বিদায় SMS টেক্সটিং, ২০২০ সালে আসছে RCS!

বিদায় SMS টেক্সটিং, ২০২০ সালে আসছে RCS!

এখনকার সেল ফোন ইউজাররা হয়তো এসএমএস নিয়ে খুব একটা কেয়ার করেন না, “আমি এরকমই ভাবতাম” — তারপরে পরিচিত একজন চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিল এখনো অনেক মানুষ মাসে হাজার হাজার এসএমএস সেন্ড ও রিসিভ করে! যাইহোক, এসএমএস অনেক পুরাতন টেকনোলোজি, ১৯৯২ সালে এই টেক বের হওয়ার পরে এর উপরে মারাত্মকভাবে নির্ভরশীল ছিলাম আমরা, এখনো অনেকেই ইউজ করে!

কিন্তু এর এক লিমিটেশন হচ্ছে মাত্র ১৬০ কারেক্টর টেক্সট আঁটানো যায় এক ম্যাসেজে! আপনি এর চেয়েও বেশি টেক্সট আটাতে পারবেন বর্তমান অপারেটর গুলোতে কিন্তু সেক্ষেত্রে একাধিক ম্যাসেজের চার্জ প্রদান করতে হয়। পুরাতন এসএমএস সিস্টেমকে রিপ্লেস করার জন্য ২০০৭ সালে RCS (Rich Communication Service) প্রস্তাবিত করা হয়, কিন্তু খুব বেশি সারা পাওয়া যায়নি RCS নিয়ে, মানুষ তখনও SMS নিয়েই হয়তো সুখী ছিল!

কিন্তু বর্তমান যুগে এসে এসএমএস যেন সত্যিই লিমিটেশন তৈরি করেছে। তাই এবার গুগল সকলের মেরুদণ্ড হিসেবে কাজ করছে আর মেজর ইউএস মোবাইল অপারেটর গুলো AT&T, T-Mobile, Sprint, এবং Verizon বলেছে তারা ২০২০ এর মধ্যে SMS কে সম্পূর্ণ RCS দ্বারা রিপ্লেস করে দেবে!

শুধু ১৬০ কারেক্টর থেকেই মুক্তি নয়, পাশাপাশি RCS অনেকটা ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপের মতো কাজ করবে। ঠিক যেমনটা ফেসবুক ম্যাসেঞ্জার, হোয়াটসআপ, টেলিগ্রাম, বা অ্যাপেলের আই-ম্যাসেজ এ হয়ে থাকে। আপনি গ্রুপ চ্যাট করতে পারবেন, অডিও বা ভিডিও ম্যাসেজ সেন্ড করতে পারবেন, হাই কোয়ালিটি ইমেজ শেয়ার করতে পারবেন, তাও আবার মোবাইলের ম্যাসেজিং অ্যাপ থেকেই!

নতুন এই ম্যাসেজিং সিস্টেমে সবকিছুই মিষ্টি কেকের মতো হলেও একটি জিনিষ কিন্তু কেকের মধ্যে পোকার মতো ব্যাপার, আর সেটা হচ্ছে এতে এন্ড-টু-এন্ড এনক্রিপশন সিস্টেম সাপোর্ট করে না। আপনার যদি সিকিউরিটি ও প্রাইভেসি প্রধান ফোকাস হয়ে থাকে সেক্ষেত্রে হয়তো RCS ইউজ না করে হোয়াটসঅ্যাপের মতো ইনস্ট্যান্ট ম্যাসেজিং ক্লায়েন্টে চিপকে থাকতে হবে।

এক মোবাইল অপারেটর থেকে আরেক মোবাইল অপারেটরেও এই সিস্টেম কাজ করবে। আপনি জাস্ট আপনার বন্ধুর মোবাইল নাম্বারেই ইনস্ট্যান্ট ম্যাসেজ সেন্ড করতে পারবেন, চ্যাট করতে পারবেন। আলাদা কোন ক্লায়েন্ট বা অ্যাকাউন্ট দরকারি হবে না। সামনের বছরের অ্যান্ড্রয়েড ফোন গুলোতে এই ফিচার বিল্ডইনভাবে পাওয়া যাবে সাথে ইউএস এর মোবাইল অপারেটর গুলো RCS এর সাপোর্ট চালু করবে। বাংলাদেশের অপারেটর গুলো কবে SMS থেকে মুভ করে RCS এ আসবে এই ব্যাপারে কোন আপডেট নেই! হাজার বছর খানেক অপেক্ষা করলে হয়তো দেখা যেতেও পারে 😛



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock

3 Comments

  1. Arif Reply

    হাজার বছর খানেক অপেক্ষা করলে হয়তো দেখা যেতেও পারে 😣😣😣😣😣

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *