গুগলের ‘.new’ ডোমেইন এক্সটেনশন, যে কেউই এখন রেজিস্টার করতে পারবে!

শর্টকাট হিসেবে কাজ করানোর জন্য গুগল গত বছর “.new” ডোমেইন এক্সটেনশন সামনে নিয়ে আসে। যেমন আপনি যদি “doc.new” টাইপ করে, সরাসরি গুগল ডকে নিউ ডকুমেন্ট এডিট করার পেজে চলে যেতে পারবেন, আবার “sheet.new” অ্যাড্রেসে গেলে সরাসরি নতুন স্প্রেডশিট তৈরি করা যাবে।

আজকে গুগল তাদের এই শর্টকাট ডোমেইন এক্সটেনশন “.new” কে বাকি ওয়েবের জন্য উন্মুক্ত করেছে। যেকোনো কোম্পানি বা অর্গানাইজেশন তাদের নিজেদের সার্ভিসের শর্টকাট তৈরি করতে “.new” এক্সটেনশন ইউজ করতে পারবে। অনেক কোম্পানি তো অলরেডিই নিজেদের সার্ভিসের জন্য এই এক্সটেনশনে ডোমেইন নেম কিনেই ফেলেছে। কারা কারা জানেন? — অলরেডি মাইক্রোসফট, স্পটিফাই, বিটলি, মিডিয়াম ব্লগ, আরো কোম্পানি তাদের “.new” এক্সটেনশনে ডোমেইন নিয়ে নিয়েছে।

আপনি “word.new” টাইপ করলে সরাসরি মাইক্রোসফট অফিসের নিউ ডকুমেন্ট তৈরি করতে পারবেন, সাথে “playlist.new” টাইপ করে স্পটিফাই অ্যাপে নতুন প্লেলিস্ট যুক্ত করতে পারবেন। এই নতুন এক্সটেনশনকে বিশেষ ভাবে ডাইরেক্ট অ্যাকশন করার জন্য ইউজ করা হচ্ছে। আপনাকে আগে সাইটের হোমপেজে যেতে হয়, তারপরে সাইনআপ বা সাইন ইন করতে হয়, তারপরে অনেক গুলো লিংক চেপে কোন নির্দিষ্ট কাজ করতে হয়। বাট সরাসরি শর্টকাট টাইপ করে ডাইরেক্ট অ্যাকশন করা যেতে পারে।

কিন্তু গুগলের নিজস্ব সার্ভিসে এটা যেভাবে কাজ করবে অন্য কোম্পানির জন্য সেটা সেভাবে কাজ করবে না। অলরেডি হয়তো আপনি গুগল অ্যাকাউন্টে লগইন করেই রেখেছেন? কে করে রাখে না বলুন? এরমানে আপনি “doc.new” ভিজিট করে সরাসরি ডকুমেন্ট টাইপ করতে শুরু করতে পারেন। কিন্তু মিডিয়াম ব্লগের “story.new” টাইপ করলে আপনাকে সরাসরি মিডিয়াম কোন ব্লগ পোস্ট তৈরি করতে দেবেনা, আপনাকে প্রথমে সেখানে অ্যাকাউন্ট বানাতে হবে বা আগের অ্যাকাউন্ট লগইন করতে হবে। এরমানে আলাদা কোম্পানির জন্য এই ডোমেইন এক্সটনেশন তেমন কোন নতুন সুবিধা ক্রিয়েট করলো না। যদি এমন হত, এই স্পেশাল অ্যাড্রেস টাইপ করলে টেম্পোরারি অ্যাকাউন্ট থেকে ব্লগ লিখতে দেবে সরাসরি, তাহলে একটা কথা ছিল।

তাছাড়া মাইক্রোসফটের “word.new” ডোমেইনটি সরাসরি গুগল ডকের প্রতিদ্বন্দ্বী, যেটা এখনো রিসল্ভ হচ্ছে না, মানে ডোমেইন হয়তো এখনো মাইক্রোসফট তাদের সার্ভারে পার্ক করেনি।

আরো অনেক কোম্পানি তাদের নিজেদের ডোমেইন বুক করা নিয়ে বিজি; যেমন- sell.new এটা ইবেই নিয়েছে, canva.new এবং design.new ক্যানভা নিয়েছে, link.new কিনেছে বিটলি (bit.ly), repo.new নিয়েছে গিটহাব!

গুগল বলেছে, এই নতুন এক্সটেনশন যেকোনো কোম্পানি এখন রেজিস্টার করতে পারবে, অন্য এক্সটেনশন গুলোর মতো “.new” এক্সটেনশন HTTPS সাপোর্ট করে, তাই এটা সিকিউরড! জানুয়ারি ১৪, ২০২০ পর্যন্ত যেকোনো ট্রেডমার্ক তাদের নামে ডোমেইন বুক করতে পারবে। ডিসেম্বর ২, ২০১৯ থেকে এটা ওপেন করা হবে আর যে কেউই এই অল্প রেজিস্ট্রেশন টাইমের মধ্যে নিজের নামটা রেজিস্টার করে নিতে পারবে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Feature Image: Shutterstock