৫০০+ এমন ক্রোম এক্সটেনশন খুঁজে পাওয়া গেছে যারা ১০ বছর ধরে ম্যালওয়্যার ছড়াচ্ছিলো!

৫০০+ এমন ক্রোম এক্সটেনশন খুঁজে পাওয়া গেছে যারা ১০ বছর ধরে ম্যালওয়্যার ছড়াচ্ছিলো!

গুগল ৫০০ এরও বেশি ম্যালিসিয়াস ক্রোম এক্সটেনশন মুছে ফেলেছে তাদের ক্রোম স্টোর থেকে। Jamila Kaya নামক একজন নিরাপত্তা গবেষক খুঁজে বের করেন যে ক্রোম স্টোরে এই এক্সটেনশন গুলো ইউজারদের ব্রাউজারে ম্যালওয়্যার ইঞ্জেক্ট করে দিচ্ছিল এবং প্রত্যেক ব্রাউজিং সেশনে নিজে থেকে অ্যাড শো করাচ্ছিলো। তারপরে এটা গুগলকে অবগত করানো হয় আর গুগল ক্রোম স্টোর থেকে এগুলো রিমুভ করে দেয়!

ডুও সিকিউরিটি গ্রুপের দাবী অনুসারে এই ম্যালিসিয়াস এক্সটেনশন গুলো গত দুই বছরের ম্যালিশিয়াস অ্যাক্টিভিটি গুলোর জন্য দ্বায়ি এবং এই মুছে ফেলা ক্রোম এক্সটেনশন গুলো প্রায় ২০১০ সাল থেকে এদের ম্যালিসিয়াস অ্যাক্টিভিটি চালিয়ে আসছিল। সবচাইতে ভয়ের ব্যাপার হচ্ছে গবেষকরা খুঁজে পেয়েছেন, এই মুছে ফেলা এক্সটেনশন গুলোর মধ্যে প্রায় ৭১টি এক্সটেনশন মারাত্মক পরিমাণে জনপ্রিয় ছিল এবং এগুলো প্রায় ১.৭ মিলিয়ন বারেরও বেশি ডাউনলোড করা হয়েছে।

ইউজারের ব্রাউজারে ম্যালিসিয়াস অ্যাডস দেখানো ছাড়াও এক্সটনেশন গুলো ইউজারের অনুমতি ছাড়ায় প্রাইভেট ডাটা গুলো চুরি করছিলো। এখন প্রশ্ন হচ্ছে ইউজারদের এ থেকে বাঁচার জন্য কি করতে হবে? ওয়েল, গুগল অলরেডি এই এক্সটেনশন গুলোকে ক্রোম স্টোর থেকে সম্পূর্ণ রিমুভ করে দিয়েছে এবং ব্রাউজারে যারা অলরেডি এগুলোকে ইন্সটল করে রেখেছেন সেগুলো অটোমেটিক ডিসেবল হয়ে থাকবে। তাছাড়া এক্সটনেশন গুলোকে ম্যালিসিয়াস বলে মার্ক করা হয়েছে ফোনে ইউজাররা সেগুলোকে রি অ্যাক্টিভ করা থেকে সহজেই দূরে থাকতে পারবে!

আপনি এখানে ব্যান হওয়া এক্সটনেশন গুলোর লিস্ট চেক করতে পারবেন!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock