বিদায় করটানা! — মাইক্রোসফট অ্যান্ড্রয়েড ও আইওএস থেকে করটানাকে সরিয়ে ফেলছে!

বিদায় করটানা! — মাইক্রোসফট অ্যান্ড্রয়েড ও আইওএস থেকে করটানাকে সরিয়ে ফেলছে!

মাইক্রোসফট জানিয়েছে, ২০২০ সাল থেকে আইওএস এবং অ্যান্ড্রয়েড ডিভাইজের জন্য করটানা সাপোর্ট বন্ধ করে দেওয়া হবে। কোম্পানিটি এভাবেই তাদের নিজস্ব ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট এর সাপোর্ট অফ করে দিচ্ছে, জানা যাচ্ছে জানুয়ারি ২১, ২০২০ থেকে ইউকে, অস্ট্রেলিয়া, ও ক্যানেডিয়ান মার্কেট হতে অ্যান্ড্রয়েড ও আইওএস এর জন্য করটানা সাপোর্ট বন্ধ করে দেওয়া হবে। বদলে মাইক্রোসফট তাদের নিজস্ব ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট অ্যাপ করটানাকে অফিস ৩৬৫ প্রোডাক্টিভিটি অ্যাপের সাথে একীভূত করতে যাচ্ছে।

অ্যান্ড্রয়েড ও আইওএস ইউজারগন কয়েকদিন পর থেকে আর হয়তো করটানা ইউজ করতে পারবে না, কিন্তু উইন্ডোজ পিসিতে এর সাপোর্ট থাকবে! অনেকেই হয়তো করটানা অ্যাপ ইউজ করেন, সেক্ষেত্রে করটানাতে অনেক কন্টেন্ট রয়েছে যেমন- রিমাইন্ডার বা টুডু লিস্ট — এগুলোও আর কাজ করবে না। কিন্তু সেগুলোকে উইন্ডোজ থেকে খুঁজে পাওয়া যাবে। তবে আপনি যদি Microsoft To Do app ইন্সটল রাখেন, সেক্ষেত্রে করটানার তৈরি করা রিমাইন্ডার বা টুডু লিস্ট স্বয়ংক্রিয়ভাবে Microsoft To Do অ্যাপের সাথে সিঙ্ক হয়ে যাবে।

মাইক্রোসফট এই ব্যাপারে নিচের স্টেটমেন্টটি প্রদান করেছে;

“To make your personal digital assistant as helpful as possible, we’re integrating Cortana into your Microsoft 365 productivity apps. As part of this evolution, on January 31st, 2020, we’re ending support for the Cortana app on Android and iOS in your market. At that point, the Cortana content you created–such as reminders and lists–will no longer function in the Cortana mobile app or Microsoft Launcher, but can still be accessed through Cortana on Windows. Also, Cortana reminders, lists, and tasks are automatically synced to the Microsoft To Do app, which you can download to your phone for free.”

 

করটানা অ্যাপের সাপোর্ট শেষ হওয়ার সাথে সাথেই মাইক্রোসফট তাদের নতুন Microsoft Launcher অ্যাপ রিলিজ করবে যেখানে করটানা সাপোর্ট থাকবে না! তবে এটা এখনো পরিস্কর হয় যে, মাইক্রোসফট সকল মার্কেট থেকেই করটানা সাপোর্ট উঠিয়ে নেবে নাকি শুধু ইউকে, অস্ট্রেলিয়া, ও ক্যানেডিয়ান মার্কেট থেকে। এই ব্যাপারে কোন আপডেট জানতে পারলে সকলের আগে ওয়্যারবিডি থেকে জানিয়ে দেওয়া হবে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *