NordVPN স্বীকার করেছে, তাদের সার্ভার পূর্বে হ্যাক হয়েছিলো!

NordVPN স্বীকার করেছে, তাদের সার্ভার পূর্বে হ্যাক হয়েছিলো!

অনলাইন প্রাইভেসির কথা চিন্তা করতেই ভিপিএন ইউজ করার কথা সবার আগে মাথায় আসে, রাইট? কিন্তু কি হবে যদি ভিপিএন সার্ভার আগে থেকেই হ্যাকাকের কবলে পরে থাকে? কি হবে যদি ভিপিএন নিজেই প্রাইভেসি নষ্ট করার বড় কারণ হয়ে দাঁড়ায়? NordVPN হচ্ছে দুনিয়ার মধ্যে সবচাইতে অন্যতম বড় ভিপিএন প্রভাইডার, এদের কোটি কোটি ইউজার রয়েছে সম্পূর্ণ দুনিয়ার নানান প্রান্ত থেকে। তারা স্বীকার করেছে, ২০১৮ এর মার্চের দিকে তাদের সার্ভার হ্যাক হয়েছিলো!

এই সিকিউরিটি ব্রিচের জন্য নর্ড ভিপিএন দায়ী করছে এক এক্সপায়ার হওয়া ইন্টারন্যাল কী (KEY) এর উপরে। কোম্পানিটির মতে ফিনল্যান্ডে অবস্থিত এক ডাটা সেন্টারে এই আন-অথোরাইজড আক্সেস ঘটে। হ্যাকার ডাটা সেন্টার প্রভাইডারের অনিরাপদ রিমোট ম্যানেজমেন্ট সিস্টেম কাজে লাগিয়ে এই ব্রিচ করতে সক্ষম হয়, এটা নর্ড ভিপিএন জানত না।

তবে নর্ড ভিপিএন জানিয়েছে, হ্যাকার যে সার্ভার হ্যাক করেছে সেখানে কোন ইউজার ডাটা ছিল না, কোন ইউজার লগ ও ছিল না, যেহেতু নর্ড ভিপিএন কোন ইউজার লগ সেভ ই রাখে না! যাইহোক, TechCrunch এর অনুসারে শুধু NordVPN ই নয় সাথে TorGuard এবং VikingVPN ও পূর্বে এরকম হ্যাকের শিকার হয়েছিলো পূর্বে! তবে নর্ড ভিপিএন হ্যাকের কথা স্বীকার করেছে এবং জানিয়েছে তাদের সার্ভার এখন সিকিউর!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock