ওয়াইফাই রিপিটার Vs ওয়াইফাই এক্সটেন্ডার : এদের মধ্যে পার্থক্য কি?

ওয়াইফাই রিপিটার Vs ওয়াইফাই এক্সটেন্ডার : এদের মধ্যে পার্থক্য কি?

বাস ও ট্রেন একই কাজ করলেও এদের কাজ করার পদ্ধতি যেমন আলাদা ঠিক তেমনই ওয়াইফাই রিপিটার ও ওয়াইফাই এক্সটেন্ডার একই কাজ করে কিন্তু এদের কাজের ধরন এদের আলাদা ডিভাইজে পরিণত করে। আমার কাছে প্রতিনিয়ত অনেক ম্যাসেজ আসে, অনেকেই জিজ্ঞাস করে ভাই কোন ওয়াইফাই রিপিটার বা এক্সটেন্ডার কিনবো, কিন্তু তারা অনেকেই জানেন না আসলে এই দুইটি সম্পূর্ণ আলাদা আলাদা ডিভাইজ, এদের অ্যাপ্লিকেশন ও আলাদা হয়ে থাকে। তো চলুন, আলোচনা করা যাক!


ওয়াইফাই রিপিটার Vs ওয়াইফাই এক্সটেন্ডার

আপনার বাসার কোন কোনে বা কোন রুমে যদি আপনার মেইন রাউটার থেকে সিগনাল গিয়ে না পৌঁছায় বা সিগনাল কোয়ালিটি অনেক খারাপ হয়ে যায় সেক্ষেত্রে ওয়াইফাই রিপিটার বা ওয়াইফাই এক্সটেন্ডার নামক এই ডিভাইজ দুইটির প্রয়োজন পড়ে। দুই ডিভাইজই আপনার নেটওয়ার্কের রেঞ্জ বাড়ানোর কাজ করে থাকে, কিন্তু আলাদা আলাদা স্টাইলে।

প্রথমে কথা বলা যাক, ওয়াইফাই রিপিটার নিয়ে, ওয়াইফাই রিপিটার মূলত আপনার রাউটার থেকে ওয়্যারলেস সিগনাল গ্রহণ করে তারপরে সেই সিগনালকে রিপিট করে আরো বেশি এরিয়া ওয়াইফাই কভারেজে নিয়ে আসে। যেখান থেকে আপনার রাউটারের সিগন্যাল দুর্বল হতে শুরু করে ঠিক সেখানেই ওয়াইফাই রিপিটার লাগাতে হয়, সেখান থেকে রিপিটার আরো বেশি এরিয়াতে সিগন্যাল পৌঁছে দিতে সাহায্য করে।

অপরদিকে ওয়াইফাই এক্সটেন্ডার আপনার নেটওয়ার্কের সাথে তারের মাধ্যমে কানেক্ট হয় তারপরে আপনার বাসার আলাদা এরিয়াতে সিগন্যাল ছড়িয়ে দেয়। তো দুই ডিভাইজের মোক্ষম উদ্দেশ্য এক হলেও এদের কাজ করার পদ্ধতি আলাদা আলাদা!

ওয়াইফাই রিপিটার কি?

একটি ওয়াইফাই রিপিটারকে নেটওয়ার্ক রিপিটারও বলা হয়ে থাকে। এই ডিভাইজ নিজের বিল্ডইন ওয়াইফাই টেকনোলজি ব্যবহার করে আপনার রাউটারের সাথে কানেক্ট হয় এবং সিগন্যালকে এক্সটেন্ড করে। এই ডিভাইজ গুলো দামে বেশ সস্তা হয়ে থাকে আর ইন্সটল করাও পানির মতো সহজ হয়। এর সাইজ ছোট কোন রাউটার বা ইউএসবি পেনড্রাইভের মতোও হতে পারে।

ওয়াইফাই রিপিটার কি?

ওয়াইফাই রিপিটার জাস্ট যেখানে আপনার ওয়াইফাই সিগন্যাল দুর্বল হতে শুরু করেছে সেখানে ইন্সটল করতে হয়। সাধারণ ওয়াল সকেটেই একে লাগানো যেতে পারে। অনেক পুরাতন রাউটারেও ওয়াইফাই রিপিটার ফিচারটি থাকে, আপনি নতুন রাউটার কিনেছেন, সেক্ষেত্রে পুরাতন রাউটারটি ফেলে না দিয়ে ওয়াইফাই রিপিটার হিসেবে কাজে লাগাতে পারবেন!

চলুন জেনে নেওয়া যাক, ওয়াইফাই রিপিটার আসলে কিভাবে কাজ করে;

  • যেখানে আপনার রাউটারের সিগন্যাল এসে দুর্বল হয়ে পরেছে সেখানের ওয়াল সকেটে ওয়াইফাই রিপিটার ডিভাইজটি প্লাগ করুন।
  • এবার ওয়াইফাই রিপিটারটি আপানার ল্যাপটপ বা মোবাইল থেকে কানেক্ট করুন, তারপরে রিপিটারটিকে মেইন ওয়াইফাই সিগন্যালের সাথে সাইনইন করুন!
  • এবার রিপিটার আপনার আসল ওয়াইফাই সিগন্যাল থেকে কানেকশন গ্রহণ করবে তারপরে নিজের আরেকটি এক্সেস পয়েন্ট তৈরি করবে যেটার সাথে কানেক্ট করলে আপনি ভালো সিগন্যাল কোয়ালিটি এবং ইন্টারনেট স্পীড পেতে পারবেন, কিন্তু এই রিপিটার হবে সম্পূর্ণ মেইন রাউটারের উপরে নির্ভরশীল!

ওয়াইফাই রিপিটারে কোন তারের কানেকশন লাগানোর প্রয়োজন নেই, এটা ওয়াইফাই এক্সটেন্ডার থেকে অনেক সস্তা ডিভাইজ, আর সহজেই সেটআপ করা যায়। তবে যে ডিভাইজ গুলো মাইক্রোওয়েভ বা রেডিও সিগন্যাল জেনারেট করে তাদের খুব কাছে রিপিটার ইন্সটল না করায় ভালো, এতে সিগন্যাল পেঁচিয়ে যেতে পারে!

ওয়াইফাই এক্সটেন্ডার কি?

ওয়াইফাই এক্সটেন্ডার কি?

ওয়াইফাই এক্সটেন্ডারও আপনার হোম নেটওয়ার্কের সিগন্যাল এক্সটেন্ড করার কাজে ব্যবহৃত হয়। কিন্তু এটা রিপিটার থেকে আলাদা স্টাইলে কাজ করে। কিভাবে? নিচে দেখে নেওয়া যাক…

  • এটিকে প্রথমত আপনার হোম নেটওয়ার্কে তারের সাথে কানেক্টেড করতে হয়
  • এটা আপনার এক্সিস্টিং নেটওয়ার্কেই এক্সটেন্ড করে, যেখানে রিপিটার সম্পূর্ণ আলাদা এক্সেস পয়েন্ট তৈরি করে
  • ওয়াইফাই এক্সটেন্ডার ইন্টারনেট ব্যান্ডউইথ স্পীডের ক্ষেত্রে কোন লিমিট করে না
  • এটাও সেটআপ করা ও কনফিগ করতে অনেক সহজ

হতে পারে আপনার বাসার কোন রুমে নেটওয়ার্ক সম্পূর্ণই ডেড, এক ফোটাও ওয়্যারলেস সিগন্যাল পাচ্ছেন না, সেই ক্ষেত্রে ওয়াইফাই এক্সটেন্ডার ব্যবহার করা বেস্ট হতে পারে। যেহেতু এটা সরাসরি হোম নেটওয়ার্কের সাথে তারের মাধ্যমে কানেক্টেড থাকে তাই ইন্টারনেট স্পীডের কোন পার্থক্য আসে না। কিন্তু ওয়াইফাই রিপিটার সম্পূর্ণ আলাদা নেটওয়ার্ক তৈরি করে, আপনাকে ঐ নতুন নেটওয়ার্কের সাথে কানেক্টেড হতে হয় এক্ষেত্রে ৫০% পর্যন্ত স্পীড কমে যেতে পারে পারে আসল রাউটারের তুলনায়!

ওয়াইফাই এক্সটেন্ডারের সুবিধা হচ্ছে এটা দুর্বল সিগন্যাল থেকে সিগন্যাল রিপিট করে না। আসল কথা হচ্ছে এতে ওয়াইফাই সিগন্যাল এরই কোন দরকার নেই, এটা তারের মাধ্যমে কানেক্টেড থাকে। আর হ্যাঁ, যেহেতু এই আর্টিকেলে ওয়াইফাই এক্সটেন্ডার নিয়ে কথা বলছি, তাই আমার পূর্বে লেখা মেস ওয়াইফাই সিস্টেম কি? কীভাবে কাজ করে? মেস ওয়াইফাই Vs ওয়াইফাই এক্সটেন্ডার! এই আর্টিকেলটি পড়তে পারেন!


বাজারে ওয়াইফাই রিপিটার বা ওয়াইফাই এক্সটেন্ডার কিনতে গেলে আরো দুইটি কমন টার্ম শুনতে পাওয়া যায়; ওয়াইফাই বুস্টার বা ওয়াইফাই অ্যামপ্লিফায়ার; এই দুইটি টার্ম দ্বারাও ওয়াইফাই রিপিটার ও ওয়াইফাই এক্সটেন্ডারই বুঝাই। যদি কোন ডিভাইজ জাস্ট ওয়াইফাই থেকেই সিগন্যাল নিয়ে সিগন্যাল রিপিট করে তো সেটাকে রিপিটার বলে বুঝবেন আর কোন ডিভাইজ যদি তারের মাধ্যমে হোম নেটওয়ার্কের সাথে কানেক্টেড থাকে তবে সেটাকে এক্সটেন্ডার বুঝবেন, এখন নাম যেটাই হোক যায় আসে না!


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।