১৩০+ ইউএস কোম্পানি হুয়াওয়ের সাথে ব্যাবসা করতে চায়, কিন্তু সরকার কারো আবেদন মঞ্জুর করেনি!

১৩০+ ইউএস কোম্পানি হুয়াওয়ের কাছে ব্যাবসা করতে চায়, কিন্তু সরকার কারো আবেদন মঞ্জুর করেনি!

জুলাইয়ের দিকে ট্রাম্প বলেছিলেন, কিছু ইউএস সরবরাহকারী কোম্পানি হুয়াওয়ের সাথে বিজনেস করতে পারবে, যদিও হুয়াওয়েকে কালো তালিকা ভুক্ত করা হয়েছিলো। কিন্তু এখনো পর্যন্ত কোন কোম্পানিকে সেই কাজ করার পারমিশন দেওয়া হয়নি। Reuters এর এই রিপোর্টএই রিপোর্ট অনুসারে, ১৩০ এর বেশি ইউএস কোম্পানি হুয়াওয়ের সাথে বিক্রি/বিজনেস জারি রাখার জন্য আবেদন করে সরকারের কাছে, কিন্তু ইউএস কমার্স ডিপার্টমেন্ট কারো আবেদনই মঞ্জুর করেনি।

জুনের G20 Summit এ যখন ইউএস প্রেসিডেন্ট ট্রাম্প ও চাইনিজ দলপতি Xi Jinping একে অপরের সাথে দেখা করেছিলেন, সে সময় ট্রাম্প বলেছিলেন তারা কিছু ইউএস কোম্পানিকে হুয়াওয়ের সাথে বিজনেস করার অনুমতি প্রদান করবে। কমার্স ডিপার্টমেন্ট এর বাণিজ্য সম্পাদক Wilbur Ross বলেছেন, হুয়াওয়ের সাথে বিজনেস এর আবেদন গুলো মঞ্জুর করা হবে, যে কোম্পানিদের সাথে বিজনেস করে ইউএস এর ন্যাশনাল সিকিউরিটিতে কোন প্রভাব পরবে না, হুয়াওয়ে তাদের সাথে চাইলে বিজনেস করতে পারবে।

কিন্তু কারোই অ্যাপ্লিকেশন এখনো পর্যন্ত অ্যাপ্রুভ করা হয়নি — কেনোনা ইউএস কমার্স ডিপার্টমেন্ট দ্বিধার মধ্যে রয়েছে তারা কি করবে আর না করবে! শুধু নেটওয়ার্কিং যন্ত্রপাতি নয়, অনেক ইউএস কোম্পানির কাছে হুয়াওয়ে অনেক বড় একটি কাস্টমার, হুয়াওয়ের সাথে বিজনেস না করতে পারলে অনেক লস।

ইউএস টেক ফার্ম; কোয়ালকম, ইনটেল, মাইক্রন — ইত্যাদি কোম্পানির জন্য হুয়াওয়ের সাথে বিজনেস চালু রাখা গুরুত্বপূর্ণ। গতবছর হুয়াওয়ে ৭০ বিলিয়ন ডলারের পার্টস কিনেছে এর মধ্যে প্রায় ১১ বিলিয়ন ডলার গেছে ইউএস সরবরাহকারী কোম্পানির কাছে। কিন্তু বর্তমানে ইউএস সরকারের অনুসারে হুয়াওয়ে ইউএস এর জন্য ন্যাশনাল সিকিউরিটি রিস্ক, কিন্তু হুয়াওয়ে এটা মানতে অস্বীকার করেছে বারবার!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock.com