১৩,৫০০+ ভিভো ডিভাইজে একই IMEI নাম্বার ধরা পড়েছে!

১৩,৫০০+ ভিভো ডিভাইজে একই IMEI নাম্বার ধরা পড়েছে!

ভারতে আইন প্রয়োগকারী কর্মকর্তারা প্রায় ১৩,৫০০+ ডিভাইজে একই আইএমইআই (IMEI) নাম্বার ব্যবহার করা হয়েছে, তা খুঁজে বের করেন। এই ঘটনাটি ঘটে ভারতের উত্তর প্রদেশ মিরাটে, যেখানে মিরাটের একজন পুলিশ অফিসার খুঁজে পান যে তার ভিভো ফোনের IMEI নাম্বার ফোনটির বক্সের স্টিকারের সাথে মিলছিল না।

তারপরে কর্মকর্তাগণ সেই IMEI নাম্বার দিয়ে তদন্ত চালু করে আর মজাদার তথ্য সামনে উঠে আসে। জানা যায়, ১৩,৫০০+ ভিভো ডিভাইউজে একই IMEI নাম্বার ব্যবহৃত হচ্ছে। এরপরে এই আইনি কর্মকর্তারা চাইনিজ স্মার্টফোন প্রস্তুতকারী কম্পানি ভিভোর নামে একটি জুয়াচুরি মামলা দায়ের করেন এবং ভিভোর কাছে নোটিশ সেন্ড করেন।

আপনার যদি ফোন হারিয়ে যায়, কিংবা চুরি হয়ে যায়, অথবা ধরুন কোন অপরাধীর মোবাইল নাম্বার ট্র্যাক করার প্রয়োজন পরে সেক্ষেত্রে এই IMEI নাম্বার ব্যবহার করা হয়ে থাকে। এটি একটি ইউনিক নাম্বার হয়ে থাকে, যেটা প্রত্যেকটি ডিভাইজের জন্য আলাদা আলাদা হওয়া আবশ্যক। সকলের IMEI নাম্বার একই হলে আসল প্রতারক বা চোর খুঁজে পাওয়া মুশকিল হয়ে যেতে পারে। বিশেষ করে অপরাধীগন এমন কাজ করে থাকে, নিজের ফোনের IMEI নাম্বার অন্যের সাথে পরিবর্তন করে ফেলে যাতে ধরা না পরে। এটা সম্পূর্ণই বে-আইনি কাজ।

২০১২ সালের দিকে এমন একটি রিপোর্ট দেখা যায়, যেখানে ১৮,০০০ স্মার্টফোনে একই IMEI নাম্বার ব্যবহৃত হচ্ছিলো। আবার নতুন করে এমন একটি ব্যাপার সামনে উঠে আসলো যখন ইন্ডিয়া আর চায়নার মদ্ধে রেষারেষির সম্পর্ক চলছে এবং ইন্ডিয়ানরা চাইনিজ প্রোডাক্ট বয়কোট করছে।



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Feature Image: Shutterstock.com