ল্যাপটপের জন্য আসছে মাইক্রোসফটের Windows 10X!

ল্যাপটপের জন্য আসছে মাইক্রোসফটের Windows 10X!

মাইক্রোসফট ভুলবশত তাদের আপকামিং অপারেটিং সিস্টেম Windows 10X এর ইন্টারন্যাল ডিজাইন পাবলিশ করে ফেলেছে। এই লিক থেকে উইন্ডোজ ১০ এক্স অপারেটিং সিস্টেমের কিছু ইউজার ইন্টারফেস দেখতে পাওয়া যাচ্ছে, আর এই অনুসারে এটা ল্যাপটপের জন্য মানে কোম্পানির নতুন Surface Neo হার্ডওয়্যারের জন্য বিশেষভাবে তৈরি করা একটি অপারেটিং সিস্টেম, কিন্তু এই অপারেটিং সিস্টেমটি সেইম টাইপের ডুয়াল স্ক্রীন ডিভাইজেও রান করবে।

মাইক্রোসফট অফিশিয়ালভাবে বলেছে তারা উইন্ডোজ ১০ এক্স ফোল্ডেবল এবং ডুয়াল স্ক্রীন ডিভাইজের জন্য বানিয়েছে, কিন্তু লিক হওয়া ডিটেইলস থেকে বুঝা যাচ্ছে তারা ট্র্যাডিশনাল clamshell ল্যাপটপ হার্ডওয়্যারের জন্যও চিন্তা করেছে। মানে নতুন ফোল্ডেবল, ডুয়াল স্ক্রীন ল্যাপটপ, ও আগের ট্র্যাডিশনাল ল্যাপটপ সকল ডিভাইজেই এই নতুন উইন্ডোজ ১০ এক্স সাপোর্ট আসতে চলেছে।

উইন্ডোজ ১০ এক্স এ উইন্ডোজের ফেশিয়াল রেকোগ্নিশন অথেনটিকেশন এক্সপেরিয়েন্স উইন্ডোজ হ্যালো কে আরো উন্নত করা হয়েছে। ডিভাইজ অন করার সাথে সাথেই এটা অথেনটিকেশন স্ক্রীনে চলে যাবে, যেখানে উইন্ডোজ ১০ এ আগে লক স্ক্রীন সরাতে হয় তারপরে অথেনটিকেশন স্ক্রীন আসে। ল্যাপটপের লিড তোলার সাথে সাথেই ডিভাইজ ফেশিয়াল রেকোগ্নিশন অথেনটিকেশন ইউজ করে আনলক হয়ে যাবে।

তাছাড়া এই লিক হওয়া ডকুমেন্ট থেকে জানা গেছে মাইক্রোসফটের নতুন মডার্ন ফাইল ম্যানেজার অ্যাপ সম্পর্কে। মাইক্রোসফট অনেকদিন থেকে Universal Windows App ভার্সন ফাইল ম্যানেজার নিয়ে কাজ করছিলো। যেটা উইন্ডোজ ১০ এক্স এ দেখা যাবে। এই নতুন ফাইল ম্যানেজারটি ট্যাচ ফ্রেন্ডলি হবে, সরাসরি অফিস ৩৬৫ এ থাকা ডকুমেন্ট গুলো আক্সেস করা যাবে এবং ওয়ান ড্রাইভ ও আলাদা ক্লাউড ফাইল গুলো ম্যানেজ করা যাবে ফাইল ম্যানেজার থেকে!


মাইক্রোসফট তাদের উইন্ডোজ ১০ এক্স এর ডকুমেন্ট অনলাইন থেকে সরিয়ে নিয়েছে, কিন্তু তার আগেই দ্যা ভার্জ সকল ডিটেইলস গুলো জেনে শেষ করে দিয়েছে! তারা মাইক্রোসফটের সাথে কন্টাক্ট করার চেষ্টা করছে, কোন আপডেট পেলেই তাদের ওয়েবসাইটে পাবলিশ করবে বলে জানিয়েছে। সাথে আমরাও জানিয়ে দেবো!


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Images: TheVerge