বর্তমান তারিখ:17 September, 2019

কুইক টেক [পর্ব-১৬] : কিভাবে ফোনে ইউটিউব ব্যাকগ্রাউন্ডে প্লে করবেন?

কিভাবে ফোনে ইউটিউব ব্যাকগ্রাউন্ডে প্লে করবেন?

ইউটিউব অ্যাপ মিনিমাইজ করলেই ইউটিউব প্লে হওয়া বন্ধ হয়ে যায়। আপনি জাস্ট ফোন লক করে বা অন্য অ্যাপে কাজ করার সময় ইউটিউব উপভোগ করতে পারেন না। অনেকে ইউটিউবেই মিউজিক প্লে করেন সবসময়, তাদের জন্য এটা অত্যন্ত বিরক্তিকর ব্যাপার। ইউটিউবের ডিফল্টভাবেই এই ব্যাকগ্রাউন্ড প্লে ফিচারটি রয়েছে, কিন্তু সেটা আনলক করার জন্য মাসিক চার্জ প্রদান করতে হয়, যেটা সত্যিই একটা ফ্রি ফিচার হওয়া উচিৎ ছিল!

যাইহোক, আপনি চাইলে গুগল ক্রোম ব্রাউজার ইউজ করে আপনার অ্যান্ড্রয়েড ফোনে সহজেই ইউটিউব ব্যাকগ্রাউন্ডে প্লে করতে পারবেন, যেহেতু প্রায় সকলেই গুগল ক্রোম ইউজ করেন তাই এটা ক্রোমে এনাবল করতে পারা অনেক সহজ ব্যাপার হবে। দ্বিতীয়ত, তৃতীয়পক্ষ কিছু অ্যাপ ইউজ করেও এই কাজ করা যায়।

তো আজকের কুইক টেক পর্বে আমি দেখাবো কিভাবে গুগল ক্রোমে ইউটিউব ব্যাকগ্রাউন্ডে প্লে করবেন। সাথে কিছু বেস্ট ইউটিউব অফিশিয়াল অ্যাপ অল্টার্নেটিভ এর সাথেও পরিচয় করিয়ে দেবো, আশা করি কাজে লাগবে!

গুগল ক্রোমে ইউটিউব ব্যাকগ্রাউন্ড প্লে

১। প্রথমে আপনার অ্যান্ড্রয়েড ফোনের গুগল ক্রোম ব্রাউজারটি ওপেন করুন। তারপরে https://m.youtube.com টাইপ করে ইউটিউব এর মোবাইল ভার্সন পেজে প্রবেশ করুন! সরাসরি, youtube.com ব্রাউজারে প্রবেশ করালে অনেক সময় ক্রোমে ইউটিউব ওপেন না হয়ে ইউটিউব অ্যাপে প্রবেশ করে। আপনাকে ইউটিউব অ্যাপে প্রবেশ করা যাবে না, গুগল ক্রোমেই ইউটিউব ওয়েবসাইট ওপেন করে রাখতে হবে।

২। এবার ইউটিউবে আপনার পছন্দের ভিডিওটি সার্চ বা ব্রাউজ করে বের করুন, যেটা আপনি প্লে করতে চান, ভিডিওটি খুঁজে পেলে ক্রোমে তিন ডট মেন্যু থেকে ট্যাপ করে Desktop site অপশনটি সিলেক্ট করুন। (না বুঝতে পারলে নিচের স্ক্রীনশটটি অনুসরণ করুন)

৩। Desktop site অপশনটি সিলেক্ট করার সাথে সাথে আপনার ভিডিও পেজটি রিফ্রেশ হয়ে যাবে। পেজটি রিফ্রেশ হয়ে গেলে এবার ভিডিওটি প্লে করুন এবং অ্যাপটি সুইচ করুন বা ফোনের হোম স্ক্রীনে চলে আসুন, ভিডিওটি প্লে হওয়া বন্ধ হয়ে যাবে!

৪। এবার ফোনের উপর থেকে সোয়াইপ ডাউন করে control center বের করুন, তারপরে দেখবেন সেখানে একটি মিনি ভিডিও সেটিং দেখাচ্ছে এবং প্লে আইকন শো করছে! প্লে বাটনটিতে ট্যাপ করুন!

৫। এবার আপনার ভিডিওটি ব্যাকগ্রাউন্ডেই চলবে, আপনি অ্যাপ সুইচ করুন অথবা ফোন লক করে দিন, ব্যাস আপনার ভিডিওটি প্লে হয়ে থাকবে ব্যাকগ্রাউন্ডে! কাজ শেষ!

তৃতীয়পক্ষ অ্যাপ ব্যবহার করে ইউটিউব ব্যাকগ্রাউন্ডে প্লে

এই কাজের জন্য আমার কাছে বেস্ট অ্যাপটি মনে হয়; NewPipe — এটি সম্পূর্ণ ফ্রি এবং ওপেন সোর্স একটি অ্যাপ সাথে অ্যাপটি মারাত্মক লাইটওয়েট! মজার ব্যাপার হচ্ছে এই অ্যাপটি গুগলের কোন এপিআই এবং গুগল প্লে সার্ভিস ব্যাতিতই চলতে পারে। আপনি ইউটিউব ভিডিও ব্যাকগ্রাউন্ডে প্লে করা, ইউটিউব ভিডিও নানান রেজুলেশনে ডাউনলোড করা, বিজ্ঞাপন মুক্ত ইউটিউব ভিডিও দেখা, আর ৫-৬ বছরের পুরাতন অ্যান্ড্রয়েড ফোনেও এই অ্যাপ রান করাতে পারবেন। ইউটিউবে তো বিজ্ঞাপন দেখাবেই না, সাথে এই অ্যাপ ও সম্পূর্ণ বিজ্ঞাপন ফ্রি!

ফোনে ইউটিউব ব্যাকগ্রাউন্ডে প্লে করার জন্য আরেকটি ভালো অ্যাপ রয়েছে, যার নাম; YouTube Vanced — এটি মূলত ইউটিউব প্রিমিয়াম অ্যাপেরই ফ্রি ভার্সন! যেসকল ফিচার গুলোর জন্য গুগল আপনার কাছে টাকা নিয়ে প্রিমিয়াম অ্যাপ ফাংশন প্রদান করে, এই Vanced অ্যাপটি ইউজ করে সবই ফ্রি তে পাওয়া যেতে পারে। ব্যাকগ্রাউন্ড প্লে, ডার্ক মোড, ভিডিও ডাউনলোড, বিজ্ঞাপন ফ্রি — আরো অনেক ফিচার রয়েছে এই অ্যাপটিতে।

মূলত YouTube Vanced অ্যাপটি XDA ডেভেলপার থেকে ডেভেলপ করা, এটি রুটেড ও নন-রুটেড দুই টাইপের ফোনেই কাজ করে।


তো এই ছিল আজকের কুইক টেক পর্বের সবকিছু! কুইক টেক সিরিজ থেকে আপনি উপকৃত হলে জাস্ট একটা কাজ করতে হবে, সেটা হচ্ছে বন্ধুদের সাথেও শেয়ার করে জানিয়ে দেওয়া! সামনের নতুন কোন কুইক টেক টিপস নিয়েই দ্রুতই নেক্সট পর্ব হাজীর হবে। আর হ্যাঁ, আপনার কোন কুইক টেক সমস্যা থাকলে নিচে কুইক কমেন্ট করে ফেলতে পারেন। আমি কুইক রিপ্লাই করার চেষ্টা করবো!


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Feature Image: Shuttestock

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *