ভারতে উইকিপিডিয়া বন্ধ হয়ে যেতে পারে!

ভারতে উইকিপিডিয়া বন্ধ হয়ে যেতে পারে!

ডিসেম্বর ২০১৮ এর দিকে ভারতীয় সরকার তাদের কিছু গাইডলাইন পরিবর্তনের প্রস্তাব রেখেছিল। কোন ওয়েব সাইটের যদি ৫ মিলিয়নের বেশি ইউজার থাকে এবং তাদের কন্টেন্ট ভারতে হোস্ট করা থাকে সেক্ষেত্রে সেই ওয়েবসাইট বা কোম্পানিকে কিছু রুলস অনুসরণ করতে হবে।

এই রুল গুলো হচ্ছে, অবশ্যই সেই ওয়েবসাইট বা কোম্পানির ভারতে স্থায়ী নিবন্ধিত অফিস থাকতে হবে এবং সেক্ষেত্রে ফিজিক্যাল এড্রেস থাকা বাঞ্ছনীয়! তাছাড়া ঐ ওয়েবসাইট বা কোম্পানির এমন একজন লোক নিয়োগ করা থাকতে হবে যিনি সকল প্রকারের আইনি প্রশ্নের উত্তরের জন্য দায়ী থাকবেন।

উইকিমিডিয়া ফাউন্ডেশনের সাধারণ ব্যারিস্টার অ্যামান্ডা কেটন (Amanda Keton) এই ব্যাপারে একটি খোলা চিঠি লিখে ভারতের ইলেক্ট্রনিক ও তথ্য প্রযুক্তি মন্ত্রী শ্রী রবি সংস্কর প্রদাসের কাছে পাঠিয়ে দেন। আর এই খোলা চিঠিতে তার মাথাব্যাথার কারণ ব্যাক্ত করেন।

তিনি লিখেন যে, উইকিপিডিয়া খোলা এডিটিং মডেল এ পরিচালিত, এখানে যে কেউ লিখতে বা লেখা এডিট করতে পারে। আর এতে যে পরিমাণে রসদের দরকার তা আর্থিক ভাবে অনেক বেশি। তারমধ্যে বড় প্রশ্ন হচ্ছে উইকিপিডিয়া একটি নন-প্রফিট অর্গানাইজেশন! তাদের জন্য দেশে আলাদা করে হেড কোয়াটার বসিয়ে সার্ভিস নিয়ন্ত্রণ করা বিরাট ব্যয়বহুল ব্যাপার।

ভারতীয় সরকার দেশের নাগরিকদের আরো নিরাপদ ইন্টারনেট প্রদান করার লক্ষে এমন নিয়মের পরিবর্তন প্রস্তাবিত করতে যাচ্ছে, কিন্তু নন-প্রফিট অর্গানাইজেশন গুলোর জন্য সেটা হ্যান্ডেল করা অনেক মুশকিলের। গোটা দুনিয়া থেকে মানুষ তাদের কন্টেন্ট এডিট বা মডিফাই করে, এটা নির্দিষ্ট অফিসে বসে করা সম্ভব নয়, কেননা তারা এটা থেকে সরাসরি অর্থ উপার্জন করেন না।

এদিকে আরো দুইটি নন-প্রফিট অর্গানাইজেশন মজিলা এবং গিটহাব সমন্বয়ে চিঠি প্রেরণ করেছে। তাদের অনুসারে সামনের চালু হতে চলা আইন, ইন্টারনেট সার্ভিস গুলোর উপরে মারাত্মকভাবে নজরদারির পরিমাণ বাড়িয়ে দেবে। গতমাসে উইকিপিডিয়া ৭৭১ মিলিয়ন পেজভিউস পেয়েছে ইন্ডিয়া থেকে। মানে দুনিয়ার মধ্যে ভারত ৫ম সবচাইতে বড় মার্কেট।

ব্যারিস্টার অ্যামান্ডা কেটন সকল ব্যাপার গুলো বিবেচনা করে মন্ত্রণালয়য়ের কাছে নতুন খসড়া প্রকাশের আবেদন জানিয়েছেন!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock