শুভবিদায় FLASH, স্বাগতম HTML5!

শুভবিদায় FLASH, স্বাগতম HTML5!

স্ট্যাটিক বোরিং ওয়েবসাইটকে নানান এনিমেশন আর অসাধারণ কিছু এনিমেটেড ইলিমেন্ট দিয়ে ফ্ল্যাশ অনেকদিন যাবত এক অসাধারণ ভূমিকা পালন করে আসছিলো। অনলাইনে এখনো সার্চ করলে বহু ফ্ল্যাশ গেমের ওয়েবসাইট খুঁজে পাওয়া যায়, যেগুলোকে সহজেই ওয়েবপেজ থেকে ইন্ট্রাক্ট করা যায়। কিন্তু বলতেই হবে ফ্ল্যাশের যুগ শেষ, আর সেটাকে সম্পূর্ণ রিপ্লেস করেছে HTML5!

মাইক্রোসফট তাদের ওয়েব ব্রাউজার থেকে ফ্ল্যাশ সাপোর্ট সরিয়ে নিয়েছে আর গুগল ক্রোম থেকেও ফ্ল্যাশ ডিফল্টভাবে ডিসেবল করা রয়েছে। মাইক্রোসফট এজ, ফায়ারফক্স সবাই-ই ফ্ল্যাশ সাপোর্ট ডিসেবল করে রেখেছে। এবার গুগল তাদের অফিশিয়াল ওয়েব মাস্টার ব্লগে গত ২৮ অক্টোবরে পোস্ট সাবমিট করেছে, তাদের অনুসারে গুগল সার্চ ইন্ডেক্স থেকে এই বছরের শেষের দিকে ফ্ল্যাশ কন্টেন্ট গুলোকে পার্জ করে দেওয়া হবে।

গুগল সার্চ থেকে এই বছরের শেষের দিকে ফ্ল্যাশ সাপোর্ট সম্পূর্ণ সরিয়ে নেওয়া হবে। আপনার ওয়েবসাইটের কোন পেজে ফ্ল্যাশ (SWF) কন্টেন্ট থাকলে সার্চ ইঞ্জিন সেটাকে ইগ্নর করবে। তবে গুগল জানিয়েছে এটার জন্য আপনার সাইট র‍্যাঙ্কের কোন সমস্যা হবে না, জাস্ট তারা ফ্ল্যাশ কন্টেন্ট ইগনোর করবে আর কি!

গুগল তাদের ব্লগ পোস্টে ফ্ল্যাশকে বিদায় জানিয়েছে আর নতুন ও আরো উন্নত HTML5 কে ফ্ল্যাশের উত্তরাধিকার সামলানোর দায়িত্ব দিয়েছে, মানে বুঝায় যাচ্ছে গুগল এখন HTML5 কন্টেন্ট গুলোকে বেশি প্রধান্য প্রদান করবে। যাইহোক, এই ফ্ল্যাশের সাথে আমার নিজের ও ছোট বেলার অনেক স্মৃতি জড়িয়ে আছে, অনেক অনলাইন গেম খেলেছি আমি আমি নিজেও, তাছাড়া পিসিতে SWF গেম গুলো অফলাইন করে ও খেলেছি। সে সময়ে নেটের স্পীড অনেক কম ছিল আর কম মেগাবাইট সাইজের ফ্ল্যাশ গেম গুলো ভালোই সময় কাটিয়েছে কৈশোরের!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock