মক্কায় কাবার উপর দিয়ে কেন বিমান উড়তে পারে না?

কেন কাবার উপর দিয়ে পাখী ও উড়তে পারে না?

মক্কায় কাবার উপর দিয়ে কেন বিমান উড়তে পারে না?

আপনি মুসলমান হয়ে থাকলে অবশ্যই শুনে থাকবেন মক্কায় কাবা ঘরের উপরদিয়ে বিমান উড়তে পারে না। অনেকে দাবি করে এর উপরদিকে কোন পাখী ও উড়তে পারে না। কিন্তু কেন? — সম্পূর্ণ ইন্টারনেট সার্চ করলে এই ব্যাপারে অনেক তর্ক বিতর্ক দেখতে পাওয়া যায়। কেন কাবার উপরে পাখী উড়তে পারে না? কেন এর উপরে বিমান উড়তে পারে না? কেন মক্কাতে কোন এয়ারপোর্ট নেই? মক্কায় নাকি পৃথিবীর ম্যাগনেটিক ফিল্ড আলাদা! একজন সায়েন্স ও টেক রাইটার হিসেবে আমার নিজের ও এই সকল প্রশ্নের উত্তর জানতে ইচ্ছা করেছে আর আমার নিয়মিত রিডার হিসেবে আপনিও হয়তো বেশ উৎসাহিত হতে পারেন। তাই আমি যতোটুকু জেনেছি এই ব্যাপারে তা নিয়েই পোস্টটি সাজানোর চেষ্টা করেছি।


কাবার উপর দিয়ে কেন বিমান উড়তে পারে না?

কাবার উপরদিয়ে কেন বিমান উড়তে পারে না এই ব্যাপারে কোন পরিষ্কার উত্তর খুঁজে পাই নি অনলাইন থেকে। তবে কিছু ব্যাখ্যা খুঁজে পেয়েছি, এর মধ্যে বেশ কিছু ব্যাখ্যা যৌক্তিক মনে হয়েছে আর সেগুলোই এখানে শেয়ার করবো। কাবার উপর দিয়ে কোন বিমান উড়তে পারে না এর একটি কারণ হচ্ছে এই জায়গার চৌম্বকীয় অসংগতি! এই স্থানে চৌম্বকীয় অসংগতি সমস্যা রয়েছে, এর মানে এর উপর দিয়ে বিমান উড়ে গেলে বিমানের ন্যাভিগেশন সিস্টেমের বারোটা বেজে যেতে পারে।

আবার আরেক তত্ত্ব অনুসারে এই স্থানের গ্রাভিটির টান অনেক বেশি, যদি এর উপরদিয়ে বিমান উড়ার চেষ্টা করে গ্রাভিটির টানে বিমানের সঠিক উচ্চতা ধরে রাখা এখানে সমস্যা হতে পারে। কাবার উপর দিয়ে বিমান উড়তে না পারার আরেকটি বড় কারণ বলতে পারেন, মক্কাতে কোন এয়ারপোর্ট নেই, আর যেখানে এয়ারপোর্ট নেই সেখানে বিমান চলাফরা করাও তো অযৌক্তিক তাই না? অনেকে মনে করেন, মক্কাতে বিমানবন্দর নেই তো কি হয়েছে? আমাদের গ্রামে ও তো বিমান বন্দর নেই, কিন্তু তাই বলে কি গ্রামের উপর দিয়ে কখনো বিমান উড়ে না?

কাবার উপরের ম্যাগনেটিক ফিল্ড

আসলে কাবার উপর দিয়ে বিমান উড়ে না কেনোনা এটি নন-ফ্লায়িং জোন হিসেবে মার্ক করা। এর উপর দিয়ে বিমান পারমিশন ব্যাতিত উড়ে গেলে সেটাকে স্যুট করে ফেলে দেওয়া হবে। তবে আরেকটি ফেমাস তত্ত্ব ছড়িয়ে রয়েছে যেটার জন্য সৌদি আরবে কাবার উপরদিয়ে বিমান চলাচল নিষেধ সেটা হচ্ছে, বিমান থেকে পরা ছায়া খ্রিষ্টানদের ক্রসের মতো দেখতে। তাই এরকম চিহ্ন কাবার উপরে দিয়ে উড়া নিষেধ!

এখন বড় প্রশ্ন হচ্ছে, মক্কাকে কেন কোন এয়ারপোর্ট নেই? যেখানে প্রতি বছর লাখো মুসলমান হজ্জ পালন করতে আসে? চলুন, নিচের প্যারাগ্রাফে এই প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করা যাক…

মক্কায় কেন বিমান বন্দর নেই?

দুনিয়ার অন্যতম পর্যটক কেন্দ্র হচ্ছে মক্কা, এতে প্রতি বছর লাখো মুসলমান ভিজিট করতে আসে। কিন্তু মক্কায় কেন বিমান বন্দর নেই? তাদের কি বিমান বন্দরের খরচা উঠানোর টাকা নেই? না, ব্যাপারটা মোটেও এমন নয়! কিছু কারণ রয়েছে যার জন্য হতে পারে মক্কায় কোন বিমান বন্দর নেই।

প্রথমত, মক্কা থেকে মাত্র ৯০ কিলোমিটার দূরে জেদ্দায় এয়ারপোর্ট রয়েছে, তো সেক্ষেত্রে আবার মক্কায় আরেক এয়ারপোর্ট তৈরি করার কোন মানেই হয় না। যেখানে এয়ারপোর্ট তৈরি করা মানেই বাড়তি ঝামেলা, আলাদা সিকিউরিটি ব্যাবস্থা তৈরি করা, ভিড় সামাল দেওয়া।

দ্বিতীয়ত, মক্কায় অমুসলিমদের প্রবেশ নিষেধ, আপনি যদি মুসলমান না হোন সেক্ষেত্রে মক্কায় প্রবেশ করতে পারবেন না। এখন মক্কায় যদি এয়ারপোর্ট করা হয় সেক্ষেত্রে শুধু মুসলমানই কাবার উপরদিয়ে উড়ে যাবে এটা কন্ট্রোল করা প্রায় অসম্ভব! তাই মক্কায় কোন আলাদা এয়ারপোর্ট নেই। তৃতীয়ত, এই জায়গার ম্যাগনেটিক ফিল্ডে সমস্যা রয়েছে, যেটা এই আর্টিকেলের প্রথমের দিকে আলোচনা করা রয়েছে, এটাও মক্কায় এয়ারপোর্ট না থাকার আরেকটি বড় কারণ হতে পারে!

কেন পাখী কাবার উপরে উড়তে পারে না?

এটা অনেকেরই দাবি যে কাবার উপরে শুধু বিমান নয় সাথে কোন পাখী ও সরাসরি এর উপরে উড়তে পারে না। তবে এই কথা প্রমাণিত নয়। অনেকেই সাক্ষী দেয়, তারা অসংখ্যবার পাখিদের কাবার উপরদিয়ে উড়তে দেখেছেন। অনেক পাখী কাবার ছাঁদের উপরে বসে থাকে, এটাও দেখেন অনেক জন। তাই এই তথ্যটি সম্পূর্ণ সঠিক নয় যে কাবার উপরে কোন পাখী বসতে বা উড়তে পারে না।

কাবার ছাঁদে পাখী বসে আছে

অনেকেই কাবার ম্যাগনেটিক ফিল্ড নিয়ে কুটক্তি করে। তাদের মতে কাবার উপরে ম্যাগনেটিক ফিল্ডের জন্য যদি বিমান না উড়তে পারে তাহলে হেলিকাপ্টার কিভাবে উড়তে পারে? কেনোনা কাবার উপরে অনেক হেলিকাপ্টার উড়তে দেখতে পাওয়া যায়, হ্যাঁ হেলিকাপ্টার সরাসরি কাবার উপরে দিয়ে উড়ে না, কিন্তু অনেক কাছ দিয়ে উড়ে।



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Feature Image: Shutterstock

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *