অ্যান্ড্রয়েড ১০ ও ৯ এ ইউটিউব মিউজিক অ্যাপ প্রি-ইন্সটল থাকবে!

অ্যান্ড্রয়েড ১০ ও ৯ এ ইউটিউব মিউজিক অ্যাপ প্রি-ইন্সটল থাকবে!

গুগল এক লেটেস্ট ব্লগ পোস্টে জানিয়েছে, অ্যান্ড্রয়েড ১০ ডিভাইজে আগে থেকেই ইউটিউব মিউজিক অ্যাপ প্রি-ইন্সটল করা থাকবে এমনকি অ্যান্ড্রয়েড ৯ ডিভাইজ গুলোতেও আউট অফ দ্যা বক্স থাকবে এই অ্যাপটি! এবার জিমেইল অ্যাপ, ম্যাপস, গুগল ম্যাসেজেস এর মতো ইউটিউব মিউজিক ও কোটি কোটি ডিভাইজে আগে থেকেই ইন্সটল থাকবে।

এর মানে হচ্ছে, আপনার নতুন অ্যান্ড্রয়েড ১০ ডিভাইজে ইউটিউব মিউজিক হয়তো চাইলেও আর ডিসেবল বা আনইন্সটল করা সম্ভব হবে না। এখনো পর্যন্ত গুগল প্লে মিউজিক অনেক ডিভাইজে ডিফল্টভাবে ইন্সটল করা রয়েছে, এখনো এই অ্যাপ অনেকেই ইউজ করেন। কিন্তু গুগল এইস সার্ভিসটি অফ করে দিয়েছে, নতুন সাইন-আপ গ্রহণ বন্ধ রাখা হয়েছে।

গুগলের অনুসারে, গুগল প্লে মিউজিককে ইউটিউব মিউজিক অ্যাপ দিয়ে রিপ্লেস করার পরিকল্পনা করা হচ্ছে। কিন্তু কবে থেকে এই গুগল প্লে মিউজিক অ্যাপ প্লে স্টোর থেকে সরিয়ে নেওয়া হবে এই ব্যাপারে কোন অফিশিয়াল আপডেট নেই। কিন্তু এখানে একটু খটকা পয়দা হয়, দুইটি আলাদা স্ট্রিমিং সার্ভিস কিন্তু একই কন্টেন্ট, আবার আলাদা আলাদা সাবস্ক্রিপশন সিস্টেম, পুরো ব্যাপারটায় একটু গোলমেলে!

ইউটিউব রেড নামে একটি প্রিমিয়াম সাবস্ক্রিপশন সিস্টেম চালু করে গুগল, যেখানে বিজ্ঞাপন মুক্ত ইউটিউব কন্টেন্ট এবং ইউটিউব অরিজিনালস আক্সেস দেওয়া হতো, পরে কোম্পানি এই সম্পূর্ণ সার্ভিসটিকে ইউটিউব প্রিমিয়াম নামে রি ব্র্যান্ড করে। ইউটিউব প্রিমিয়াম সাবসক্রিপশন কিনলে সাথে ইউটিউব মিউজিক সাবস্ক্রিপশন এবং গুগল প্লে মিউজিক ফ্রি! আবার গুগল প্লে মিউজিক পেইড কিনলে ইউটিউব মিউজিক ফ্রি, কিন্তু এতে ইউটিউব প্রিমিয়ামের আলাদা সুবিধা গুলো পাওয়া যাবে না, যেমন অ্যাডস ফ্রি ভিডিও প্লেইং!

তো যাইহোক, এখন থেকে এই ইউটিউব মিউজিক অ্যাপটি কোটি অ্যান্ড্রয়েড ডিভাইজে ডিফল্টভাবেই ইন্সটল করা থাকবে। হয়তো এবার তারা বেটার মিউজিক স্ট্রিমিং প্ল্যাটফর্মে পরিণত হবে, আর অবশেষে হয়তো অ্যাপেল মিউজিক, স্পটিফাই, ইত্যাদির সাথে মার্কেটে টক্কর দিয়ে চলবে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock