নকল “উইন্ডোজ ১০ আপডেট” হতে সাবধান! পিসি আক্রান্ত হতে পারে র‍্যানসমওয়্যারে!

নকল "উইন্ডোজ ১০ আপডেট" হতে সাবধান! পিসি আক্রান্ত হতে পারে র‍্যানসমওয়্যারে!

নভেম্বর ২০১৯ এর উইন্ডোজ ১০ আপডেট ইউজারদের জন্য বের হওয়া শুরু হয়ে গেছে আর ইতিমধ্যেই সাইবার ক্রিমিনালরা তাদের রঙ দেখাতে শুরু করেছে। হ্যাকাররা নকল উইন্ডোজ ১০ আপডেট তৈরি করেছে যেটা কৌশলে ইউজারদের ইন্সটল করানোর চেষ্টা করা হচ্ছে, আর ইউজাররা সেটা ইন্সটল করলেই পিসি বিশেষ এক র‍্যানসমওয়্যার দ্বারা আক্রান্ত হয়ে যাচ্ছে! SpiderLabs সিকিউরিটি গবেষকদল নতুন একটি র‍্যানসমওয়্যার ক্যাম্পেইন খুঁজে পেয়েছেন, যেখানে হ্যাকাররা উইন্ডোজ আপডেটের নামে ফেক মেইল সেন্ড করে ভিক্টিমকে। এই মেইল গুলোর সাবজেক্টে লেখা থাকে, “Critical Microsoft Windows Update!” অথবা “Install Latest Microsoft Windows Update now!”

ইমেইল ওপেন করার সাথে সাথে একটি ফেক আপডেট ফাইল খুঁজে পাওয়া যায় যেটা .jpg এক্সটেনশনে থাকলেও আসলে এটা একটা এক্সিকিউটেবল ফাইল! এই ম্যালিসিয়াস ফাইলটিতে ক্লিক করলে আরেকটি ম্যালিসিয়াস এক্সিকিউটেবল ফাইল ডাউনলোড হয় যেটার নাম bitcoingenerator.exe — এই দ্বিতীয় এক্সিকিউটেবল ফাইলে সাইবর্গ নামক এক র‍্যানসমওয়্যারের পেলোড থাকে। মানে এটা আপনার সিস্টেমে প্রবেশ করে আপনার সকল ফাইল ও ড্রাইভ গুলো এনক্রিপটেড করিয়ে দেবে।

এখন আপনার ফাইল গুলো আনলক করার জন্য সাইবর্গ র‍্যানসমওয়্যার থেকে আপনার কাছে ৫০০ ডলার সমমূল্যের বিটকয়েন দাবি করবে। যারা উইন্ডোজ পিসি ইউজ করেন, দয়া করে এমন ইমেইল থেকে বিরত থাকবেন। যদি উইন্ডোজ আপডেট করেন সেক্ষেত্রে উইন্ডোজ ১০ এর বিল্ডইন সেটিংস থেকে আপডেট করে নিতে পারেন। সাথে অবশ্যই অফিসিয়াল টুল ইউজ করবেন, কোন মেইল থেকে এমন ফাইল ডাউনলোড করে সিস্টেমে রান করবেন না।



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock