বর্তমান তারিখ:13 October, 2019

গুগল ক্রোম, ফায়ারফক্স, ও ক্লাউডফ্লেয়ার HTTP/3 সাপোর্ট যুক্ত করেছে!

গুগল ক্রোম, ফায়ারফক্স, ও ক্লাউডফ্লেয়ার HTTP/3 সাপোর্ট যুক্ত করেছে!

গুগল ক্রোম, মোজিলা ফায়ারফক্স, এবং ক্লাউডফ্লেয়ার সকলেই নেক্সট জেনারেশন HTTP প্রোটকল HTTP/3 এর সাপোর্ট যুক্ত করেছে। আপনার ডোমেইনটি যদি ক্লাউডফ্লেয়ারে যুক্ত করা থাকে সেক্ষেত্রে ক্লাউডফ্লেয়ারের ড্যাশবোর্ড থেকে HTTP/3 সাপোর্ট এনাবল করতে পারবেন। যখন কোন ইউজার আপনার ওয়েবসাইট HTTP/3 প্রোটকল সাপোর্টেড ব্রাউজার থেকে ভিজিট করবে, স্বয়ংক্রিয়ভাবে কানেকশন নতুন প্রোটকলে আপগ্রেড হয়ে যাবে।

যদি ব্রাউজার সাপোর্টের কথা বলি, গুগল ক্রোমের ক্রোম ক্যানারি ভার্সনে এই মাসের প্রথম দিকে এই সাপোর্টটি যুক্ত করে দেওয়া হয়েছিলো। জাস্ট Chrome command-line flag ইউজ করে এটা ক্রোমে এনাবল করা যাবে। সাথে মোজিলা ও জানিয়েছে তারা নেক্সট Firefox Nightly ভার্সনে আউট-অফ-দ্যা-বক্স এই প্রোটকল সাপোর্ট যুক্ত করে দেবে।

HTTP/3 পূর্বের HTTP প্রোটকল গুলো থেকে আলাদা, এটি TCP প্রোটকল ইউজ না করে QUIC প্রোটকল ইউজ করে। সাথে HTTP/3 তে বিল্ডইনভাবেই TLS সাপোর্ট রয়েছে এনক্রিপশনের জন্য! QUIC এর সম্পূর্ণ অর্থ হচ্ছে, Quick UDP Internet Connections — গুগল ইঞ্জিনিয়াররা TCP এর নির্ভরযোগ্যতা এবং UDP এর স্পীড দুটোকে মিলিয়ে এক নতুন প্রোটকলের জন্ম দিয়েছে।

এদিকে সম্পূর্ণ ইন্টারনেটের প্রায় ১০% সাইট ক্লাউডফ্লেয়ার সিডিএন থেকে সার্ভ হয়, আর যেহেতু ক্লাউডফ্লেয়ার নিজে থেকেই এটা তাদের সিস্টেমে আগে থেকে যুক্ত করেছে তাই নতুন এই প্রোটকল অনেক দ্রুতই ভাইরাল হয়ে যাবে। HTTP/3 সাপোর্ট থেকে অনেক কিছুই বদলে যাবে আশা করা যায়। পরে প্রযুক্তি ব্যাখ্যা সিরিজে এই নিয়ে বিস্তারিত কোন আর্টিকেল নিয়ে আসব!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *