বর্তমান তারিখ:13 October, 2019

কুইক টেক [পর্ব-২২] : এক্সটেনশন ছাড়ায় গুগল ক্রোমে ফুল ওয়েবপেজের স্ক্রীনশট কিভাবে নেবেন?

আপনি অনলাইনে টিউটোরিয়াল তৈরি করুন আর যে কারণেই হোক — অনেক সময় সম্পূর্ণ ওয়েব পেজটির স্ক্রীনশট নেওয়ার প্রয়োজন পরে। অনেক তৃতীয়পক্ষ সফটওয়্যার রয়েছে যেগুলো দ্বারা স্ক্রলিং স্ক্রীনশট নেওয়া যায়, আবার ক্রোমের অনেক এক্সটেনশন ও রয়েছে যেগুলো এই কাজ করে থাকে। কিন্তু ক্রোমের নিজের মধ্যেই এক বিল্ডইন ফিচার রয়েছে যার মাধ্যমে ফুল ওয়েবপেজের স্ক্রীনশট নেওয়া সম্ভব। এটা ক্রোমে ডেভেলপার টুলের মধ্যে লুকিয়ে রয়েছে। তো আপনি জাস্ট ক্রোম থেকেই এখন থেকে সরাসরি ফুল ওয়েব পেজের স্ক্রীনশট নিতে পারবেন, কোন সফটওয়্যার বা এক্সটেনশন ইউজ না করেই।


কিভাবে ক্রোমে ফুল ওয়েবপেজ স্ক্রীনশট তুলবেন?

প্রথমে আপনার ক্রোমে পছন্দের ওয়েব সাইটটি ওপেন করুন যেটার স্ক্রীনশট নিতে চান। তারপরে জাস্ট রাইট ক্লিক করে Inspect টুলটি ওপেন করুন বা কীবোর্ড থেকে প্রেস করুন, Ctrl+Shift+I — ব্যাস ক্রোমের ডেভেলপার টুলটি ওপেন হয়ে যাবে!

এবার ডেভেলপার টুলের প্যানেল থেকে তিন ডট ওয়ালা আইকনে ক্লিক করুন এবং মেন্যু থেকে “Run Command.” এর উপরে ক্লিক করুন। অথবা আপনি চাইলে সাধারণ ভাবে কীবোর্ড থেকে জাস্ট Ctrl+Shift+P প্রেস করেও কাজ চালাতে পারেন!

এবার কম্যান্ড লাইন থেকে জাস্ট টাইপ করুন, “Screenshot,” তারপরে কম্যান্ড লিস্ট থেকে ক্লিক করুন, “Capture full-size screenshot”! ব্যাস কাজ শেষ, এবার আপনাকে স্ক্রীনশটটি সেভ করার লোকেশন দেখিয়ে দিতে বলবে!

তো ইমেজটি ইচ্ছা মতো লোকেশনে সেভ করে, তারপরে যেকোনো ফটো এডিটর সফটওয়্যার দিয়ে ইচ্ছা মতো ক্রপ করে নিতে পারবেন। ব্যাস হয়ে গেলো কাজ! সত্যি বলতে আমি নিজেও এই টুল ইউজ করে ফুল স্ক্রীন স্ক্রীনশট উঠাই, আর এটা সর্বদা পারফেক্ট কাজ করে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Images: WiREBD

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *