স্যামসাং এর মিথ্যাচার : গ্লাসের নামের গ্যালাক্সি জি ফ্লিপে ব্যবহার করা হয়েছে প্ল্যাস্টিক?

স্যামসাং এর মিথ্যাচার : গ্লাসের নামের গ্যালাক্সি জি ফ্লিপে ব্যবহার করা হয়েছে প্ল্যাস্টিক?

ফোল্ডেবল ফোনের ট্রেন্ড ২০১৯ থেকেই চালু হয়ে গেছিলো, আর ২০২০ এসে বলা যেতে পারে ফোল্ডেবল ফোন ফিউচার হতে পারে। কিন্তু ১ম জেনারেশনের যেকোনো জিনিসের মতো ফোল্ডেবল টেকে অনেক ঘাটতি রয়েছে, তারমধ্যে সবচাইতে বড় ঘাটতিটি হচ্ছে ফোল্ডেবল ডিসপ্লে মূলত গ্লাসের না হয়ে প্লাস্টিকের হয়ে থাকে, কেননা গ্লাস এতো এক্সট্রিমভাবে বাঁকানো যায় না।

তবে স্যামসাং গ্যালাক্সি জি ফ্লিপ (Galaxy Z Flip) এই ঘাটতিটিকে পূরণ করতে সক্ষম হয়। গত সপ্তাহের অ্যানপ্যাকড ইভেন্টে স্যামসাং বলেছিল তারা গ্যালাক্সি জি ফ্লিপে আলাদা ফোল্ডেবল ফোন বা ট্যাবলেট গুলো মতো প্ল্যাস্টিক স্ক্রীন ব্যবহার করেনি, বরং ব্যবহার করেছে এক আশ্চর্য আলট্রা থিন “গ্লাস”! ব্যাপারটা বেশ ফিউচার টেক, রাইট? কেননা এরকম ম্যাটেরিয়াল ফোনে কিন্তু কখনো ব্যবহার হতে দেখা যায়নি!

কিন্তু এক ইউটিউব চ্যানেল “JerryRigEverything” ফোনটির ডিউরেবিলিটি চেক করার সময় লক্ষ করে দেখে যে গ্যালাক্সি জি ফ্লিপের ডিসপ্লেতে গ্লাস নয় বরং প্ল্যাস্টিক ব্যবহার করা হয়েছে, আর এটা আলট্রা থিন গ্লাসের নামে স্যামসাং মার্কেটিং করে বেড়াচ্ছে যেটা এক ধরনের কনফিউশন বলতে পারেন!

ভিডিওতে দেখা যায়, গ্লাসে যে লেভেল থেকে দাগ পরতে শুরু করে তার অনেক আগের লেভেল থেকেই গ্যালাক্সি জি ফ্লিপে দাগ পরা আরম্ভ করে। সাধারণত দাগ পরার দিক থেকে ডিভাইজটি সম্পূর্ণ প্ল্যাস্টিকের ন্যায়ই আচরণ করছিলো। এই একই সমস্যা মটোরলা রেজর ফোনে এবং গ্যালাক্সি ফোল্ডেও দেখা যায়, কিন্তু ফোন গুলো আলট্রা থিন গ্লাস বলে মার্কেটিং করছে না, তারা পরিষ্কার বলে রেখেছে এগুলো প্ল্যাস্টিকের স্ক্রীন।

কিন্তু গ্যালাক্সি জি ফ্লিপে স্যামসাং বড় গলায় আলট্রা থিন গ্লাস বলে দাবী করে। ইউটিউব চ্যানেলটির মতে এটা কোন হাইব্রিট টাইপের পলিমার যেটার উপরে হয়তো গ্লাসের লেয়ার দেওয়া থাকতে পারে বা গ্লাস মিক্সিং করা থাকতে পারে। কিন্তু যখন কোম্পানি কিছুকে গ্লাস বলে দাবী করে সেটা গ্লাসই হওয়া উচিৎ, যেহেতু এই ফোনের দাম ১৪০০ ইউএস ডলার!

তাছাড়া ভিডিওতে সহজেই ডিসপ্লেতে ঘুতিয়ে গর্ত তৈরি করা যাচ্ছিলো এবং গ্লাস হলে এমনটা সহজে সম্ভব ছিল না। জি ফ্লিপের স্ক্রীনে শক্ত কিছুর আঘাত লাগলে সাথে সাথে ডিসপ্লে নষ্ট হয়ে যেতে পারে বা পিক্সেল ডেড হয়ে যেতে পারে। এই ব্যাপারে স্যামসাং কে জিজ্ঞাসা করলে তারা বলে গ্যালাক্সি সিরিজের আলাদা ডিভাইজ গুলোর মতো জি ফ্লিপের স্ক্রীন টেক একই নয়। আলট্রা থিন গ্লাসের উপরে এক প্রটেক্টিভ লেয়ার থাকে।

চ্যানেলে বলা হয়;

If a company says glass, their customer will think of a hard material…we shouldn’t be calling this screen glass when clearly my fingernail is leaving marks on the surface, over and over.

তো এই হচ্ছে মূল কাহিনী, আরো বিস্তারিত ভিডিওটি থেকে নিজেই দেখে নিতে পারেন; এখানে ভিডিওটি প্লে করতে পারবেন।



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: YouTube/JerryRigEverything