ব্রেভ ব্রাউজারে আর 404 Not Found এরর দেখতে হবে না!

ব্রেভ ব্রাউজারে আর 404 Not Found এরর দেখতে হবে না!

আপনার রিকোয়েস্ট করা অনেক পেজ খুঁজে না পাওয়া গেলে ওয়েব সার্ভার থেকে ৪০৪ নট ফাউন্ড এরর দেখানো হয়। কিন্তু ব্রেভ ব্রাউজারে কোন পেজ খুঁজে না পাওয়া গেলে সেটা ৪০৪ নট ফাউন্ড এরর না দেখিয়ে ইন্টারনেট আর্কাইভের ওয়েব্যাক মেশিন থেকে হারিয়ে যাওয়া বা ডিলিট হওয়া পেজটি দেখানো হবে! আর দুনিয়ায় ব্রেভ ব্রাউজারই এমন ব্রাউজার যেটা সরাসরি ওয়েব্যাক মেশিন এর সাথে সরাসরি কাজ করে!

আচ্ছা এখন অনেকেই জানেন না, এই ওয়েব্যাক মাশিন কি জিনিস তাদের জানিয়ে রাখছি, ইন্টারনেট আর্কাইভের ওয়েব্যাক মেশিন হচ্ছে এক ইন্টারনেট টাইম মেশিনের মতো যেখানে ইন্টারনেটের নানান ওয়েবসাইট গুলো টাইম টু টাইম কেমন চেহারার ছিল সেটার স্ন্যাপশট খুঁজে পাবেন এই টুলস থেকে। এরা বিলিয়ন বিলিয়ন ওয়েবপেজের ক্যাশড ভার্সন রেখে দেয়, আপনি সহজেই যেকোনো পেজের আগের বছরের ভার্সন খুঁজে পাবেন!

এখন অনেকেই ওয়েবে অনেক কিছু রিসোর্স সার্চ করেন যে পেজ গুলো হয়তো ডিলিট করা হয়েছে বা ওয়েবসাইটটি নিজে থেকেই হাওয়া হয়ে গেছে, সেক্ষেত্রে ওয়েব্যাক মেশিন থেকে সব গুষ্টি উদ্ধার করা যেতে পারে। যদি আসল পেজটি খুঁজে না পাওয়া যায়, আপনি ব্রেভ ব্রাউজার ১.৪ ভার্সন থেকে ওয়েব্যাক মেশিনের অপশনটি পাবেন।

ব্রেভ ব্রাউজার এখন ১৪টি এইচটিটিপি এরর কোড ডিটেক্ট করতে পারবে, বিশেষ করে ৪০৪ এরর কোড সেক্ষেত্রে ওয়েব্যাক মেশিন ট্রিগার করবে, বাকি কোড গুলো হচ্ছে; 408, 410, 451, 500, 502, 503, 504, 509, 520, 521, 523, 524, 525, এবং 526.

ব্রেভ ব্রাউজারে ন্যাটিভ সাপোর্ট থাকলেও এক্সটেনশন ব্যবহার করে গুগল ক্রোম, অপেরা, ফায়ারফক্স, এজ ক্রোমিয়াম এর মতো ব্রাউজার গুলোতে ওয়েব্যাক মেশিনের ফাংশন গুলো পেতে পারবেন। ওহ, হ্যাঁ এই ফিচারটি শুধু ব্রেভ ব্রাউজারের ডেস্কটপ ভার্সনে ব্যবহার করতে পারবেন, মোবাইল ভার্সনে এখনো এই ফিচার যুক্ত করা হয়নি!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock