বর্তমান তারিখ:17 September, 2019

আবার ফেসবুকের ডাটা লিক হয়েছে; কোটিকোটি ইউজারের ফোন নাম্বার আর সুরক্ষিত নয়!

আবার ফেসবুকের ডাটা লিক হয়েছে; কোটিকোটি ইউজারের ফোন নাম্বার আর সুরক্ষিত নয়!

ওয়েবে আবারো একটি এক্সপোজড সার্ভার খুঁজে পাওয়া গেছে যেটা কোটি ফেসবুক ইউজারদের ডাটা লিক করছে। এই সার্ভারে মোট প্রায় ৪ কোটির মতো ফেসবুক ইউজার ডাটা পাওয়া গেছে, Techcrunch এর এই রিপোর্ট অনুসারে, এই ডাটাবেজটি সিকিউরিটি গবেষক Sanyam Jain খুঁজে বের করেন, তার অনুসারে সেই ডাটাবেজে কোটি ফোন নাম্বার খোলা হয়ে পরে রয়েছে, আর সেই ডাটাবেজে কিছু সেলিব্রেটিদের ফোন নাম্বার ও রয়েছে।

ডাটা লিক করা সার্ভারটি ফেসবুকের নিজস্ব সার্ভার নয়, আবার সার্ভারটি পাসওয়ার্ড প্রটেক্ট করা ও নেই, এমনিতেই সকল ডাটা গুলো এক্সপ্লোর করা যাচ্ছিলো। প্রত্যেকটি রেকর্ডে ইউজাদের ইউনিক ফেসবুক আইডি কোড, অ্যাকাউন্টের সাথে থাকা ফোন নাম্বার যুক্ত করা রয়েছে। ফেসবুকের এই ইউনিক আইডি কোড থেকেস সহজেই ফেসবুকের ইউজার নেম খুঁজে বের করা সম্ভব। কিছু রেকর্ডে তো ইউজারদের নাম, লিঙ্গ, লোকেশন, দেশ সবকিছুই লিস্টেড রয়েছে।

ডাটাবেজটিতে অ্যামেরিকান ইউজার ডাটাবেজ রয়েছে প্রায় ১ কোটি ৩৩ লক্ষ, ১৮০ লক্ষ ইউকের ইউজার, এবং ৫০০ লক্ষ ভিয়েতনামের ইউজার ডাটা রয়েছে। কিন্তু ফেসবুক এই ডাটা লিক অস্বীকার করেছে, তারা দাবি করেছে এটা নকল ডাটাবেজ! ফেসবুক Engadget এর কাছে বলেছে, এই সার্ভারে খুঁজে পাওয়া ডাটা গুলো পুরাতন ডাটা, এই ডাটা গুলো ফেসবুক থেকে পূর্বে ফেচ করে নেওয়া হয়েছিলো। ফেসবুক বর্তমানে তৃতীয়পক্ষ কোন সিস্টেমকে ইউজার মোবাইল নাম্বার কালেক্ট করতে দেয়না!

তবে এটা এখনো জানা সম্ভব হয়নি, এই ডাটা গুলো এভাবে কে খোলা অবস্থায় ফেলে রেখেছিল। ডাটা যতোই পুরাতন হোক, এখনো অনেকেই সেই পুরাতন ফোন নাম্বার গুলোই ইউজ করছে, আমি তো নিজেই ৮-৯ বছরের পুরাতন ফোন নাম্বার ইউজ করি। সেক্ষেত্রে কারো ফোন নাম্বার নিয়ে যেকোনো অসাধু কাজে ইউজ করা যেতে পারে। তো একের পর এক ফেসবুক ডাটা লিকের এই একটি নতুন সংযোজন!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Feature Image: Shutterstock

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *