাউজারের একটি নিজস্ব প্রোগ্রাম রয়েছে যেখানে রেফার করার মাধ্যমে ইউজাররা এই ক্রিপ্টোকারেন্সি টি উপার্জন করতে পারবেন।

কিন্তু এবার জানা যাচ্ছে ব্রেভ ব্রাউজার নিজেই তাদের নিজস্ব রেফারেল লিংক আলাদা ক্রিপ্টোকারেন্সি সাইটে ইনজেক্ট করছে। ধরুন আপনি অরগানিক ভাবে কয়েনবেসের অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করেছেন, ব্রেভ ব্রাউজার স্বয়ংক্রিয়ভাবে এড্রেসবারে তাদের নিজস্ব রেফারাল লিঙ্ক যুক্ত করে দেবে।

এই ইস্যুটি প্রথম টুইটারে আসে, @Cryptonator1337 নামক একজন ইউজার খেয়াল করেন যে, যখন তিনি ব্রাউজারের এড্রেসে “binance.us” ঠিকানাটা লিখে প্রবেশ করান ওয়েব ব্রাউজার ঠিকানাটির শেষে স্বয়ংক্রিয়ভাবে তাদের রেফারেল লিংক যুক্ত করে দেয়। আর এই রেফারেল লিংকটি যুক্ত করার মাধ্যমে ব্রেভ ব্রাউজার 20% পর্যন্ত কমিশন উপার্জন করতে পারবে।

শুধু এই ওয়েবসাইটটিতেই নয় ব্রেভ ব্রাউজার আলাদা ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং ওয়েবসাইটগুলোর ক্ষেত্রেও স্বয়ংক্রিয়ভাবে নিজস্ব রেফারেল লিংক ইনজেক্ট করছে।

এই ব্যাপারে ব্রেভ ব্রাউজার এর সিইও এবং co-founder টুইট করে জানান, রেফারেল লিংক ইনজেক্ট করায় কোনই ক্ষতি তিনি দেখতে পাচ্ছেন না। নেক্সট স্ট্যাবল রিলিজ থেকে এটি ডিফল্টভাবে অফ করা থাকবে।

রেফারেল লিঙ্ক থেকে ইনকাম করার মধ্যে কোনই খারাপি নেই। ব্রেভ ব্রাউজার নিজে থেকে ইউজারদের ঐ সাইট গুলোতে সেন্ড করছে না, ইউজাররা অরগানিক ভাবে ঐ সাইট গুলোতে গেলে এই অরগানিক ট্রাফিক গুলোকে ব্রেভ ব্রাউজার হাইজ্যাক করে নিজের রেফার হিসেবে কাজে লাগাচ্ছে। তো ব্রেভ ব্রাউজার কি আর গোপনীয়তার জন্য বেস্ট অপশন? উত্তরটি হচ্ছে না!

আসল প্রাইভেসি এবং সিকিউরিটি পেতে চাইলে আলাদা ক্রোমিয়াম ব্রাউজার গুলো ব্যাবহার করতে পারেন কিংবা ফায়ারফক্স তো রয়েছেই!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock