অ্যান্ড্রয়েড ১১ রিলিজ ডেট : আমি কখন অ্যান্ড্রয়েড ১১ আপডেট পাবো?

অ্যান্ড্রয়েড ১১ রিলিজ ডেট : আমি কখন অ্যান্ড্রয়েড ১১ আপডেট পাবো?

গুগল সাধারণত যে সময়ের মধ্যে নতুন অ্যান্ড্রয়েড ভার্সন সামনে নিয়ে আসে এবার প্রায় তার ১ মাস আগেই অ্যান্ড্রয়েড ১১ এর ডেভেলপার প্রিভিউ রিলিজ করেছে। যদিও এই প্রিভিউ বিল্ড সাধারণ ইউজারদের জন্য নয় কেননা এতে অনেক বাগ থাকতে সাথে সাথে প্রচণ্ড আনস্টাবল হতে পারে, যেটা ডেভেলপারদের জন্যই বেস্ট! কিন্তু তারপরেও এই নতুন অ্যান্ড্রয়েড ভার্সনে কিছু কুল ফিচার প্যাকড করা হয়েছে যেগুলো ট্রায় করার মতো যোগ্যতা রাখে!

আপনার কাছে যদি একটি গুগল পিক্সেল ডিভাইজ থাকে তাহলে এক্ষুনি এই অ্যান্ড্রয়েড ১১ ডেভেলপার প্রিভিউ ইন্সটল করে এক্সপেরিয়েন্স করতে পারবেন। পিক্সেল ২ থেকে শুরু করে পিক্সেল ৪ এক্সল পর্যন্ত সকল ডিভাইজে এটি ইন্সটল করা যাবে, তবে এবার পিক্সেল ১ ফ্যামিলি এই আপডেট পাবে না।

আমি কখন অ্যান্ড্রয়েড ১১ আপডেট পাবো?

যেহেতু এটি ডেভেলপার অনলি রিলিজ তাই এখনই এই অ্যান্ড্রয়েড ১১ সাধারণ ইউজাদের ইন্সটল না করায় বেটার, ফোন ল্যাগ করার পাশাপাশি এমনও হতে পারে ফোন থেকে সবকিছু ডিলিটও হয়ে যেতে পারে। এর ইউজার ফ্রেন্ডলি ভার্সন রিলিজ হওয়া পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে। তবে কতোটা অপেক্ষা? গুগল তাদের অ্যান্ড্রয়েড ১১ রিলিজ করা নিয়ে একটি রোড ম্যাপ তৈরি করেছে;

  • Developer Preview 1 (February)
  • Developer Preview 2 (March)
  • Developer Preview 3 (April)
  • Public Beta 1 (May)
  • Public Beta 2 (June)
  • Public Beta 3 (Q3) (Expected: July)
  • Final Release (Q3) (Expected: August)

ডেভেলপার প্রিভিউ ১ ভার্সনে নতুন এপিআই ফিচার এবং সাপোর্ট টেস্টিং করার পরে ডেভেলপারদের ফিডব্যাক চাওয়া হবে তারপরে নেক্সট ভার্সনে মুভ করবে অ্যান্ড্রয়েড ১১। মে মাস থেকে পাবলিক বেটা ভার্সন রিলিজ করা শুরু হবে যেটা সাধারণ ইউজার টেস্ট করতে পারবে।

গুগল বলেছে তাদের অ্যান্ড্রয়েড ১১ পাবলিক বেটা ভার্সন ২ থেকেই অনেকটা স্টাবল হয়ে যাবে। তো আপনি যদি আনস্টাবল অ্যান্ড্রয়েড ১১ ব্যবহার না করতে চান আমি রেকোমেন্ড করবো জুন মাস পর্যন্ত দেরি করতে, বেটা ২ রিলিজ করা হোক তারপরেই আপনার ডিভাইজে ইন্সটল করা ঠিক হবে! তাছাড়া বেটা ভার্সন ইন্সটল করাও সহজ হবে, ওটিএ আপডেট এর মাধ্যমে সহজেই ইন্সটল করে নিতে পারবেন!

এখন কথা বলা যাক অ্যান্ড্রয়েড ১১ এর ফাইনাল রিলিজ নিয়ে। গত বছর সেপ্টেম্বর মাসের দিকে অ্যান্ড্রয়েড ১০ সামনে আসে। আর যেহেতু এবার গুগল এক মাস আগেই সবকিছু শুরু করেছে এবং তাদের রোড ম্যাপ দেখলেও জানা যাচ্ছে এবারের ফাইনাল রিলিজ আগস্টের দিকে করা হবে। তবে জুন থেকেই আপনি সেটা ব্যবহার করতে শুরু করতে পারবেন, যদি আপনার কাছে পিক্সেল ডিভাইজ থাকে!

আগস্টের পরে ধীরেধীরে আলাদা কোম্পানির ডিভাইজ গুলোকে যুক্ত করা হবে আর আমরা অ্যান্ড্রয়েড ১১ নিয়ে আপডেট গুলো শেয়ার করতেই থাকবো!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *