আসছে ফেসবুকের নতুন অপারেটিং সিস্টেম!

আসছে ফেসবুকের নতুন অপারেটিং সিস্টেম!

হুয়াওয়ের মতো ফেসবুক ও তাদের ভবিষ্যৎ হার্ডওয়্যার প্রডাক্ট Oculus ও Portal এর উপরে অ্যান্ড্রয়েড নির্ভরশীলতা হটাতে চায়, তাই অ্যান্ড্রয়েড রিপ্লেস করতে নতুন অপারেটিং সিস্টেম বানাতে যাচ্ছে ফেসবুক! প্রাক্তন মাইক্রোসফট ইঞ্জিনিয়ার, Mark Lucovsky এই ব্যাপারে ফেসবুক কে সাহায্য করবে। তিনি উইন্ডোজ এনটি অপারেটিং সিস্টেম তৈরি করতে সাহায্য করেছিলেন এবার ফেসবুকের জন্য নতুন অপারেটিং সিস্টেম ডেভেলপ করতে তিনি স্ক্র্যাচ থেকে সাহায্য করবেন!

হুয়াওয়ের হারমনি ওএস এর মতো ফেসবুক ও পূর্বে হোমের জন্য প্রোটোটাইপ অপারেটিং সিস্টেম ডেভেলপ করেছিল, কিন্তু সেটা সেই সময়ে অ্যান্ড্রয়েডকে টেক্কা দিতে সক্ষম হয়নি। ফেসবুকের এআর ও ভিআর ডিপার্টমেন্টের প্রধান Andrew Bosworth এর অনুসারে, তারা ভবিষ্যতের কথা চিন্তা করতেছে আর সেই ভবিষ্যতে তারা নিজেদের একটি জায়গা তৈরি করতে চায়। সেক্ষেত্রে তাদের ফিউচার প্রডাক্টের উপরে অন্যের নির্ভরশীলতা কাম্য নয়।

তো এই ব্যাপার গুলো সহজেই ধারনা করা যাচ্ছে, ফেসবুক তাদের নিজস্ব ইকো-সিস্টেম তৈরি করার চিন্তা করছে, যেখানে হার্ডওয়্যার ও সফটওয়্যারের উপরে তাদের নিজস্ব কন্ট্রোল থাকবে। কিন্তু যেখানে কথা আসে বিশ্বাসের, ফেসবুকের হিস্টরি এই ব্যাপারে তেমন একটা ভালো না, একের পর এক ইউজার ডাটা লিক, ডাটা ব্রিচ, এতো কিছু হওয়ার পরে মানুষ ফেসবুক ওএস এর উপরে কতোটা ভরসা রেখে তাদের প্রডাক্ট কিনবে এটা বিরাট প্রশ্নের ব্যাপার!

তবে সোর্স অনুসারে জানা যাচ্ছে, কোম্পানিটি তাদের হার্ডওয়্যার প্ল্যান নিয়ে বেশ সতর্ক এবং তাদের নানান ভবিষ্যৎ প্ল্যান রয়েছে। অকিউলাস ও পোর্টাল এর পাশাপাশি ফেসবুক এক এআর গ্লাস তৈরি করার উপরে কাজ করছে যেটাকে তারা নাম দিয়েছে “অরিওন”! ব্রেইন কম্পিউটার ইন্টারফেস ব্যবহার করে এই ডিভাইজটি কন্ট্রোল করা যাবে!

আরো জানা যাচ্ছে ফেসবুকের ভয়েস অ্যাসিস্ট্যান্ট ভবিষ্যতে স্মার্ট স্পিকার সাথে ডিসপ্লে থাকতে চলেছে। ফেসবুক এখনোই মাইক্রোসফট এর কাছে লাইসেন্স নিয়েছে যাতে বিং সার্চ ইঞ্জিন ডাটা থেকে তাদের অ্যাসিস্ট্যান্টকে ট্রেইন করতে পারে!

তবে এই ফেসবুক ওএস কবে আসবে, কোন ডিভাইজে প্রথম দেখা যেতে পারে এই ব্যাপারে কোন আপডেট নিউজ নেই। সম্পূর্ণটা জানতে আমাদের হয়তো আরো কিছুটা সময় দেরি করতে হতে পারে। এই ব্যাপারে কোন নিউজ পেতেই ওয়্যারবিডিতে আগেভাবে জানিয়ে দেওয়া হবে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock