ARM, হুয়াওয়েকে চিপ আর্কিটেকচার লাইসেন্স দেওয়া বন্ধ করবে না!

হুয়াওয়ের জন্য ভালো খবর!

ARM, হুয়াওয়েকে চিপ আর্কিটেকচার লাইসেন্স দেওয়া বন্ধ করবে না!

হুয়াওয়ের পেছনের কয়েকমাস সত্যিই অনেক চ্যালেঞ্জের ছিল। ইউএস ব্যানের জন্য অনেক ইউএস কোম্পানি হুয়াওয়ের সাথে বিজনেস ব্যান করছিলো। অ্যান্ড্রয়েড থেকেও হুয়াওয়ে ব্যান হয়েছিলো, তারপরে আবার এক্সটেন্ডেড সময় পায় হুয়াওয়ে! গুগল ব্যান হুয়াওয়ের জন্য তাও কাটিয়ে উঠা সম্ভব, কিন্তু ARM থেকে ব্যান খেলে হুয়াওয়ে আর স্মার্টফোনই বানাতে পারবে না।

হুয়াওয়ের নিজস্ব চিপসেট রয়েছে — কিরিন — কিন্তু সেটা ARM এর আর্কিটেকচারের উপরে, মানে ARM হুয়াওয়েকে লাইসেন্স ব্যান করলে হুয়াওয়ে আর চিপসেট বানাতে পারবে না, ফলে স্মার্টফোন বিজনেস ইনস্ট্যান্ট অফ হয়ে যাবে। অবশেষে ARM এটাই সিদ্ধান্ত নিয়েছে যে তারা আসলে UK নির্ভর টেক কোম্পানি, তাই ট্রাম্প ইউএসএ তে কি ব্যান করেছে সেটা UK এর ক্ষেত্রে লাঘু হয় না!

এই সিদ্ধান্ত অবশ্যই হুয়াওয়ের জন্য অনেক বড় ভালো খবর, হুয়াওয়ে এখন নিজের ডিভাইজ গুলোর জন্য বাধা ছাড়ায় চিপ বানাতে পারবে। হুওয়ায়ের Kirin 990 processor তাদের নিজেদের তৈরি করা হলেও এর সিপিইউ এবং জিপিইউ আর্কিটেকচার অনেক অংশেই ARM এর উপরে নির্ভরশীল।

এখন প্রশ্ন হচ্ছে ARM হুয়াওয়েকে ব্যানই বা কেন করেছিল? অবশ্যই ইউএস ব্যানের জন্যই ব্যান করেছিল, কিন্তু ARM তো ইউএস কোম্পানি নয়। ওয়েল, ARM মূলত UK নির্ভর কোম্পানি, এখন জাপানের SoftBank Group কোম্পানি এর মালিক। ইউএসএ তে California, Washington, Arizona, Texas, and Massachusetts তে এদের অফিস ও কর্মচারী রয়েছে। তো তাত্ত্বিকভাবে এরা ইউএসএ তে এদের প্রসেসর ডিজাইন করে। কিন্তু কোম্পানিটি নিশ্চিত করে দিয়েছে তারা UK নির্ভর কোম্পানি, তাই US ব্যানে তাদের কোন যায় আসে না!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Gettyimages

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *