করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে মি ইউআই ১১ এবং ফানটাচওএস ১০ এর আপডেট মুলতুবী করা হয়েছে!

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে মি ইউআই ১১ এবং ফানটাচওএস ১০ এর আপডেট মুলতুবী করা হয়েছে!

এখনো পর্যন্ত জানা মতে প্রায় ২০০০ মানুষ তাদের প্রাণ হারিয়েছে আর ৭৫ হাজারেরও বেশি মানুষ এই প্রাণঘাতী করোনা ভাইরাসের আক্রমণের শিকার হয়েছে। এই প্রাদুর্ভাবে চায়নার ইকোনমির উপরে অধিক মাত্রায় প্রভাব পরেছে এবং অনেক দৈত্যাকার টেক কোম্পানি তাদের প্রডাকশন ডেডলাইন মিস করছে।

শুধু ফোন বা যেকোনো ইলেক্ট্রনিক ডিভাইজই নয়, বর্তমানে কোম্পানি গুলো তাদের ওএস আপডেট দিতেও বাধার সম্মুখীন হয়ে দাঁড়াচ্ছে এবং মুলতুবী করে রাখতে হচ্ছে। শাওমি পর্যায়ক্রমে তাদের মি ইউআই ১১ এর বেটা আপডেট রিলিজ করে, কিন্তু করোনা ভাইরাসের প্রকোপে অনেক ইলিজিবল ডিভাইজেও আপডেট প্রদান করা সম্ভব হবে না বলে জানা গেছে।

Xiaomi Mi CC9 Pro, Mi 9, Mi 8, Redmi K20 Pro, Mi 6, Redmi K30, Redmi K30 5G, Mi 10 এবং Mi MIX 2S এ আপডেট ডেলিভারি দেওয়া সম্ভব হবেনা। তবে শাওমি জানিয়েছে, মি ৯ এবং কে২০ প্রো এর আপডেট সংকলন প্রসেসে রয়েছে যেখানে যেখানে কে৩০ এর আপডেট মুলতুবী করা হয়েছে বিশেষ করে টেস্টিং না করতে পরার অভাবে!

এদিকে অ্যান্ড্রয়েড ১০ এর উপরে তৈরি ফানটাচওএস ১০ নিয়েও ভিভো রয়েছে আরেক সঙ্কটে, তাদেরও এর রিলিজ দেরি করতে হচ্ছে। ফেব্রুয়ারিতে রিলিজ ক্যান্সেল করে মার্চের দিকে ফানটাচওএস ১০ এর বেটা আপডেট রিলিজ করা হবে বলে কোম্পানিটি জানিয়েছে! যে ডিভাইজ গুলো প্রথম এই ফানটাচওএস ১০ আপডেট পাবে সেগুলো হচ্ছে; NEX 3, NEX 3 5G, NEX S, NEX Dual Display, X27, এবং X2 Pro.

এদিকে গুগল অ্যান্ড্রয়েড ১১ এর ডেভেলপার প্রিভিউ রিলিজ করে দিয়েছে যেটা পিক্সেল ডিভাইজ গুলোতে এখনই ডাউনলোড করা যাবে, অপরদিকে ভিভো এখনো অ্যান্ড্রয়েড ৯ নিয়েই পরে রয়েছে যেটা ২ ভার্সন পুরাতন জিনিস। ভিভো ইউজাররা কিছুটা আশাহত হতে পারেন এই ব্যাপারে, বিশেষ করে যারা অনেকদিন ধরে অ্যান্ড্রয়েড ১০ এর আপডেটের জন্য অপেক্ষা করছিলেন!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock