উইন্ডোজ ৭ কি ওপেন সোর্স হতে চলেছে?

উইন্ডোজ ৭ কি ওপেন সোর্স হতে চলেছে?

জানুয়ারি ১৪, ২০২০ সালে উইন্ডোজ ৭ এর অফিসিয়াল সাপোর্ট শেষ হয়ে গেছে। মানে এই ওএসটি এখন ডেড, যদি আপনি মাইক্রোসফটকে অ্যাডিশনাল টাকা প্রদান করেন সেক্ষেত্রে তারা আপনাকে আরো ৩ বছরের জন্য আলাদা সাপোর্ট প্রদান করবে। যাইহোক, ফ্রি সফটওয়্যার ফাউন্ডেশন একটি পিটিশন ফাইল করেছে যেখানে উইন্ডোজ এর কোডকে ওপেন সোর্স করার জন্য মাইক্রোসফটের কাছে আবেদন জানানো হয়েছে যাতে অপারেটিং সিস্টেমটি আপ-সাইকেল করা যেতে পারে।

“উইন্ডোজ ৭ এর সাপোর্ট শেষ, কিন্তু এর মানে এটা নয় উইন্ডোজ ৭ এর লাইফটাইমও খতম হয়ে যাবে। পুরো ডেড করে দেওয়ার চেয়ে আমরা মাইক্রোসফটের কাছে ওএসটি আপসাইকেল করতে দাবী রাখতে পারি!” ফ্রি সফটওয়্যার ফাউন্ডেশন এমনটায় বলেছে!

তো বুঝাই যাচ্ছে, ফাউন্ডেশনটি উইন্ডোজ ৭ এর জীবনকাল শেষ করে পক্ষে মোটে রাজি নয়। সুতরাং তারা একটি পিটিশন দায়ের করেছে যেখানে মাইক্রোসফটকে তাদের উইন্ডোজ ৭ ফ্রি ও ওপেন সোর্স করে দেওয়ার দাবী জানানো হয়েছে। তাদের মতে যারা অপারেটিং সিস্টেম নিয়ে পড়াশুনা ও উন্নতি করতে চায় তাদের জন্য উইন্ডোজ ৭ ওপেন সোর্স হয়ে গেলে বেশ কাজের প্রমাণিত হতে পারে।

ফাউন্ডেশনটি কমপক্ষে ৭,৭৭৭টি সাইন লক্ষ্য করেছে যাতে মাইক্রোসফটের কাছে ব্যাপারটি গুরুত্ব পায়। এই আর্টিকেলটি লেখার সময়ে পিটিশনটিতে অলরেডি ৪৫০০+ সাইন পরে গিয়েছে! তবে উইন্ডোজ ৭কে ওপেন সোর্স করা নিয়ে যতোই গলা ফাটাক না কেন ফাউন্ডেশনটি, এতে মনে হয় না মাইক্রোসফট তেমন একটা কানে তুলবে ব্যাপারটিকে!

যদি উইন্ডোজ ৭ এর মেয়াদ শেষ কিন্তু কোম্পানি এখনো ৩ বছরের সাপোর্ট প্রদান করবে যদি আপনি সঠিক টাকা পে করতে পারেন। আর জার্মান সরকার অলরেডি এক্সটেন্ডেড সাপোর্টের জন্য ৮৮৭,০০০ ডলার পরিশোধ করেছে মাইক্রোসফটকে। তো বুঝতেই পারছেন, উইন্ডোজ ৭ ডেড হয়ে যাওয়ার পরেও মাইক্রোসফট এ থেকে রাশিরাশি ডলার কামাতে সক্ষম। মানে অনেকটা জিন্দা মুরগীর চেয়ে যেমন মরা মুরগীর দাম বেশি আর কি!

তো এই অবস্থায় মনে হয় না মাইক্রোসফট উইন্ডোজ ৭কে ফ্রি আর ওপেন সোর্স করার ব্যাপারে ভুলেও ভেবে দেখবে। দ্যা রেজিস্টার এই ব্যাপারে মাইক্রোসফটকে প্রশ্ন করলে, তারা উত্তরে জানায় এমন উড়ো খবরে মাইক্রোসফট কোন কমেন্ট জানাতে চায় না!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।