সাবধান! এই ম্যালওয়্যার ফোনে প্রবেশ করলে ফ্যাক্টরি রিসেট করলেও যাবে না!

সাবধান! এই ম্যালওয়্যার ফোনে প্রবেশ করলে ফ্যাক্টরি রিসেট করলেও যাবে না!

ম্যালওয়্যারবাইটস এক নতুন ম্যালওয়্যারের সন্ধান পেয়েছে, যেটা এই পর্যন্ত কমপক্ষে ৪৫,০০০ অ্যান্ড্রয়েড ডিভাইজকে অ্যাক্রান্ত করেছে। এই ম্যালওয়্যারের নাম xHelper, আর এটা অলরেডি ম্যালওয়্যারবাইটসের টপ ১০ ম্যালওয়্যার লিস্টে নিজের নাম দখল করেছে। গবেষকগনের মতে এই ম্যালওয়্যার অভিনব ম্যাথড ইউজ করে নিজের ছদ্মবেশ বজায় রাখে ও অ্যান্টিভাইরাস প্রোগ্রাম গুলোকে ফাঁকি দেয়!

Symantec এর অনুসারে এই অ্যান্ড্রয়েড অ্যাপটি সাইডলোডিং ওয়েবসাইট গুলো থেকে ছড়িয়ে পরেছে। যখন ইউজার কোন তৃতীয়পক্ষ ওয়েবসাইট থেকে অ্যাপ ইন্সটল করে ফলে সেই অ্যাপের সাথে xHelper ম্যালওয়্যারটি ইন্সটল হয়ে যায়। এটি মূলত একটি ট্রোজান, আর এটি ইন্সটল হওয়ার পরে র‍্যান্ডম পপ-আপ দেখানো শুরু হয় ডিভাইজে। xHelper ম্যালওয়্যারের মধ্যে এমন কোন অ্যাক্টিভিটি নেই যেটার মাধ্যমে আপনার ফোনের ডাটা লস হতে পারে, বরং এই ম্যালওয়্যারটি ইউজাদের অনলাইন গেম খেলার জন্য উদ্বুদ্ধ করে সাথে আরো আলাদা আলাদা অ্যাপ/গেমস ফোনে ইন্সটল করিয়ে দেয়।

এই ম্যালওয়্যার নিজেকে অস্পষ্ট করার জন্য নিজস্ব এনক্রিপশম সিস্টেম ইউজ করে। এটা আপনার কোন ডিভাইজে প্রবেশ করলে সেটা থেকে রিমুভ করা প্রায় অসম্ভব হয়ে পরে। এই অ্যাপটি দুই ভ্যারিয়ান্ট এর সাথে ডিভাইজে প্রবেশ করে আর ইন্সটল হওয়ার পরে এর কোন অ্যাপ আইকন থাকেনা, মানে সাধারণ ইউজার একে সহজে খুঁজেই পাবে না। আর কোন আইকন বা শর্টকাট নেই মানে আপনি এটাকে ট্র্যাডিশনাল পদ্ধতিতে আন-ইন্সটল ও করতে পারবেন না আর একের পর এক নোটিফিকেশন ফোনে আসতেই থাকবে, আসতেই থাকবে!

আপনার ফোন অন হওয়ার সাথে সাথেই xHelper নিজে থেকে স্টার্ট হয়ে যাবে তারপরে ফোন থেকে ডাটা কানেকশন চেয়ে বসবে যাতে আলাদা অ্যাপ ও গেম গুলোকে ইন্সটল করতে পারে। যে অ্যাপ ইন্সটল করার পরে এই ম্যালওয়্যারটি ফোনে প্রবেশ করেছিল সেটাকে আনইন্সটল করার পরেও এই ম্যালওয়্যার ফোন থেকে রিমুভ হবে না। ম্যালওয়্যারটি একবার স্টার্ট হয়ে যাওয়ার পরে নিজেকে ফরব্যাকগ্রাউন্ড প্রসেসে নিয়ে যায়।

গবেষক দল এখনো বের করতে পারেনি, ফ্যাক্টরি রিসেট করার পরেও ম্যালওয়্যারটি কেন ফোন থেকে বিদায় নিচ্ছে না। সাথে কিভাবে এর প্রসেস গুলোকে স্টপ করা যেতে পারে এই ব্যাপারে ও কোন আপডেট নেই আপাতত! তবে এই টাইপের ম্যালওয়্যার হতে রক্ষা পাওয়ার জন্য সাইডলোডিং অ্যাপ করা থেকে বিরত থাকতে হবে। মানে আলাদা ওয়েবসাইট থেকে অ্যাপ ডাউনলোড করে ইন্সটল করা যাবে না, শুধু গুগল প্লেস্টোর ইউজ করা বেস্ট।



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *