ইউএসবি ৪ রিলিজ হয়েছে, স্পীড পাওয়া যাবে 40Gbps পর্যন্ত!

ইউএসবি ৪ রিলিজ হয়েছে, 40Gbps পর্যন্ত স্পীড পাওয়া যেতে পারে!

নেক্সট জেনারেশন ইউএসবি স্ট্যান্ডার্ড — ইউএসবি ৪ — রিলিজ হয়েছে, এর ট্র্যান্সফার স্পীড বর্তমান ইউএসবি ৩.২ থেকে প্রায় দিগুন! টু-লেন অপারেশনে এর স্পীড প্রায় ৪০ গিগাবিট/সেকেন্ড পর্যন্ত পাওয়া গেছে! ইউএসবি ৪ একই সাথে দুই লেনে ডাটা সেন্ড করতে পারে, প্রত্যেক লেনে ২০ গিগাবিট/সেকেন্ড পর্যন্ত স্পীড পাওয়া গেছে। ইউএসবি ৩.২ সর্বচ্চ ২০ গিগাবিট/সেকেন্ড পর্যন্ত স্পীড সাপোর্ট করে, এটিও দুই লেনে কাজ করে, প্রত্যেক লেনে ১০ গিগাবিট/সেকেন্ড করে স্পীড প্রদান করে!

আপনি বর্তমান ইউএসবি টাইপ-সি ইন্টারফেস ইউজ করেই দুই লেনে ৪০ গিগাবিট/সেকেন্ড পর্যন্ত স্পীড পেতে পারেন ইউএসবি ৪ থেকে, কিন্তু এতে ৪০গিগাবিট সার্টিফাইড ক্যাবল কেনার দরকার পরবে। ২০১৭ সালের দিকে Thunderbolt 3 তে এই পরিমাণ স্পীড প্রমাণিত হয়েছে, কিন্তু ইউএসবি ৪ আরো বেশি ইউনিভার্সাল, থান্ডারবোল্ট থেকে অনেক বেশি জনপ্রিয়, সামনের সকল ডিভাইজ গুলোতে এটি দেখতে পাওয়া যাবে, তাই ইউএসবি ৪ এ বেশি সুবিধা পাওয়া সম্ভব!

ইউএসবি ৪ শুধু স্পীডের দিকেই রাজা নয়, ইউএসবি ৪ এ ইউএসবি পাওয়ার ডেলিভারির আপগ্রেডেড ভার্সন থাকছে আর এটা ম্যাক্সিমাম 100W পর্যন্ত চার্জিং রেট সাপোর্ট করতে সক্ষম! এর আরো কিছু স্পেসিফিকেশন রয়েছে যেটা দ্রুতই আপডেট প্রকাশ করা হবে বলে জানিয়েছে USB Implementers Forum!

এখন প্রশ্ন হচ্ছে কবে নাগাদ নতুন পিসিতে এই ইউএসবি ৪ প্যাকড করে লঞ্চ করা হবে? — ওয়েল, এই ব্যাপারে খোলাসা করে এখনো কিছু বলা যাচ্ছে না। ২০১৯ সালের মধ্যে ভুলেও সেটা সম্ভব হবে না, ২০২০ সালের দিকে পিসি/ল্যাপটপ গুলোতে ইউএসবি ৪ সাপোর্ট থাকতে পারে। সত্যি বলতে এখনো অনেক ডিভাইজে ইউএসবি ৩.২ ই সাপোর্ট নেই!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Feature Image: Shutterstock.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *