ফেসবুককে গুনতে হবে ৫৫ কোটি ডলার জরিমানা!

ফেসবুককে গুনতে হবে ৫৫ কোটি ডলার জরিমানা!

অবৈধভাবে ফেসিয়াল রিকগনিশন ডাটা ব্যবহার করার জন্য এক মামলায় ফেসবুককে গুনতে হচ্ছে ৫৫ কোটি ডলারের জরিমানা। মামলার অনুসারে ফেসবুক, ইউজারদের না অবগত করেই তাদের ফেসিয়াল রিকগনিশন ডাটা সংগ্রহ করে জমা রেখেছে যেটা ইলিনয় এর ভোক্তা অধিকার আইনকে লঙ্ঘন করে। আর এই খবরটি প্রথম দ্যা নিউ ইয়র্ক টাইমস থেকে জানতে পারা যায়।

ফেসবুকের ট্যাগিং সিস্টেম কাজ করার জন্য ফেসবুক তাদের ইউজারের ফেস ডাটা স্ক্যান করে স্টোর করে রাখে। ধরুন, আপনার বন্ধু ও আপনি একসাথে একটি ফটো তুলেছেন। ফেসবুক আপনার বন্ধুর ফেস চিনে ফেলবে সহজেই আর তাকে ট্যাগ করার জন্য সাজেস্ট করবে। এই সিস্টেম কিভাবে কাজ করে? ফেসবুক আপনার ও আপনার বন্ধুর ফটোর ফেসিয়াল রিকগনিশন ডাটা তাদের সার্ভারে সেভ করে রেখেছে। কিন্তু ফেসবুক যে এই ডাটা স্টোর করছে সেটা কিন্তু তারা ইউজাদের অবগত করে না, আর এটা ইলিনয়তে আইনের বাইরে!

শুধু ফেসবুক নয়, গুগল এবং স্ন্যাপচ্যাটের বিরুদ্ধেও এমন একই টাইপের মামলা দায়ের হয়েছে। যাইহোক, ফেসবুককে এবার গুনতে হচ্ছে ৫৫ কোটি ডলারের বিরাট এক জরিমানা। তবে এই পরিমাণ অর্থ আমার আপনার কাছে মারাত্মক বেশি মনে হলেও ফেসবুকের কাছে বাদামের খোসার মতো। ২০১৯ এর Q4 এ ফেসবুক ২১ বিলিয়ন ডলার ইনকাম করেছে, সেক্ষেত্রে ৫৫ কোটি (৫৫০ মিলিয়ন) খুবই ছোট পরিমাণ!

এই ব্যাপারে ফেসবুক থেকে অফিসিয়ালভাবে বলা হয়েছে, “It settled because it was in the best interest of our community and our shareholders to move past this matter.”



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock