উইন্ডোজ ১০ এ হেডফোন কাজ করছে না? কিছু ফিক্স ট্রায় করে দেখুন!

নতুন পিসি আর হেডফোন কিনে এনে এখন দেখছেন হেডফোন আর কাজ করছে না। মোবাইলে যে হেডফোন আরামে বাজে, পিসিতে সেটা কিছুই বলছে না, হ্যাঁ, এমনটা হতেই পারে। উইন্ডোজ ১০ এর অডিও ডিভাইজে মাঝেমাঝেই এরকম সমস্যা বাধে। বহু টাইপের অডিও ড্রাইভারের মধ্যে সহজেই প্যাচ বাঁধিয়ে যায় আর উইন্ডোজ নিজেই বুঝতে পারে না কোন ডিভাইজে অডিও সার্ভ করতে হবে।

এক পরিচিত ভাই ল্যাপটপ কেনা থেকে এই পর্যন্ত কোন হেডফোন সেখানে কাজ করাতে পারেনি, ব্যাপারটা সত্যিই ঝামেলার। তবে একেবারে নিজেকে চোরাবালুর মধ্যের আঁটকে গেছেন এমন ভাববেন না, আমি তো রয়েছি নাকি? এই আর্টিকেলে কিছু ফিক্স শেয়ার করলাম, ট্রায় করে দেখুন একটা না একটা তো কাজে লাগবেই!


হেডফোন এনাবল করা আছে তো?

পিসিতে হেডফোন প্লাগ করবো আর সেটা ইউজ হওয়া শুরু হবে, তাই না? উইন্ডোজ মাঝে মাঝে আপনার হেডফোনে এই জন্য সাউন্ড পরিচালনা করে না, হতে পারে সেটা ডিফল্ট ডিভাইজ হিসেবে এনাবল করা নেই। আপনি ভাবছেন, এই আবার কেমন জ্বালারে বাপু, কিসের আবার ডিফল্ট ডিভাইজ? কি আর করার? নোটিফিকেশন এরিয়া থেকে আপনার উইন্ডোজ ১০ এর স্পীকার আইকনে রাইট ক্লিক করুন, তারপরে “Sound Settings.” এ ক্লিক করুন!

সাউন্ড সেটিংস উইন্ডোতে “Manage sound devices” তে ক্লিক করুন; এরপরে দেখুন হেডসেট বা হেডফোন “Disabled” লিস্টে রয়েছে কিনা। যদি থাকে, তো ক্লিক করে “Enable.” করে দিন!

এবার চাইলে আপনার হেডফোন ডিফল্ট অডিও ডিভাইজ হিসেবে যুক্ত করতে পারেন, এতে হেডফোন প্লাগ করলেই সেটা ডিফল্টভাবে কাজ করতে শুরু করবে। জাস্ট সাউন্ড সেটিংস ব্যাক করেন আর “Choose your output device” থেকে ড্রপডাউন মেন্যু ওপেন করে আপনার হেডফোনটি সিলেক্ট করে দিন। আপনি নোটিফিকেশন এরিয়া থেকে স্পীকার আইকনে ক্লিক করেও সাউন্ড আউটপুট ডিভাইজ পরিবর্তন করতে পারবেন।

সাউন্ড ড্রাইভারের সাথে ওস্তাদি করে দেখুন!

অনেক সময় হতে পারে আপনার পিসিতে হেডফোনের জন্য সঠিক সাউন্ড ড্রাইভারটি ইন্সটল নেই, এর জন্যই হেডফোন কাজ করছে না। এটা ফিক্স করার জন্য “Device Manager -> Sound, video and game controllers,” চলে যান তারপরে আপনার অডিও ড্রাইভার সিলেক্ট করুন। এবার অডিও ড্রাইভারের উপরে রাইট ক্লিক করে “Update driver,” অপশনটিতে ক্লিক করুন। আপনার পিসি স্বয়ংক্রিয়ভাবে নতুন ড্রাইভার আপডেট খুঁজতে থাকবে (ইন্টারনেট কানেকশন সচল থাকে যেন)!

আরেকটি কাজ করতে পারেন, আপনার ড্রাইভারটি “Disable device,” এ ক্লিক করে ডিসেবল করে দিতে পারেন, আবার রি-এনাবল করে নিতে পারেন, এতে ড্রাইভারটি নতুন করে লোড নেবে! তাছাড়া ‘Properties’ অপশন থেকে চাইলে ড্রাইভারটি আগের ভার্সনে ফেরত আনতে পারেন, যদি নতুন আপডেটের পরে আপনার হেডফোনে সমস্যা দেখা দেয় সেক্ষেত্রে। জাস্ট “Driver” ট্যাব থেকে “Roll Back Driver.” বাটনটিতে ক্লিক করুন, ব্যাস!

হেডফোনের ডিফল্ট ফরম্যাট পরিবর্তন করে দেখুন

পিসিতে হেডফোন কানেক্ট করার পরে সেটা “Speakers” বা “2nd Audio output” বা এরকম কিছু আঁকারে শো করতে পারে। যাইহোক, সাউন্ড আইকনে রাইট ক্লিক করে “Playback Device” সেলেক্ট করলে সকল অডিও আউটপুট ডিভাইজ গুলো দেখতে পাওয়া যাবে। তারপরে “Speakers” বা যেটা আপনার সিস্টেমে দেখাচ্ছে তাতে রাইট ক্লিক করে ‘Properties’ নির্বাচন করুন, তারপরে “Advanced” ট্যাবে চলে যান। এবার “Default Format” থেকে আলাদা আলাদা ফরম্যাট সিলেক্ট করুন আর ট্রায় করে দেখুন কোনটা প্লে হচ্ছে।


উইন্ডোজ ১০  এ সাউন্ড সমস্যা ঠিক করা অনেক সময় ট্রিকি ব্যাপার হতে পারে। অনেক কারণেই এমন প্রবলেম দেখা দিতে পারে, আর প্রত্যেক কারনের আলাদা আলাদা সলিউশন রয়েছে। আশা করছি, উপরের ফিক্স গুলো আপনার কাজে লেগে যেতে পারে, যদি তারপরেও কাজ না করে আমাদের নিচে কমেন্ট করে আপনার সমস্যা ব্যাক্ত করুন, আমরা সাহায্য করার চেষ্টা করবো!


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Feature Image: Shutterstock.com

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।