৫টি সেরা ব্লগিং প্ল্যাটফর্ম, কোন প্ল্যাটফর্ম থেকে ব্লগিং শুরু করবেন? [২০১৯]

ব্লগিং শুরু করতে চাচ্ছেন? অলরেডি আপনি গ্রেট সিদ্ধান্ত গ্রহণ করেছেন! এখন চ্যালেঞ্জ হচ্ছে ব্লগিং করার জন্য বেস্ট প্ল্যাটফর্ম খুঁজে পাওয়া, অনলাইনে বর্তমানে অনেক ব্লগিং প্ল্যাটফর্ম রয়েছে, কিন্তু কোনটি সেরা? কোনটি আপনার প্রয়োজন গুলোকে সম্পূর্ণ করতে সক্ষম? আজকের আর্টিকেলে ৫টি সেরা ব্লগিং প্ল্যাটফর্মের সাথে পরিচয় করিয়ে দেবো, এতে আপনার সিদ্ধান্ত গ্রহণ অত্যন্ত সহজ হয়ে যাবে!

ওয়ার্ডপ্রেস ডট কম – ব্লগারদের জন্য বেস্ট প্ল্যাটফর্ম!

ওয়ার্ডপ্রেস ডট কমে আপনি ফ্রিতে ব্লগিং শুরু করতে পারবেন, এটা কোন ফ্রি ট্রায়াল নয়, আপনি আজীবন ফ্রি ব্লগিং করতে পারবেন। ব্লগিং এর জন্য অনেক পাওয়ারফুল প্ল্যাটফর্ম হচ্ছে এই ওয়ার্ডপ্রেস! অত্যন্ত সহজে একটি ব্লগ সাইট তৈরি করার সব পাওয়ারফুল টুলস গুলো পেয়ে যাবেন ওয়ার্ডপ্রেস ডট কম থেকে। সাথে সাইটের ট্রাফিক, ব্যান্ডউইথ কিছু নিয়েই আপনাকে চিন্তা করতে হবে না!

ওয়ার্ডপ্রেস ডট কম - ব্লগারদের জন্য বেস্ট প্ল্যাটফর্ম!

ওয়ার্ডপ্রেস ডট কমের ভিজিটর কাউন্টার সিস্টেম অনেক পাওয়ারফুল, ফ্রিতেই এতে অনেক তথ্য পেয়ে যাবেন, আলাদা প্ল্যাটফর্মে যেগুলো কিনে ইউজ করতে হয়। ওয়ার্ডপ্রেস ডট কমের প্রিমিয়াম অপশন ও রয়েছে, সাথে ফ্রি প্ল্যান তো থাকছেই! ৪ ডলার/মাস থেকে শুরু করে ৪৫ ডলার/মাস পর্যন্ত অপশন রয়েছে প্রিমিয়াম প্ল্যান চয়েজ করার, তবে সেক্ষেত্রে আমি বলব ওয়ার্ডপ্রেস ডট অর্গ বেস্ট হবে!

ওয়ার্ডপ্রেস ডট কমের কিছু অসুবিধা রয়েছে, পার্মানেন্ট ফ্রি অপশন নেই, এক সময় আপনাকে আপগ্রেড করতেই হবে। সাথে প্রিমিয়াম প্লানের দাম অনেক বেশি কিন্তু কন্ট্রোল অনেক কম!

জানুন; ওয়ার্ডপ্রেস ডট কম আর ওয়ার্ডপ্রেস ডট অর্গের মধ্যে পার্থক্য কি?

ব্লগার – গুগল ব্লগার

আপনি যদি হোস্টিং বিল নিয়ে আজীবন কোন চিন্তা না করতে চান, সেক্ষেত্রে গুগল ব্লগার আরেকটি বেস্ট ফ্রি অপশন! আপনি কয়েক মিনিটের মধ্যেই আপনার সম্পূর্ণ ব্লগটি সেট করে ফেলতে পারবেন। এটা গুগলের সার্ভিস, সম্পূর্ণ ফ্রি, এর কন্টেন্ট ক্রিয়েশন ইন্টারফ্রেস অত্যন্ত সহজ, আপনার জাস্ট প্রয়োজন একটি গুগল আইডি, বাস নিমিষেই ব্লগ সেটআপ হয়ে যাবে ব্লগারে!

ব্লগার - গুগল ব্লগার

আপনি এখানে ফ্রিতেই কাস্টম ডোমেইন সেট করতে পারবেন, এটা বড় একটি সুবিধা! তবে কিছু অসুবিধা রয়েছে, যেমন- ওয়ার্ডপ্রেসের মত এত ফাংশন পাবেন না, প্লাগইন ইউজ করতে পারবেন না, ব্লগারের ফ্রি থিম গুলো অনেক পুরাতন, ব্রিটিশ আমলের, অনেক প্রফেশনাল টুলস গুলো ব্লগারে মিসিং!

মিডিয়াম – ব্লগ থেকে সহজেই উপার্জন শুরু করুন

ব্লগিং প্ল্যাটফর্মের দিক থেকে মিডিয়াম ডট কম বর্তমানে অনেক নাম কুড়িয়েছে! মিডিয়ামে ব্লগিং শুরু করা শুধু সহজই নয়, আপনি ব্লগিং শুরু করে কোন ঝামেলা না করেই ব্লগ থেকে উপার্জন শুরু করতে পারবেন। মিডিয়াম পার্টনার প্রোগ্রামে জয়েন করতে হবে তারপরে মিডিয়াম সাবস্ক্রাইবার’রা যদি আপনার কন্টেন্ট গুলো পছন্দ করে, আপনি ইনস্ট্যান্ট উপার্জন করতে শুরু করবেন। আপনাকে বিজ্ঞাপন, ক্লিক, কিছু নিয়েই চিন্তা করতে হবে না!

মিডিয়াম - ব্লগ থেকে সহজেই উপার্জন শুরু করুন

তবে যারা ব্লগিং এ একেবারেই নতুন, তাদের জন্য মিডিয়াম সাজেস্ট করবো না। মিডিয়ামে পোস্ট তৈরি করা এবং পাবলিশ করা অনেক সহজ, আপনি চাইলেই পোস্ট ডিলিট করতে পারবেন কোন সমস্যা নেই। আলাদা প্ল্যাটফর্মের সাথে মিডিয়ামের পার্থক্য হচ্ছে আলাদা প্ল্যাটফর্ম গুলোতে আপনার নিজের ব্লগ তৈরি করে সেখানে লিখতে হয়, কিন্তু এখানে আমি মিডিয়ামেই লিখবেন! এক্ষেত্রে মিডিয়ামের বড় সুবিধা হচ্ছে আপনাকে ব্লগ পোস্ট ভিউ নিয়ে চিন্তা করতে হবে না, বিজ্ঞাপনে ভিউ পাওয়ার জন্য ট্রাফিক ও ড্রাইভ করতে হবে না।

আপনাকে সাইট হোস্ট করা নিয়ে কোন চিন্তা করতে হবে না, মিডিয়ামের পোস্ট এডিটর অনেক সহজ, আর পোস্ট তৈরি করার পরে সহজেই মিডিয়াম সেটা পাবলিশ করার সুবিধা প্রদান করে!

উইক্স – এখানে সবকিছুই পানির মতো

আপনি যদি সহজেই ইউনিক ওয়েবসাইট বানাতে ছান, তাও জিরো কোডিং জ্ঞান থেকে সেক্ষেত্রে উইক্স আপনাকে খুব ভাল সাহায্য করতে পারবে। এদের ড্র্যাগ অ্যান্ড ড্রপ ওয়েবসাইট বিল্ডার রয়েছে যেটার মাধ্যমে সহজেই যেকোনো ডিজাইন তৈরি করতে পারবেন এবং কাস্টমাইজেশন ও করতে পারবেন। উইক্স এর বিল্ডিন এসইও ফিচার রয়েছে!

উইক্স - এখানে সবকিছুই পানির মতো

আপনি মাত্র কয়েক মিনিট খরচ করে কেবল কয়েকটা প্রশ্নের উত্তর দিয়ে সম্পূর্ণ ইউনিক ডিভাইজের সাইট বানাতে পারবেন। আর এটা সম্ভব করে উইক্স এর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সিস্টেম! উইক্স এর যেকোনো প্রিমিয়াম প্ল্যানের উপরে আপনি ১৪ দিনের ফ্রি ট্রায়াল নিতে পারবেন। উইক্স এ ১৩ ডলার মাস থেকে শুরু ওরে ৩৯ ডলার মাস পর্যন্ত প্ল্যান রয়েছে। এতে একটায় অসুবিধা, কম টাকার প্ল্যানের দাম বেশি কিন্তু ফিচার অনেক কম!

স্কয়ারস্পেস – প্রডাক্ট সেল করার জন্য বেস্ট প্ল্যাটফর্ম

আপনার ব্লগের মধ্যে যদি ই-কমার্স সিস্টেম রাখতে চান সেক্ষেত্রে সব চাইতে ফাস্ট ও সুবিধার প্ল্যাটফর্মটি হচ্ছে স্কয়ারস্পেস! আপনার ব্লগে প্রডাক্ট সেল থেকে শুরু করে ডোনেশন রিসিভ করা পর্যন্ত স্কয়ারস্পেস বেস্ট সলিউশন প্রদান করে। এদের ডিজাইন টেম্পলেট গুলো দেখতে অনেক প্রিমিয়াম কোয়ালিটির হয়ে থাকে। এদের ৪টি প্রিমিয়াম প্ল্যানের মধ্যে ৩টিতেই প্রডাক্ট সেল করা ও ডোনেশন রিসিভ করার অপশন রয়েছে।

স্কয়ারস্পেস – প্রডাক্ট সেল করার জন্য বেস্ট প্ল্যাটফর্ম

আপনি ক্রেডিট কার্ড ছাড়ায় ১৪ দিনের ফ্রি ট্রায়াল উপভোগ করতে পারবেন, আপনি রিয়াল কুইক ব্লগ ও স্টোর সেটআপ করতে চাইলে স্কয়ারস্পেস সত্যিই অসাধারণ। কিন্তু উইক্স এর মতো স্কয়ারস্পেসের বেসিক প্লাগ গুলো আমার পছন্দ না, এতে অনেক বেশি খরচ করে অনেক কম ফিচার পাওয়া যায়। এদের প্ল্যান গুলো সারা বছরের জন্য পে করলে কিছু ডিস্কাউন্ট পাওয়া যায়। তবে মাসিক ভাবে পে করলে দাম আরেকটু বেশি হয়ে যায়।



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Feature Image: Shutterstock

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *