বর্তমান তারিখ:13 October, 2019

রাতের আকাশের ঠাণ্ডা তাপমাত্রা থেকে বিদ্যুৎ উৎপাদন করার পদ্ধতি আবিষ্কৃত হয়েছে!

বিজ্ঞানীরা রাতের আকাশের ঠাণ্ডা তাপমাত্রা থেকে বিদ্যুৎ উৎপাদন করার পদ্ধতি খুঁজে বের করেছে!

বিজ্ঞানীরা রাতের আকাশের ঠাণ্ডা তাপমাত্রা থেকে বিদ্যুৎ উৎপাদন করার পদ্ধতি খুঁজে বের করেছে!

বিজ্ঞানীরা রাতের আকাশের ঠাণ্ডা তাপমাত্রা থেকে বিদ্যুৎ উৎপাদন করার টেকনিক খুঁজে বের করেছে। দিনের বেলা যেভাবে সোলার সেল থেকে বিদ্যুৎ উৎপন্ন করা যায়, ঠিক রাতের আকাশের ঠাণ্ডা তাপমাত্রা থেকেও এখন থেকে বিদ্যুৎ উৎপন্ন করা যাবে। এক ধরণের সস্তা থার্মোইলেক্ট্রিক ডিভাইজ ইউজ করে স্পেসের ঠাণ্ডা তাপমাত্রা কাজে লাগিয়ে বিজ্ঞানীগন এলইডি জ্বালানোর জন্য যথেষ্ট বিদ্যুৎ উৎপন্ন করতে সক্ষম হয়েছেন, এই প্রসেসকে Radiative Sky Cooling বলা হয়।

এই ডিভাইজটি বিশেষ করে রাতে ইলেক্ট্রিসিটি জেনারেট করবে, যখন সোলার সেল কাজ করবে না। হ্যাঁ, সোলার সেল থেকে ব্যাটারি চার্জ করে রাতে বিদ্যুৎ পাওয়া যায়, কিন্তু ব্যাটারি সেটআপ করার ফলে সোলার সেল প্রজেক্ট আর সস্তা থাকে না। তাই এই নতুন টেকনোলোজি সস্তায় রাতে আপনার ঘরের বাতি জ্বালাতে সাহায্য করবে।

বিজ্ঞানীরা এই সেটআপটি অনেকটা সোলার প্যানেলের মতো করেই তৈরি করেছে। মানে সোলার প্যানেলের মতোই একে আপনি বাড়ির ছাঁদে লাগাতে পারবেন। বিজ্ঞানীরা টেস্ট করার জন্য একে Stanford ইউনিভার্সিটির ক্যালিফোর্নিয়া ক্যাম্পাসের ছাঁদে সেট করেন এবং কিছু সফলতাও অর্জন করতে সক্ষম হোন।

অপরদিকে সোলার এনার্জি দিনের পর দিন আরো বেশি জনপ্রিয়তা লাভ করছে। এর জনপ্রিয়তা লাভের সাথে সাথে এই টেকনোলোজির ইন্সটলেশন চার্জ ও কমে যাচ্ছে। নতুন এই টেকনোলোজি থেকে উৎপাদিত পাওয়ার সোলারের মতো এতো পাওয়ারফুল নয়, কিন্তু সোলার যখন মোটেও কাজ করতে সক্ষম নয় (রাতে), তখন ও এ থেকে বিদ্যুৎ পাওয়া যেতে পারে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Feature Image: Shutterstock.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *