ব্ল্যাক ফ্রাইডে আসলে কি জিনিস? এটা বলতে কি বোঝানো হয়?

ব্ল্যাক ফ্রাইডে আসলে কি জিনিস? এটা বলতে কি বোঝানো হয়?

আপনি ইন্টারনেটে এখন (নভেম্বর মাসে) যেখানেই বিচরণ করুন না কেন; হোক সেটা আপনার পছন্দের ব্লগ, বা ই-কমার্স সাইট, বা ফেসবুক/ইন্সটাগ্রামের মতো সোশ্যাল নেটওয়ার্ক, কিংবা ইউটিউব — সর্বত্র ব্ল্যাক ফ্রাইডে নামক এই শব্দটি সামনে আসতেই হবে! অনলাইন হোক আর অফলাইন, ব্ল্যাক ফ্রাইডেতে ফিজিক্যাল বা ডিজিটাল যেকোনো ধরনের প্রডাক্টটের উপরেই বিশেষ ছাড় রাখতে দেখতে পাওয়া যায়। কিন্তু প্রশ্ন হচ্ছে আসলে কি এই ব্ল্যাক ফ্রাইডে? কেন এটা নিয়ে এতো বেশি মাতামাতি করে সবাই? টেক দুনিয়াই ব্ল্যাক ফ্রাইডে মানে কি বুঝানো হয়? সব উত্তর থাকছে এই আর্টিকেলে!

ব্ল্যাক ফ্রাইডে কি?

ব্ল্যাক ফ্রাইডে বলতে আসলে ছুটির দিনের এক শপিং মৌসুম বুঝানো হয়। ইউএসএ তে থ্যাংকস গিভিং নামে এক জাতীয় ছুটি পালিত করা হয়, আর বিশেষ করে থ্যাংকস গিভিং এর পরেই চলে আসে ব্ল্যাক ফ্রাইডে শপিং! একে ব্ল্যাক ফ্রাইডে বা কালো শুক্রবার নাম দেওয়ার আসল কারণ হচ্ছে এই দিনে শপিং এর উপরে এতোই বেশি ছাড় দেওয়া হয় যে মানুষ পাগলের মতো কেনাকাটা করে। আর কেনাকাটা করতে গিয়ে পাগলামু এতোই বেড়ে যায় যে নানান অ্যাক্সিডেন্ট এমনকি লোকেরা প্রডাক্ট নিয়ে কাড়াকাড়ি করতে মারামারি পর্যন্ত লাগিয়ে দেয়! অনেকটা সবকিছু লুটে নেওয়ার মতো অবস্থা!

আগে এই জিনিস শুধু ফিজিক্যাল স্টোর গুলো পর্যন্তই সীমাবদ্ধ ছিল, কিন্তু এখন ইন্টারনেটের বদৌলতে ব্ল্যাক ফ্রাইডে অনলাইন টার্মে পরিণত হয়েছে, এই দিনে অনলাইনে নানান শপিং সাইটে হিউজ ডিস্কাউন্ট দেখতে পাওয়া যায়। শপিং সাইট ও হতে হবে না, কোন ওয়েবসাইট যদি ডিজিটাল প্রডাক্ট বা সার্ভিস বিক্রি করে থাকে, সেখানেও ব্ল্যাক ফ্রাইডে ডিলস খুঁজে পাওয়া যায়!

এই দিনে বিশেষ করে টিভি, ফ্রিজ, কম্পিউটার, স্মার্টফোন, ট্যাবলেট — সবকিছুর উপরে ডিস্কাউন্ট পাওয়া যায়। বাইরের দেশ গুলোতে এই দিনে ক্রেতারা লাইন লাগিয়ে এগুলো কেনার জন্য অপেক্ষা করে। শপ ওপেন হওয়া মাত্রই ঝাঁপিয়ে পরে সবাই প্রডাক্টটের উপরে! অনলাইনে আগে থেকেই ব্ল্যাক ফ্রাইডে ডিলস শুরু হতে দেখা যায়। অনেক ওয়েবসাইট সম্পূর্ণ নভেম্বর মাস জুড়েই ব্ল্যাক ফ্রাইডে ডিলস চালু রাখে।

ব্ল্যাক ফ্রাইডে শেষ হতে না হতেই চলে আসে সাইবার মান্ডে — এটাও সম্পূর্ণ ব্ল্যাক ফ্রাইডে কে অনুসরণ করেই অনুষ্ঠিত হয়ে থাকে, কিন্তু সাইবার মান্ডে বিশেষ করে অনলাইন শপারদের জন্য। এটা অনলাইনে কেনাকাটা করার জন্য বিশেষ এক দিবস। অনেক ওয়েবসাইট ঘণ্টায় ঘণ্টায় একেক ডিলস রিলিজ করে এই দিনে।

ব্ল্যাক ফ্রাইডে আর সাইবার মান্ডে তে ও যদি আপনার শপিং লিস্ট শেষ না হয়ে থাকে সেক্ষেত্রে ডিসেম্বরের দ্বিতীয় মান্ডেতে চলে আসে গ্রিন মান্ডে, যেটা নতুন আরেক শপিং ডে বলতে পারেন। আর এখানেও অনলাইন ও স্টোর টার্গেট করে নানান অফার রিলিজ করা হয়ে থাকে। যাতে আপনি লিস্টে জমে থাকা শেষ প্রডাক্টটিও নিজের করে নিতে পারেন!


ব্ল্যাক ফ্রাইডে নিয়ে অনেক ইতিহাস ও রয়েছে বটে! বাট হু কেয়ারস? এখানে আপনি টেক টার্ম আর সায়েন্স শিখতে আসেন, তো ইতিহাস পড়িয়ে আর বোর করবো না। মূলত এই হচ্ছে ব্ল্যাক ফ্রাইডে, আর এই দিনে সকলের জন্য কিছু না কিছু ডিলস তো থাকেই। ওহ হ্যাঁ, বলতেই ভুলে গেছিলাম, এবারের ব্ল্যাক ফ্রাইডেতে এক্সেলনোড হোস্টিং কোম্পানি দিচ্ছে এক বিশাল ছাড়, ওয়েব হোস্টিং এ থাকছে ফ্ল্যাট ৭৫% পর্যন্ত ডিস্কাউন্ট, তাছাড়া ডোমেইন ও কিনতে পারবেন অনেক সাশ্রয়ী মূল্যে! যারা নিজের প্রথম ওয়েবসাইটটিি শুরু করবেন করবেন বলে ভাবছেন বা কম দামে যেকোনো হোস্টিং প্রডাক্ট কিনতে চান, তাদের অবশ্যই এক্সেলনোড ডিলস চেক করা উচিৎ!


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Feature Image: Shutterstock

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।